বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

এটিএম বুথে টাকা নেই ভোগান্তিতে গ্রাহক

মুন্সী কামাল আতাতুর্ক মিসেল : | প্রকাশের সময় : ৮ জুন, ২০১৯, ১২:০৪ এএম

ঈদুল ফিতরের ছুটিতে এটিএম বুথে পর্যাপ্ত টাকা রাখার জন্য বাংলাদেশ ব্যাংক নির্দেশ দিলেও ছুটি শুরুর দুুদিনের মাথায় অধিকাংশ ব্যাংকের বুথে গিয়ে টাকা তুলতে পারেননি গ্রাহকরা। এসময় টাকা না পেয়ে ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন অনেকে।

এটিএম বুথে পর্যাপ্ত টাকা রাখা হয়নি বলে গ্রাহকদের অভিযোগ। এ বিষয়ে বাংলাদেশ ব্যাংকের নির্দেশনাও উপেক্ষা করেছে ব্যাংকগুলো। সরেজমিন ঘুরে বেশকিছু সরকারি-বেসরকারি ব্যাংকের এটিএম বুথে ভোগান্তির এসব চিত্র দেখা গেছে। এদিকে দু-একটি বুথে টাকা পাওয়া গেলেও সেখানে লেগে রয়েছে অনেক ভিড়। এতে চরম ভোগান্তিতে পড়েছেন বিভিন্ন ব্যাংকের গ্রাহকরা। এক ব্যাংকের কার্ড অন্য ব্যাংকের বুথে গিয়েও মেশিন থেকে টাকা বের করতে পারেননি গ্রাহকরা।

কুমিল্লার ব্যবসায়ী মো. নজরুল ইসলাম রাজধানীর একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন। তার ছেলে ঈদের দিন বিকেলে মেডিসিন কেনার জন্য টাকা তুলতে হাসপাতালের পাশে একটি বেসরকারি ব্যাংকের এটিএম বুথে গিয়ে ফেরত আসেন।

আলমগীর হোসেন। পেশায় স্কুল শিক্ষক। অন্যান্য দিনের মতো মঙ্গলবার খুব সকালে বাজার করতে যাবেন। এটিএম কার্ডের বদৌলতে টাকা পকেটে একদমই রাখেন না বলা যায়। এ জন্য টাকা তুলতে গেছেন একটি বেসরকারি ব্যাংকের এটিএম বুথে। গিয়ে দেখেন, নোটিশ লাগানো। লেখা- ‘টাকা শেষ’ এবং টাকা উত্তোলনের জন্য নির্ধারণ করে দেয়া সময়সূচী। তাই লেনদেন বন্ধ। বিপাকে পড়েন আলমগীর। তার বাসা অনেক দূরে।

এমন সময় কথা হয় এই প্রতিবেদকের সঙ্গে। বুথে টাকা তুলতে পেরেছেন কিনা জানতে চাইলে শুরুতে ইতস্ত বোধ করলেও পড়ে এভাবেই প্রতিক্রিয়া ব্যক্ত করেন প্রতিবেদকের কাছে। এভাবে শুধু আলমগীর নয়, কয়েকটি ব্যাংকের গ্রাহকরা এ সমস্যায় পড়েছেন গত সোমবার দুপুর থেকে। ভোগান্তিতে পড়া বেশ কয়েকজন গ্রাহক ক্ষোভের সঙ্গে দৈনিক ইনকিলাবকে বলেছেন, বিপদের হাত পা নাই। রাতদিন, যেকোনো সময়ে প্রয়োজনের মুহূর্তে টাকা পাওয়া যাবে, এজন্যই বাড়তি চার্জ দিয়ে এটিএম কার্ড নেয়া। তাও যদি না পাই, তাহলে আর কার্ড নিয়ে লাভ কি?

গ্রাহকের অভিযোগ, প্রতি বছরই ঈদের টানা ছুটির সময় এটিএম বুথগুলোতে অর্থ সঙ্কট দেখা দেয়। চাহিদা অনুযায়ী এটিএম বুথ থেকে টাকা তুলতে পারেন না গ্রাহকরা। সংশ্লিষ্ট ব্যাংকের কাছে অভিযোগ করেও কোনো প্রতিকার পাওয়া যায় না। গ্রাহক সেবা নির্বিঘœ করতে আগে থেকেই ঈদের ছুটিতে বুথে পর্যাপ্ত টাকা রাখার পাশাপাশি নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করতে ব্যাংকগুলোকে সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণের নির্দেশ দেয় বাংলাদেশ ব্যাংক। নির্দেশনার পরও ব্যাংকগুলো এটিএম বুথের টাকা শেষ হওয়ার পর আর কোন টাকা না রাখায় আর্থিক সঙ্কটে চরম ভোগান্তির শিকার হচ্ছেন গ্রাহকরা।

শহরের ডাচ বাংলা ব্যাংকের এটিএম বুথের নিরাপত্তাকর্মী জানান, ঈদের দিন বিকেল থেকে এই বুথে টাকা শেষ হয়ে গেছে। এদিকে ঈদের ছুটি বৃহস্পতিবার শেষ হলেও গ্রাহকদের এটিএম বুথে টাকার সঙ্কট কাটতে আরও দু’দিন লাগবে। ঈদের ছুটির পরেই শুক্র ও শনিবার সরকারি ছুটির কারণে ব্যাংকগুলো এটিএম বুথে কোনো টাকা দিতে পারবে না।

সংশ্লিষ্টরা বলছেন, ৩১ মে দিনগত ডাচ-বাংলা ব্যাংকের বাড্ডার একটি এটিএম বুথ থেকে জালিয়াত চক্র টাকা তুলে নেয়ার পর ব্যাংকগুলোর মধ্যে আতঙ্ক তৈরি হয়েছে। এ কারণে ঈদের ছুটির সময় এটিএম বুথে পর্যাপ্ত টাকা রাখার নির্দেশ দিলেও অধিকাংশ ব্যাংকের বুথে পর্যাপ্ত টাকা থাকছেনা। ওই ঘটনার পর অঘোষিত ভাবেই ওই সময় থেকে বন্ধ রয়েছে ডাচবাংলা ব্যাংকের এটিএম বুথ থেকে টাকা তোলা।

 

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন