ঢাকা, মঙ্গলবার, ২০ আগস্ট ২০১৯, ০৫ ভাদ্র ১৪২৬, ১৮ যিলহজ ১৪৪০ হিজরী।

আন্তর্জাতিক সংবাদ

তুরস্কে ঈদ ছুটিতে গণপরিবহন ফ্রি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ মে, ২০১৯, ৮:০৬ পিএম

আসন্ন পবিত্র ঈদুল ফিতরের ছুটি উপলক্ষে তুরস্কের সরকার দেশটির সব গণপরিবহনে যাত্রীদের যাতায়াত ফ্রি করে দিয়েছে। দ্য জেনারেল অ্যাসেম্বলি অব দ্য ইস্তাম্বুল মেট্রোপলিটন মিউনিসিপলিটি (আইবিবি) সম্প্রতি এ ঘোসণা দিয়েছে বলে খবর দিয়েছে তুরস্কের ডেইলি সাবাহ। এ ঘোষণার আওতায় যাত্রীরা বিনা পয়সায় বাস, ট্রেন, মেট্রোবাস, ট্রামস, ফানিকুলাস ও ফেরিতে যাতায়াত করতে পারবেন।

আইবিবি’র ঘোষণায় বলা হয়েছে, পবিত্র রমযান শেষে শুরু হবে ঈদের ছুটি। ফলে গণপরিবহনের এই সুবিধা শুরু হবে ৪ জুন ভোর ৬টা থেকে। চলবে ৬ জুন রাত ১২টা পর্যন্ত। কমিউটারে করে শহরের সর্বত্র ঘুরতে পারবেন নাগরিকেরা। এই ঘোষণার সঙ্গে আইবিবি এও জানিয়েছে, ১৯ মে দেশটিতে ‘আতার্তুক যুব ও ক্রীড়া’ দিবস পালন করা হয়। এতদিন দিবসটিতে ইস্তাম্বুলে যাত্রীরা ৫০ শতাংশ ছাড়ে যাতায়াত করতে পারতেন। এখন থেকে দিবসটিতে তারা সম্পূর্ণ বিনা খরচে যাতায়াত করতে পারবেন।

অন্য এক ঘোষণায় আইবিবি জানিয়েছে, তারা শিক্ষার্থীদের স্বল্পখরচে যাতায়াতের জন্য ‘ব্লু কার্ড’ দেয়ার পরিকল্পনা করছেন। এর মাধ্যমে তারা ৮৫ থেকে ৪০ লিরার মাধ্যমে গোটা শহরে ২০০ বার চলাচল করতে পারবেন।

ঈদুল ফিতরে তুরস্কেও তিন দিনের সাধারণ ছুটি। এই সময়ে সরকারি অফিস, স্কুল, পোস্ট অফিস, ব্যাংক ও কিছু সুপার মার্কেট বন্ধ থাকবে। তবে ছুটিতে তুরস্কের নাগরিকরা তাদের পরিবার ও বন্ধুদের নিয়ে ভ্রমণ করবেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন