ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০১৯, ৬ আশ্বিন ১৪২৬, ২১ মুহাররম ১৪৪১ হিজরী

জাতীয় সংবাদ

ডাকসুর প্রথম সভা আজ

নুর হোসেন ইমন | প্রকাশের সময় : ২৩ মার্চ, ২০১৯, ১২:০৫ এএম

দীর্ঘ অচলায়তন ভেঙ্গে আজ শনিবার অনুষ্ঠিত হতে যাচ্ছে ডাকসু ও হল সংসদের প্রথম সভা। বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের পুরাতন সিনেট ভবনের অডিটরিয়ামে কেন্দ্রীয় সংসদের সভা বসবে। আর সংশ্লিষ্ট হলগুলোতে বসবে হল সংসদের সভা। পুননির্বাচনের দাবিতে আন্দোলনের মধ্যে নবনির্বাচিত ভিপি নুরুল হক নুরের দায়িত্ব গ্রহণ করা নিয়ে অনিশ্চয়তা দেখা দিলেও গতকাল বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের প্যানেল থেকে নির্বাচিত ভিপি ও সমাজসেবা সম্পাদক ডাকসুতে দায়িত্ব গ্রহণ করবেন বলে আনুষ্ঠানিক ঘোষণা দেয়া হয়। এ উপলক্ষ্যে গঠনতন্ত্র অনুযায়ি বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক ও বাণিজ্য অনুষদের ডিনকে ডাকসুর কোষাধ্যক্ষ হিসেবে নিয়োগ দিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।
ডাকসু নির্বাচনকে ঘিরে গত সোমবার বৈঠক বসে বিভিন্ন হলের প্রভোস্টদের সমন্বয়ে গঠিত প্রভোস্ট কমিটির। ঐ বৈঠকে ২৩ তারিখে ডাকসু ও হল সংসদের প্রথম সভা অনুষ্ঠানের নীতিগত সিদ্ধান্ত হয়। গত ১১মার্চ অনুষ্ঠিত হওয়া ডাকসু ও হল সংসদ নির্বাচনে অনিয়মের অভিযোগ এনে নির্বাচন বর্জন করে ছাত্রলীগ ছাড়া অন্য সব প্যানেল। নির্বাচন শেষে ভোর রাতে প্রকাশ করা হয় ফলাফল। এতে ভিপি ও সমাজসেবা সম্পাদক বাদে ২৫টি পদের ২৩টিতে জয়লাভ করে ছাত্রলীগ। আর ভিপি ও সমাজসেবা সম্পাদক পদে বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ থেকে জয়লাভ করে নুরুল হক নুর ও আখতার হোসেন। তবে অন্যান্য প্যানেলের সাথে সংগঠনটির নির্বাচন বর্জনের ঘোষণা ও পুননির্বাচনের দাবিতে আন্দোলনের মধ্যে ডাকসুতে দায়িত্ব গ্রহণ নিয়ে অনিশ্চতা দেখা দেয় তাদের।
ডাকসুতে দায়িত্ব গ্রহণ করা নিয়ে গত বৃহস্পতিবার রাতে বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের সভা বসে। এতে সংগঠনের নেতারা ডাকসুতে ভিপি ও সমাজসেবা সম্পাদক পদে দায়িত্ব নেয়ার পক্ষে সিদ্ধান্ত নেন। এ উপলক্ষে গতকাল শুক্রবার বিকেল ৩টায় বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিনে এক সংবাদ সম্মেলনের আয়োজন করে সংগঠনটি। এতে নুরুল হক নুর ও আখতার হোসেনের দায়িত্ব নেয়ার বিষয়ে আনুষ্ঠানিক ঘোষনা দেন সংগঠনটির আহ্বায়ক হাসান আল মামুন। সংবাদ সম্মেলনে হাসান আল মামুন বলেন, ডাকসুতে বাকি সদস্যদের সঙ্গে ভিপির দায়িত্ব গ্রহণ করবেন নুরুল হক নুর। সঙ্গে আখতার হোসেনও তার পদে দায়িত্ব নেবেন।
এদিকে ডাকসুতে দায়িত্ব নিলেও অন্যান্য প্যানেলগুলোর সাথে পুননির্বাচনের দাবিতে আন্দোলন অব্যাহত থাকবে বলে জানিয়েছেন ভিপি নুরুল হক নুর। এ বিষয়ে তিনি বলেন, দীর্ঘ ২৮ বছর পর অনুষ্ঠিত ডাকসু নিয়ে জাতির যে প্রত্যাশা ছিল তা পূরণ হয়নি। কারচুপির ভোটের মধ্য দিয়েও যারা আমাকে ভোট দিয়েছেন তাদের মতের প্রতি শ্রদ্ধা রেখে দায়িত্ব নিচ্ছি। শিক্ষার্থীদের জন্য কাজ করতে চাই। পাশাপাশি পুননির্বাচনের দাবিও বহাল থাকবে।
ডাকসুকে সচল করতে ইতোমধ্যেই ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ-২০১৯ এর কোষাধ্যক্ষ হিসেবে বিশ্ববিদ্যালয়ের ব্যাংকিং এন্ড ইন্স্যুরেন্স বিভাগের প্রফেসর শিবলী রুবাইয়াতুল ইসলামকে মনোনয়ন দেন ভিসি। তিনি বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক ও বাণিজ্য অনুষদের ডিন হিসেবে দায়িত্ব পালন করছেন। গত মঙ্গলবার ডাকসুর গঠনতন্ত্র ৬(১) অনুচ্ছেদ অনুযায়ী ভিসি প্রফেসর ড. মো. আখতারুজ্জামান তাকে মনোনয়ন প্রধান করেন। গঠনতন্ত্র অনুযায়ি সংশ্লিষ্ট সংসদগুলোতে প্রভোস্টগণ কোষাধ্যক্ষ নিয়োগ দেয়ার কথা রয়েছে।
ডাকসুতে ছাত্রলীগ সভাপতি রেজওয়ানুল হক চৌধুরী শোভনকে প্রায় ২ হাজার ভোটের ব্যবধানে পেছনে ফেলে ভিপি নির্বাচিত হন নুরুল হক নুর। নির্বাচন বর্জন করার পর ভিপি হিসেবে নুর দায়িত্ব নিবেন কি না সে বিষয়ে প্রশ্ন ওঠে। নির্বাচনের পরের দিন ১২ মার্চ ভিপি পদ ও তার প্যানেল থেকে বিজয়ী আখতার হোসেনের সমাজসেবা সম্পাদক পদ বাদে ডাকসুর বাকি ২৩ পদে নির্বাচন চান নুরুল হক নুর। এসময় পুনরায় নির্বাচনের দাবিতে আন্দোলন করবেন বলেও জানান তিনি। এরপর গত ১৬ মার্চ নুরসহ ডাকসু ও হল সংসদের নেতারা প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাতে যান। পরের দিন ১৭ মার্চ সংবাদ সম্মেলন করে ডাকসুর নির্বাচিত ভিপি নুরুল হক নুর সবগুলোপদে পুনরায় নির্বাচন চান বলে ঘোষণা দেন। নুরুল হক নুরের এ রকমের অবস্থানের কারণে ডাকসুতে তিনি দায়িত্ব নিবেন কি না সে বিষয়ে সংশয় বাড়তে থাকে। তবে সকল জল্পনা কল্পনার অবসান ঘটিয়ে গতকাল দায়িত্ব নেয়ার বিষয়টি স্পষ্ট করা হয়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন