শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

বিড়ম্বনা দিয়েই হজযাত্রী নিবন্ধন শুরু

আইটি সমন্বয়কারী ট্রেনিংয়ে পাসপোর্ট যাচাই বাছাই ধীরগতি

শামসুল ইসলাম : | প্রকাশের সময় : ১৯ ফেব্রুয়ারি, ২০১৯, ১২:৩৪ এএম

বিড়ম্বনার মধ্যদিয়েই শনিবার থেকে বেসরকারী হজযাত্রী নিবন্ধন কার্যক্রম শুরু হয়েছে। প্রথম দিনে মাত্র ৮ জন বেসরকারি হজযাত্রীর নিবন্ধন সম্পন্ন করা হয়েছে। ২শ’ ১১ জন সরকারি হজযাত্রী নিবন্ধন করা সম্ভব হয়েছে। ধর্ম মন্ত্রণালয়ের আইটি শাখা থেকে হজযাত্রী ট্রান্সফার অ্যাপ্রুভাল না পাওয়ায় শত শত হজযাত্রীর নিবন্ধন কার্যক্রম শুরু করা সম্ভব হচ্ছে না। আইটি শাখার প্রধান সমন্বয়ক নাজমুল হাসান ট্রেনিংয়ে যাওয়ায় হজযাত্রী ট্রান্সফার অ্যাপ্রুভাল বন্ধ রয়েছে। একাধিক হজ এজেন্সীর স্বত্বাধিকারী এ অভিযোগ উত্থাপন করেছেন।
চলতি বছর হজযাত্রী নিবন্ধন প্রক্রিয়ায় পাসপোর্ট যাচাই-বাছাই করার শর্তারোপ করা হয়েছে। হজযাত্রী পাসপোর্ট যাচাই-বাছাইতে ধীরগতি পরিলক্ষিত হচ্ছে। গতকাল রোববার মাত্র ৩ হাজার ৪শ হজযাত্রীর পাসপোর্ট যাচাই-বাছাই করা সম্ভব হয়েছে। এছাড়া সউদী-বাংলাদেশ দ্বি-পাক্ষিক হজ চুক্তি অনুযায়ী চলতি বছর বাংলাদেশ থেকে ১ লাখ ২৭ হাজার ১শ ৯৮ জন হজব্রত পালন করতে সউদী আরবে যাবেন। এর মধ্যে বেসরকারী ব্যবস্থাপনায় ১ লাখ ২০ হাজার আর সরকারী ব্যবস্থাপনায় ৭ হাজার ১শ ৯৮ জন হজে যাবেন। আগামী ১০ মার্চ বেসরকারি হজযাত্রীর নিবন্ধনের সময়সীমা হবে। গত দু’দিনে ৭২ জন বেসরকারী হজযাত্রী নিবন্ধন এবং ২শ’ ১১ জন সরকারী হজযাত্রী নিবন্ধন সম্পন্ন হয়েছে। ধর্ম মন্ত্রণালয় নিযুক্ত আইটি ফার্ম বিজনেস অটোমেশনের ব্যবস্থাপনা পরিচালক জাহিদুল হাসান মিতুল এ বিষয়টি নিশ্চিত করেছেন।
আবাবিল হজ গ্রুপের চেয়ারম্যান আলহাজ মুফতি মো. আবু ইউসুফ ইনকিলাবকে বলেন, চলতি বছর হজযাত্রী নিবন্ধনে পাসপোর্ট যাচাই-বাছইয়ের শর্তারোপ করায় চরম হয়রানির শিকার হচ্ছে। তিনি পাসপোর্ট যাচাই-বাছাই কার্যক্রমকে সহজীকরণের দাবী জানান। এক প্রশ্নের জবাবে মুফতি মো. আবু ইউসুফ বলেন, প্রায় বিশ হাজার হজযাত্রীর পাসপোর্ট এখনো হাতে পাওয়া যায়নি। তিনি পাসপোর্ট প্রাপ্তির রিসিট দিয়েই হজযাত্রী নিবন্ধনের সুযোগ দেয়ার অনুরোধ জানান। আল-বারাকা ট্যুরস এন্ড ট্রাভেলসের স্বত্বাধিকারী এ এম এম কামাল উদ্দিন জানান, ঢাকা ন্যাশনাল ট্রাভেলসের (৭৩৩) ১শ ৪৪ জন হজযাত্রীকে আল-বারাকা ট্যুরস এন্ড ট্রাভেলসে (৬৩৪) ট্রান্সফারের জন্য ধর্ম মন্ত্রণালয়ের আইটি শাখায় তথ্যাদি পাঠানোর পর দিনের বেলায় হজযাত্রীর ট্রান্সফারের অ্যাপ্রুভাল দেয়া হয়নি। তবে সন্ধ্যার পর এসব হজযাত্রী ট্রান্সফারের অ্যাপ্রুভাল দিলেও নিবন্ধনের কার্যক্রম শুরু করা সম্ভব হয়নি। এতে হজযাত্রীদের অহেতুক হয়রানি বাড়ছে।
এছাড়া ৬২২ নম্বর হজ লাইসেন্স থেকে ৮২ জন হজযাত্রী, ৩২৭ নম্বর হজ লাইসেন্স থেকে ৩১ জন এবং ৫৪৪ নম্বর হজ লাইসেন্স থেকে ১৬ জন হজযাত্রীকে ৩২৮ নম্বর হজ লাইসেন্সে ট্রান্সফারের জন্য ধর্ম মন্ত্রণালয়ের আইটি শাখায় ধরণা দিয়েও প্রধান সমন্বয়কারী নাজমুল হাসানকে খুঁজে পাওয়া যায়নি। তার সহকর্মী হুমায়ুন কবির জানান, আইটি সমন্বয়কারী নাজমুল হাসান একটি ট্রেনিংয়ে অংশ নিতে ধর্ম মন্ত্রণালয়ের বাইরে অবস্থান করছেন। ধর্ম মন্ত্রণালয়ের আইটি শাখা থেকে হজযাত্রী ট্রান্সফারের জন্য অ্যাপ্রুভাল যথাসময়ে না পাওয়ায় নিবন্ধন কার্যকক্রে অচলাবস্থার বিষয়টি হাবের একজন শীর্ষ পর্যায়ের কর্মকর্তাকে অবহিত করা হয়। তিনি বিষয়টি সর্ম্পকে খোঁজ খবর নিয়ে সমাধানের আশ্বাস দেন। হজ এজেন্সী জাবালে নূর ট্রাভেলস এন্ড ট্যুরসের স্বত্বাধিকারী মুফতি জুনায়েদ গুলজার বলেন, হজযাত্রী নিবন্ধন প্রক্রিয়ায় হঠাৎ পাসপোর্ট যাচাই-বাছাইয়ের বিষয়টি বাধ্যতামূলক করায় এজেন্সীগুলো নিবন্ধন নিয়ে চরম হয়রানির মাঝে পড়েছেন। তিনি বলেন, গ্রামের একজন হজযাত্রী নতুন পাসপোর্ট হাতে পেতে কমপক্ষে দুই মাস সময় লাগে। এখনো অনেক হজযাত্রীর হাতে পাসপোর্ট পৌছেনি। তিনি সুষ্ঠু হজ ব্যবস্থাপনার স্বার্থে নানা বাধা দূর করার ওপরগুরুত্বারোপ করেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন