বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

স্কুল শিক্ষার্থীদের বিজ্ঞান চর্চায় উৎসবের আয়োজন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩১ মার্চ, ২০১৯, ৭:৩২ পিএম

স্কুল শিক্ষার্থীদের বিজ্ঞান চর্চায় উদ্বুদ্ধ করতে সারাদেশের শিক্ষার্থীদের জন্য বিজ্ঞান উৎসব আয়োজন করতে যাচ্ছে যৌথভাবে বিকাশ ও বিজ্ঞান চিন্তা। এ লক্ষ্যে রোববার (৩১ মার্চ) দেশের সবচেয়ে বড় মোবাইল ফিনান্সিয়াল সার্ভিস প্রদানকারী প্রতিষ্ঠান বিকাশ এর সাথে দেশের শীর্ষস্থানীয় বিজ্ঞান বিষয়ক ম্যাগাজিন বিজ্ঞান চিন্তা’র একটি চুক্তি স্বাক্ষর হয়েছে। বিকাশের প্রধান কার্যালয়ে আয়োজিত অনুষ্ঠানে বিকাশের চিফ এক্সটারনাল অ্যান্ড কর্পোরেট অ্যাফেয়ার্স অফিসার মেজর জেনারেল (অব.) শেখ মো. মনিরুল ইসলাম এবং বিজ্ঞান চিন্তার সম্পাদক আব্দুল কাইয়ুম এতে স্বাক্ষর করেন। ‘বিজ্ঞানে বিকাশ’ স্লোগান নিয়ে সারাদেশের বিভাগীয় শহর গুলোতে স্কুল শিক্ষার্থীদের জন্য বিজ্ঞান উৎসব আয়োজন করা হবে। শিক্ষার্থীরা যেখানে তাদের নিজস্ব উদ্বাবনে বিজ্ঞান বিষয়ক প্রকল্প প্রদর্শনের সুযোগ পাবে। বিভাগীয় পর্যায় থেকে বিজয়ী শিক্ষার্থীদের নিয়ে পরবর্তীতে ঢাকায় জাতীয় পর্যায়ের চূড়ান্ত বিজ্ঞান উৎসব আয়োজন করা হবে। চূড়ান্ত পর্বে বিজয়ী শিক্ষার্থীদের পুরস্কৃত করা হবে।

এছাড়া ৭ বিভাগীয় জেলা শহরের আয়োজনগুলোতে থাকবে শিক্ষার্থীদের জন্য বিজ্ঞান বিষয়ক কুইজ প্রতিযোগিতা। পাশাপাশি প্রতিটি আয়োজনে থাকবে বিজ্ঞান বিষয়ক বইয়ের প্রর্দশনী ও বিক্রির ব্যবস্থা। প্রথম আলো বন্ধুসভার সহযোগিতায় এই উৎসব আয়োজিত হবে।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন বিকাশের হেড অব রেগুলেটরি এন্ড কর্পোরেট অ্যাফেয়ার্স হুমায়ুন কবির, ডেপুটি জেনারেল ম্যানেজার রেগুলেটরি অ্যান্ড কর্পোরেট অ্যাফেয়ার্স সায়মা আহসান এবং বিজ্ঞান চিন্তার উপদেষ্টা মন্ডলীর সদস্য বিজ্ঞানী রেজাউর রহমান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রফেসর আরশাদ মোমেন, বিজ্ঞানবক্তা আসিফ, প্রথম আলো বন্ধুসভার সভাপতি সাইদুজ্জামান রওশন, প্রথম আলোর হেড অব ইভেন্ট অ্যান্ড প্ল্যানিং কবির বকুল ও বিজ্ঞান চিন্তার নির্বাহী সম্পাদক আবুল বাশার।

বিকাশের চিফ এক্সটারনাল অ্যান্ড কর্পোরেট অ্যাফেয়ার্স অফিসার মেজর জেনারেল (অব.) শেখ মো. মনিরুল ইসলাম বলেন, স্কুলের শিক্ষার্থীদের সক্ষমতা বাড়াতে বিভিন্ন ধরনের কর্মসূচীর সাথে যুক্ত হয়েছে বিকাশ। বিশ্ব সাহিত্য কেন্দ্রের বই পড়া কর্মসূচী যার মধ্যে অন্যতম। এবার সারাদেশের স্কুল শিক্ষার্থীদের বিজ্ঞান চর্চায় উদ্বুদ্ধ করতে বিজ্ঞান উৎসব কার্যক্রমে থাকছে বিকাশ। এই প্রচেষ্টা স্কুল শিক্ষার্থীদের বিজ্ঞান মনস্কতা বাড়াতে ভূমিকা রাখবে।

বিজ্ঞান চিন্তার সম্পাদক আব্দুল কাইয়ুম বলেন, বিজ্ঞান পারে সমস্ত অন্ধকার মুছে আলোর পথ তৈরি করতে। এই প্রচেষ্টা সেই বৃহৎ যাত্রা পথের একটি পদক্ষেপ মাত্র। যা সারাদেশে বিজ্ঞানের চর্চা বাড়াতে অবদান রাখবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন