শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

অভ্যন্তরীণ

নান্দাইলে ৪৪১ পরিবার পেয়েছে নতুন ঘর

নান্দাইল (ময়মনসিংহ) থেকে শংকর চন্দ্র বনিক | প্রকাশের সময় : ১৭ মে, ২০১৯, ১২:০৪ এএম

ময়মনসিংহের নান্দাইল উপজেলার ঘরহীন মানুষ প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন। নান্দাইল উপজেলা প্রশাসনের সার্বিক তত্ত¡াবধানে উপজেলার ১৩ টি ইউনিয়ন ও ১টি পৌরসভায় গৃহহীন ৪৪১ টি পরিবারকে নতুন ঘর তৈরী করে দিয়েছেন। গৃহহীন পরিবারগুলো ঘর পাওয়ায় হাসি ফুটেছে দরিদ্র পরিবারের সদস্যদের মুখে। তারা মাথা গোঁজার ঠাঁই পেয়ে এখন আনন্দে আত্মহারা।
‘আশ্রয়ণের অধিকার, শেখ হাসিনার উপহার’ এ শ্লোগানকে সামনে রেখে প্রধানমন্ত্রীর কার্যালয়ের আশ্রয়ন প্রকল্প-২ যার জমি আছে ঘর নাই, তার নিজ জমিতে গৃহ নির্মাণ প্রকল্পের আওতায় তাদের এ সব ঘর নূতন তৈরী করে দেয়া হয়েছে। ১ লক্ষ টাকায় প্রত্যেক পরিবারকে একটি করে সেমি পাকা টিনশেড ঘর করে তৈরী করে দেয়া হয়েছে।
প্রধানমন্ত্রীর কার্যালয়ের অর্থায়নে গৃহ নির্মাণ প্রকল্পের দ্বিতীয় পর্যায়ে ৪ কোটি ৪১ লাখ টাকা ব্যয়ে বীরবেতাগৈর ইউনিয়নে ৩২টি, মোয়াজ্জেমপুর ইউনিয়নে ৪২টি, নান্দাইল ইউনিয়নে ৩৪টি, চন্ডীপাশা ইউনিয়নে ২৬টি, রাজগাতী ইউনিয়নে ৩৮টি, আচারগাঁও ইউনিয়নে ৩২টি, সিংরইল ইউনিয়নে ৪২টি, শেরপুর ইউনিয়নে ৩৫টি, মুশুল্লী ইউনিয়নে ২৫টি, গাঙ্গাইল ইউনিয়নে ২২টি, খারুয়া ইউনিয়নে ৩৬টি, জাহাঙ্গীরপুর ইউনিয়নে ২০টি চর বেতাগৈর ইউনিয়নে ৩০টি, ও পৌরসভায় ২৭টি সহ মোট ৪৪১টি পরিবারকে ঘর নির্মাণ করে দেয়া হয়েছে। গৃহহীন এসব দরিদ্র পরিবারের সদস্যরা ভিটামাটিতে ছাপড়া বানিয়ে বা অন্যের বাড়ীতে বসবাস করতেন। তারা কোনো দিন আশা করেননি বা স্বপ্নও দেখেনি পাকা ঘরে ঘুমানোর। সেই আশা ও স্বপ্ন পূরণ করলেন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রোদবৃষ্টি ঝড়ে তাদের কষ্টের সীমা থাকত না। আজ তাদের কষ্ট লাঘব হয়েছে। কোনো রকম চেষ্টা তদবীর বা টাকা পয়সা ছাড়াই সেমি পাকা টিন শেড ঘর পেয়ে চরবেতাগৈর ইউনিয়নের বীরকামটখালী গ্রামের সুফিয়া খাতুন, রহিমা খাতুন, সিরাজ উদ্দিন, নূরজাহান খড়িয়া গ্রামের হাজেরা খাতুন, চরকোমরভাঙ্গা গ্রামের জামাল উদ্দিন, রুহুল আমিন জানান, ঠেলাগাড়ী, রিক্সা সহ অন্যান্য যানবাহন চালিয়ে জীবিকা নির্বাহ করলেও রাতে তাদের থাকার ঘর ছিল না। বর্তমান সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্যোগে তৈরী করে দেয়া নতুন ঘরে তারা পরিবার পরিজন নিয়ে সুখেই আছে। নান্দাইল পৌর সভার মেয়র সহ ১৩টি ইউনিয়নের চেয়ারম্যানগন জানান, তারা তাদের সহযোগী সদস্য/সদস্যাগনকে নিয়ে উপযুক্ত ও প্রকৃত গৃহহীন ব্যক্তিদের তালিকা পাঠিয়েছিলেন। সে মোতাবেক সরকারী পাকা ঘর পেয়েছেন গৃহহীন পরিবারের সদস্যগন।
নান্দাইল উপজেলা নির্বাহী অফিসার মোসাদ্দেক মেহ্দী ইমাম জানান, বিভিন্ন ইউনিয়নের চেয়ারম্যান ও পৌর সভার মেয়রের যাচাই বাছাই তালিকার মাধ্যমে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার দিক নির্দেশনা অনুযায়ী ৪৪১ টি গৃহহীন পরিবারের জন্য সেমি পাকা ঘর নির্মাণ করে দেয়া হয়েছে। যার সুফল ভুক্তভোগী পরিবার ভোগ করছেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
আলম গীর হোসেন ১৭ মে, ২০১৯, ১১:২৭ এএম says : 0
আমারতো জায়গা জমি কিচুই নাই আমি ১ছেলে ১মেয়ে নিয়ে বাসাভাড়া থাকি জায়গা জমি কিনার মত সামর্থ নাই তাই আপনারদের মাধ্যমে বাংলাদেশ সরকারের কাছে আকুল আবেদন সরকার জেন আমাকে মাথা গোজার ঠাই করে দেয় আমার* গ্রামের বাড়ি নোয়াখালি বেগম গঞ্জ
Total Reply(0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন