ঢাকা, বুধবার ১৯ জুন ২০১৯, ৫ আষাঢ় ১৪২৬, ১৬ শাওয়াল ১৪৪০ হিজরী।

অভ্যন্তরীণ

শিক্ষকরা ঈদের আগে বেতন বোনাস পাবেন তো?

সরিষাবাড়ী (জামালপুর) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ২৫ মে, ২০১৯, ১২:০৬ এএম

দেশের সরকারি আধা-সরকারি স্বায়ত্বশাসিত ও বেসরকারির প্রায় ১৪ লাখ চাকরিজীবীর মধ্যে প্রায় সোয়া পাঁচ লাখ বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক কর্মচারী এবার ভাবছে আসন্ন ঈদের আগে বেতন বোনাস পেয়ে ঈদ করতে পারবে তো। ইতোমধ্যে সরকারি, আধাসরকারি, স্বায়ত্বশাসিত ও বিভিন্ন প্রতিষ্ঠানের চাকরিজীবীরা ২৮ মে’র মধ্যে তাদের বেতন ভাতা পাবে বলে ঘোষনা হয়েছে।
কিন্তু বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক কর্মচারীরা এখনো কোন ইশারা ঈঙ্গিত পাননি করে নাগাদ তাদের বেতন ভাতা পাবে। বরাবরই বেসরকারি শিক্ষকদের বেতনের চেক ছাড়ের কমপক্ষে দেড় দুই সপ্তাহের আগে কেউ বেতন ভাতা তুলতে পারেনা। সেক্ষেত্রে যদি আগামী ৫ বা ৬ জুন ঈদ হয় তবে-এর মধ্যে আর কয় কর্মদিবস কয়দিন ব্যাংক খোলা আছে। পাবরে কি ব্যাংকগুলো শিক্ষকদের বেতন ভাতা ঈদের আগে পাইয়ে দিতে। যদি না বৃহস্পতিবার বেতন ভাতা ছাড় হয়।
এক পরিসংখানে দেখা গেছে, আগামী সপ্তাহে ব্যাংকগুলো খোলা আছে ৫ দিন, তার পরের সপ্তাহে খোলা আছে মাত্র ১ দিন ৩ জুন। ঐ ৩ জুনে কি বেসরকারি শিক্ষকরা তাদের বেতন ভাতা তুলতে পারবে। তুলতে পারলে তো ভাল নইলে গোল্লায় যাবে বেসরকারি শিক্ষক কর্মচারীদের পরিবার পরিজনের এবারের ঈদ। প্রধানমন্ত্রী, শিক্ষামন্ত্রীসহ সংশ্লিষ্টরা জানেন কি না জানি না, বেসরকারি শিক্ষকরা কিভাবে তাদের মাসিক বেতন ভাতা উত্তোলন করেন। একবার যদি জানতেন তাহলে অনুধাবন করতে পারতেন বেসরকারি শিক্ষকদের বেতন ভাতা প্রাপ্তিতে কি ভোগান্তি। যে সব ব্যাংকে বেসরকারি শিক্ষকরা বেতন ভাতা জমা দেন ও উত্তোলন করেন, তারা কি আচরণ করেন সেই শিক্ষকদের সাথে তাও কি জানেন সংশ্লিষ্টরা?
সরেজমিনে গত ২২ মে দেশের বেশ কিছু এলাকায় ঘুরে বেসরকারি শিক্ষকদের সাথে কথা বলে জানা গেছে, যদি ২২ বা ২৩ মে’র মধ্যে বেসরকারি শিক্ষকদের বেতন ভাতার চেক ছাড় হয় আর যদি ৩০ মে এর মধ্যে সংশ্লিষ্ট ব্যাংকে এমপিও সিট পৌছে যায় তবে ৩ জুন তারা বেতন ভাতা তুলতে পারবে। না হলে তাদের ঈদ করতে হবে ধার কর্জের টাকা দিয়ে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন