বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

অভ্যন্তরীণ

ধানের ন্যায্যমূল্যসহ ১৩ দফা দাবিতে কৃষক সমাবেশ

মৌলভীবাজার থেকে এস এম উমেদ আলী | প্রকাশের সময় : ২৮ এপ্রিল, ২০১৯, ১২:০৫ এএম

হাওর বাঁচাও, কৃষি বাঁচাও ও কৃষক বাঁচাও সংগ্রাম পরিষদের উদ্যোগে কৃষক পর্যায়ে ধানের ন্যায্য মূল্যসহ ১৩ দফা দাবিতে প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।
গত শুক্রবার রাতে মৌলভীবাজারের কুলাউড়া উপজেলার হাকালুকি হাওরের ভুকশিমইল বাজারে প্রতিবাদ সমাবেশ প্রধান অতিথির বক্তব্য রাখেন, হাওর বাঁচাও, কৃষি বাঁচাও ও কৃষক বাঁচাও সংগ্রাম পরিষদের কেন্দ্রীয় সভাপতি সিরাজ উদ্দিন আহমেদ বাদশাহ।
সংগঠনের কুলাউড়া উপজেলা সভাপতি অধ্যাপক মোতাহের হোসেনের সভাপতিত্বে ও প্রভাষক জসিম উদ্দিনের পরিচালনায় বক্তব্য রাখেন কুলাউড়া উপজেলা কৃষকলীগের সভাপতি মো. আব্দুল কাদির, বাংলাদেশ কৃষক সমিতির কেন্দ্রীয় কমিটির উপদেষ্টা মো. আব্দুল মালিক, মৌলভীবাজার জেলা বন্যা প্রতিরক্ষা পেশার গ্রুপের সদস্য সচিব মু. ইমাদ উদ-দীন, কৃষক আপ্তাব উদ্দিন আহমদ, সাবেক প্রধান শিক্ষক মো. খুর্শেদ উল্ল্যাহ, আপ্তাব উদ্দিন আহমদ, নদী, এডভোকেট আব্দুস সামাদ, মো. মানিক মিয়া মূসা, ব্যবসায়ী মাওলানা সাব্বির আহমদ, জহিরুল ইসলাম হাকিম, মামুনুর রহমান ও হাকালুকি যুব সাহিত্য পরিষদের সভাপতি এম এস আলী, সাধাণ সম্পাদক হোসাইন আহমদ প্রমুখ।
এসময় বক্তারা বলেন, চলতি বোরো মৌসুমে সরকার ১৩ লাখ টন ধান/চাল ক্রয় করার সিদ্ধান্ত নিয়েছে। এর মধ্যে কৃষকের কাছ থেকে মাত্র দেড় লাখ টন ধান ক্রয় কবে। বাকি এগারো লাখ পঞ্চাশ হাজার টন মিল মালিকের কাছ থেকে ক্রয় করিবে। দেশের ৯০ ভাগ গরীব কৃষকের কাছ থেকে দেড় লাখ টন ধান ক্রয় করা খুবই সামান্য। মিল মালিকগণ ধান চাষ করেন না। তারা কৃষকের কাছ থেকে কম দামে ধান ক্রয় করে বেশি দামে সরকারের কাছে বিক্রি করেন। এতে কৃষকরা ধানের ন্যায্য মূল্য হতে বঞ্চিত হন। এই ১৩ লাখ টন ধান কৃষকদের কাছ থেকে সরাসরি ক্রয় করার দাবি জানান। অন্যতায় তার কঠোর আন্দোলনের ডাক দিতে বাধ্য হবেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন