রোববার, ২৫ ফেব্রুয়ারি ২০২৪, ১২ ফাল্গুন ১৪৩০, ১৪ শাবান সানি ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

তুরস্কে ভূমিকম্পের ২৩ দিন পর জীবিত কুকুর উদ্ধার

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৩ মার্চ, ২০২৩, ১১:৩৭ এএম

তুরস্কে আঘাত হানা ৭ দশমিক ৮ মাত্রার মারাত্মক ভূমিকম্পের পেরিয়ে গেছে ২৩ দিন। ভয়াবহ ভূমিকম্পে লণ্ডভণ্ড হয়ে গেছে তুরস্কের বেশ কিছু অঞ্চল। এরপরও দেশটির হাতায় প্রদেশের আনতাকিয়া জেলার একটি বিধ্বস্ত ভবনের ধ্বংসস্তূপ থেকে এবার একটি কুকুরকে জীবিত উদ্ধার করেছেন উদ্ধারকর্মীরা।

স্থানীয় গণমাধ্যম আজ বৃহস্পতিবার (০২ মার্চ) এ তথ্য জানিয়েছে। মধ্য তুরস্কে স্থানীয় পৌরসভার কর্মীরা বুধবার উদ্ধার করা আলেক্স নামের কুকুরটিকে উদ্ধার করে এবং আন্তাক্যা শহরের প্রাণি সুরক্ষা সংস্থা হায়তাপের কাছে পৌঁছে দেয়।

বার্তা সংস্থা ডিএইচএ’র একটি ভিডিওতে দেখা গেছে, উদ্ধারকারীরা দুটি বড় কংক্রিটের স্ল্যাবের মধ্যে গিয়ে আটকে পড়া কুকুরটিকে ডাকছেন। ধসে পড়া ভবনের ধ্বংসাবশেষের একটি ছোট গর্তের মধ্যে কুকুরটি বসে ছিল। এরপরই তারা কুকুরটিকে উদ্ধার করে। পরে কুকুরটিকে পানি পান করতে দেয়া হয়।
এ ঘটনাকে ‘অলৌকিক’ অভিহিত করে এক উদ্ধারকারী বলেন, জীবিত প্রাণী প্রত্যেকেই আমাদের কাছে গুরুত্বপূর্ণ, সে মানুষ হোক বা অন্যকোনো প্রাণী হোক।

এর আগে ভূমিকম্পের ২১ দিন পর একটি ঘোড়া জীবিত উদ্ধার করা হয়। ভূমিকম্পের তিন সপ্তাহ পর গত সোমবার দেশটির আদিয়ামান প্রদেশের একটি বিধ্বস্ত ভবনের ধ্বংসস্তূপ থেকে ঘোড়াটিকে বের করে আনেন উদ্ধারকর্মীরা।
গত ৬ ফেব্রুয়ারি তুরস্ক ও সিরিয়ার সীমান্ত অঞ্চলে পরপর দুটি বড় ভূমিকম্প আঘাত হানে। ভূমিকম্প দুটির মাত্রা ছিল যথাক্রমে ৭.৮ ও ৭.৬। স্মরণকালের ভয়াবহ এ ভূমিকম্পে হাজার হাজার ভবন বিধ্বস্ত হয়েছে। মৃত্যু হয়েছে ৫০ হাজারের বেশি মানুষের।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন