রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

অভ্যন্তরীণ

লতাপাতায় মোড়ানো ভুতুড়ে পরিবেশ

ইন্দুরকানী জমিদার বাড়ি

ইন্দুরকানী (পিরোজপুর) থেকে মোঃ মনিরুজ্জামান খান | প্রকাশের সময় : ২৪ ফেব্রুয়ারি, ২০১৯, ১২:০৭ এএম

পিরোজপুরের ইন্দুরকানীতে সংরক্ষনের অভাবে হারিয়ে যাচ্ছে বাজপেয়ীর জমিদার বাড়ির ঐতিহ্য। উপজেলার পাড়েরহাট বন্দর এলাকায় স্থাপিত জমিদার বাড়িটি বৃটিশ শাসনামলের ঐতিহ্য বহন করে আসলেও কালের বিবর্তণে জমিদার প্রথা বিলুপ্ত হওয়ায় তাদের রেখে যাওয়া সকল স্মৃতি এখন ধ্বংসের মুখে। ১৭৫৭ সালের পলাশীর যুদ্ধে বাংলার স্বাধীনতার সূর্য অস্তমিত হওয়ার পর বৃটিশ শাসনামলে দক্ষিনাঞ্চলের কচাঁ নদীর কোলঘেঁষা পাড়েরহাট বন্দরে গড়ে ওঠে জমিদার শাসনালয়। জমিদার সূর্য প্রসন্ন বাজপেয়ী এ এস্টেটের জমিদার ছিলেন। জমিদার সূর্য প্রসন্ন বাজপেয়ী সম্প্রতি পরলোক গমন করা ভারতের সাবেক প্রধানমন্ত্রী অটল বিহারী বাজপেয়ীর আত্মীয় বলে জানা যায়। তিনি এখানে গড়ে তোলেন কাচারি বাড়ি, নিজের সভাকক্ষ, শয়ন কক্ষ। দুই একর জমির উপর নির্মিত এই প্রাসাদের দেয়াল ইট ও ছাউনী টালি দিয়ে তৈরি। বাড়িটির প্রত্যেকটি ইট কাঠের দেয়াল ও পিলার এখন লতা পাতায় মোড়ানো। দেখলে মনে হবে বাড়িটি একটি ভূতুরে পরিবেশের মধ্যে আবদ্ধ।

তবে ১৯৪৭ সালে পাক-ভারত বিভাজনের পর জমিদাররা এলাকা ত্যাগ করলেও তাদের রেখে যাওয়া শাসনালয় এখনও স্মৃতির নিদর্শণ হয়ে পড়ে রয়েছে। জমিদার বাজপেয়ীর উত্তরসূরীরাও তখন থেকে এ এলাকায় গমন না করায় সংস্কার ও অব্যবস্থাপনার কারণে এ জমিদার বাড়িটি এখন ধ্বংস প্রায়।
প্রত্নতত্ত¡ অধিদপ্তর জমিদার বাড়িটির সংস্কার করলে দর্শণার্থীদের জন্য আকর্ষণীয় স্থান হবে এবং বাড়িটি ধ্বংসের হাত থেকে রক্ষা পাবে বলে মন্তব্য স্থানীয় ব্যবসায়ীদের।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন