ঢাকা, বুধবার, ২১ আগস্ট ২০১৯, ০৬ ভাদ্র ১৪২৬, ১৯ যিলহজ ১৪৪০ হিজরী।

অভ্যন্তরীণ

নতুন প্রজন্মের শিক্ষার্থীদের সৃষ্টিশীল হতে হবে

প্রফেসর ড. গোলাম ফারুক

সাতক্ষীরা থেকে আক্তারুজ্জামান বাচ্চু | প্রকাশের সময় : ২১ এপ্রিল, ২০১৯, ১২:০৬ এএম

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তরের মহা-পরিচালক প্রফেসর ড. সৈয়দ মো. গোলাম ফারুক বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০৩০ সালের মধ্যে দেশে গুণগত শিক্ষা ব্যবস্থা চালু করার পরিকল্পনা হাতে নিয়েছেন। গুণগত শিক্ষার ছয়টি লক্ষ্য রয়েছে উল্লেখ করে তিনি বলেন, নতুন প্রজন্মের শিক্ষার্থীদের সৃষ্টিশীল হতে হবে। পুষ্টি ও ভাল স্বাস্থ্য ছাড়া গুণগত শিক্ষা সম্ভব নয়।
গতকাল শনিবার সকালে সাতক্ষীরা সরকারি উচ্চ বিদ্যালয় প্রাঙ্গণে প্রধান অতিথির বক্তব্যে তিনি আরো বলেন, সফল হতে নিজেদের যুক্তি ও বুদ্ধি দিয়ে পরিকল্পনা করে এগিয়ে যেতে হবে। তিনি বলেন, নৈতিকতার দিকে খেয়াল রাখতে হবে। নৈতিকতা ভাল হলে ইহজনমে ও পরজনমে সফলতা আসবেই।
‘শিক্ষা নিয়ে গড়বো দেশ শেখ হাসিনার বাংলাদেশ’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে শিক্ষার্থীদের মধ্যে অনুসন্ধিৎসা, জ্ঞান আহরণ এবং দেশ ও জাতির অবিকৃত সত্য ইতিহাস জানার অধিকতর সুযোগ সৃষ্টির প্রয়াসে এই অনুষ্ঠান। শিক্ষার্থীদের সক্রিয় অংশগ্রহণে মুক্তিযুদ্ধ ভিত্তিক প্রামাণ্য অনুষ্ঠান ‘চেতনায় ৭১’ এ তিনি শিক্ষকদের উদ্দেশ্যে বলেন, শিক্ষকদের মর্যাদা নিজেদেরই বাড়াতে হবে। সাতক্ষীরা সরকারি উচ্চ বিদ্যালয়ের আয়োজনে আজকের এই অনুষ্ঠান উজ্জল দৃষ্টান্ত হয়ে দেশের ভেতরে ছড়িয়ে পড়বে।
বিদ্যালয় পরিচালনা পরিষদের সভাপতি জেলা প্রশাসক এস.এম মোস্তফা কামাল এর সভাপতিত্বে আরো বক্তব্য রাখেন, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা উপ-পরিচালক (খুলনা) নিভা রাণী পাঠক, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর’র সহকারি পরিচালক আমিনুল ইসলাম টুকু, জেলা শিক্ষা অফিসার এস.এম আব্দুল্লাহ আল-মামুন, পাইকগাছা উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার আবুল কালাম আজাদ, সাতক্ষীরা সরকারি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক সমরেশ কুমার দাশ, সহকারি প্রধান শিক্ষক আব্দুল হামিদ, সিনিয়র সহকারি শিক্ষক ইয়াহিয়া ইকবাল, সিরাজুল ইসলাম প্রমুখ।
মহান মুক্তিযুদ্ধের রণাঙ্গণে চেতনায় ৭১ নিয়ে বক্তব্য রাখেন, বিদ্যালয়ের শিক্ষার্থী হাসান আহমেদ আপন, জয়দ্বীপ আচার্য্য, শিবলি নোমান, জয়নুল হাসান, পারভেজ ইমাম প্রমুখ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন