বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

তারেক রহমানের সিদ্ধান্তেই বিএনপির শপথ -মির্জা ফখরুল

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৯ এপ্রিল, ২০১৯, ৮:৩৭ পিএম | আপডেট : ৯:১৪ পিএম, ২৯ এপ্রিল, ২০১৯

দলীয়ভাবে এই সংসদে শপথ না নেয়ার সিদ্ধন্তের কথা জানানোর একদিন পরই উল্টো কথা বললেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। দলটির ৪জন নির্বাচিত এমপি শপথ গ্রহণ করার পর সোমবার রাতে গুলশানে বিএনপি চেয়ারপারসনের কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি জানিয়েছেন, দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের নির্দেশেই বিএনপির এমপিরা শপথ গ্রহণ করেছেন।

মির্জা ফখরুল বলেন, ৩০ ডিসেম্বরের নির্বাচনের ফলাফল ছিল সম্পূর্ণ সাজানো। সকল দল মতের ভোটাররাই তাদের ভোটাধিকার থেকে বঞ্চিত হয়েছেন। যা ক্ষমতাসীন মহলের কারো কারো মুখ থেকে স্বীকারোক্তি বের হয়ে এসেছে। নজিরবিহীন সন্ত্রাস, প্রশাসনের হস্তক্ষেপ সর্বোপরি নির্বাচন কমিশনের পক্ষপাতিত্বের কারণে ভোটের আগের রাতেই সরকার ফলাফল তাদের পক্ষে নিয়ে যায়। আমরা সঙ্গত কারণেই ভোটাধিকার বঞ্চিত জনগণের পক্ষে এই নির্বাচনের ফলাফল প্রত্যাখ্যান করেছিলাম এবং জাতীয় সংসদে আমাদের নির্বাচিত এমপিদের শপথ গ্রহণ না করতে আহ্বান করেছিলাম।

তিনি বলেন, বিএনপি একটি উদারপন্থী গণতান্ত্রিক রাজনৈতিক দল। আমরা মনে করি নির্বাচনই ক্ষমতা পরিবর্তনের একমাত্র পথ। কিন্তু ক্ষমতাসীন মহল নির্বাচন ব্যবস্থাকে এমনভাবে দলীয়করণ করেছে যে, গোটা নির্বাচনী প্রতিষ্ঠান ক্ষমতাসীনদের ক্ষমতা প্রলম্বিত করার হাতিয়ারে পরিণত হয়েছে। গণতন্ত্র চর্চার অন্য সকল পথও সংকীর্ণ হয়ে গেছে। এই সরকার তার গ্রহণযোগ্যতার জন্য ভোটারবিহীন এই সংসদকে সচল দেখাতে চায়। এটুকুই কেবল গণতান্ত্রিক অধিকার চর্চার ন্যূনতম সুযোগ হিসেবে বিরোধী জনমতের জন্য অবশিষ্ট আছে। আমরা বরাবরে মতোই দাবি করছি দল নিরপেক্ষ সরকারের অধীনে পুনরায় নির্বাচনের মাধ্যমে জনগণের ভোটে সংসদ নির্বাচন করাই সকল সঙ্কটের সমাধানের একমাত্র পথ। তাই একদিকে নতুন নির্বাচনের দাবি, দেশনেত্রী বেগম খালেদা জিয়াসহ সকল রাজবন্দিদের মুক্তি এবং মামলা প্রত্যাহারের অব্যাহত দাবি। অন্যদিকে দেশের চলমান অর্থনৈতিক, আইন-শৃংখলা ও সামাজিক চরম সঙ্কট, রাষ্ট্রীয় দুর্নীতি, শেয়ার মার্কেট কেলেঙ্কারি, ব্যাংক লুট, নারী নির্যাতন, গুম, খুন, গণমাধ্যম নিয়ন্ত্রণের বিরুদ্ধে একটি কার্যকরী জোরালো গণআন্দোলন গড়ে তোলার জন্য আমাদের নতুনভাবে উদ্দীপ্ত হতে হবে। ভোটাধিকার ও গণতন্ত্র পুনরুদ্ধার, দেশনেত্রীর মুক্তির দাবিতে সংসদে কথা বলার সীমিত সুযোগকে কাজে লাগিয়ে সংসদ ও রাজপথের সংগ্রামকে যুগপৎভাবে চালিয়ে যাওয়াকে আমরা যুক্তিযুক্ত মনে করছি। জাতীয় রাজনীতির এই সঙ্কটময় মূহুর্তে দেশনেত্রী বেগম খালেদা জিয়ার সুচিকিৎসা, মুক্তি ও গণতন্ত্র পুনরুদ্ধারের সংগ্রামের অংশ হিসেবে আমাদের দল সংসদে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

বিএনপি থেকে নির্বাচিত ৬ এমপির মধ্যে ৫জন শপথ নিলেও এখনো বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বাকী রয়েছে। তিনি কবে শপথ নিবেন এ বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, সময় হলে জানতে পারবেন।

বৃহস্পতিবার ঠাকুরগাঁও-৩ আসন থেকে বিএনপির নির্বাচিত এমপি জাহিদুর রহমান জাহিদ শপথ গ্রহণ করেন। এজন্য গত শনিবার স্থায়ী কমিটির বৈঠক থেকে তাকে বহিষ্কার করা হয়। গতকাল বিকেলে দলটির আরও ৪জন এমপি শপথ গ্রহণ করেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন