ঢাকা, রোববার ২১ জুলাই ২০১৯, ০৬ শ্রাবণ ১৪২৬, ১৭ যিলক্বদ ১৪৪০ হিজরী।

আন্তর্জাতিক সংবাদ

পাকিস্তানের সাবেক প্রেসিডেন্ট জারদারি গ্রেফতার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ জুন, ২০১৯, ১২:০৫ এএম

ইসলামাবাদে নিজের বাসভবন থেকে গ্রেফতার হলেন পাকিস্তানের প্রাক্তন প্রেসিডেন্ট আসিফ আলি জারদারি। গতকাল সোমবার পাকিস্তান পিপলস পার্টির কো-চেয়ারম্যান জারদারিকে গ্রেফতার করে ন্যাশনাল অ্যাকাউন্টিবিলিটি ব্যুরো বা ন্যাবের কর্মকর্তারা।
সূত্রের খবর, ২০১৩, ২০১৪, ২০১৫ সালে বেশ কিছু বেসরকারি ব্যাংক থেকে খোলা হয়েছিল ২০টিরও বেশি বেনামি অ্যাকাউন্ট। আর, সেখান থেকেই অবাধে চলত লেনদেনের কাজ। এই অভিযোগই উঠেছে আসিফ আলি জারদারি ও তার বোনের বিরুদ্ধে। জানা গিয়েছে, ভুয়া বেশ কিছু অ্যাকাউন্টের মাধ্যমে ৪.৪ বিলিয়ন অর্থ বেআইনীভাবে লেনদেন করা হয়েছে। এই প্রেক্ষিতে একটি অভিযোগের ভিত্তিতে পাকিস্তান সুপ্রিম কোর্টে মামলা শুরু হয়। তখনই তদন্তে নামে ন্যাব।
সোমবারের এই গ্রেফতারির প্রতিবাদে দলের কর্মীরা, জারদারির দুই সন্তান বিলাওল ও আসিফা তাদের কর্মী সমর্থকদের নিয়ে জারদারির বাড়ির সামনে জড়ো হন। প্রতিবাদ বিক্ষোভে করেন তারা। দিন কয়েক আগেই ইসলামাবাদ হাইকোর্টে গ্রেফতারি পরোয়ানার এড়ানোর আবেদন করেছিলেন জারদারি। তবে সেই আবেদন নাকচ করে আদালত। হাইকোর্টের দুই সদস্যের বেঞ্চ এই রায় দিয়েছিল। জারদারি ও তার বোন ফরিয়াল তালপুর যৌথভাবে গ্রেফতারি পরোয়ানা জারির আগের জামিনের সময়সীমা বাড়ানোর আবেদন করেন। সেই আবেদন নামঞ্জুর হওয়ার পর এই গ্রেফতারি ছিল সময়ের অপেক্ষা। গতকাল বেশ কয়েকজন মহিলা পুলিশ কর্মকর্তা ও অন্যান্য পুলিশ কর্মীরা জারদারির বাসভবনে যান। তার আগে গোটা এলাকা পুলিশ দিয়ে ঘিরে ফেলা হয়। রোববার আসিফ আলি জারদারির বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়েছিল। তবে হাইকোর্টের রায় ঘোষণার আগে কোর্ট চত্বর ছেড়ে বেরিয়ে গিয়েছিলেন জারদারি ও তার বোন। তালপুরকে এখনও গ্রেফতার করা হয়নি বলে জানা যায়।
জারদারিকে গ্রেফতার করার ন্যাবের দুটি টিম আসে। ডন নিউজ সূত্রে খবর একটি টিমকে পাঠানো হয় পার্লামেন্ট হাউসে। অপর টিমটি আসে জারদারির বাড়িতে। এরই মধ্যে জারদারিকে বাঁচাতে আইনী পদক্ষেপ নেওয়ার কথা ভাবছে পিপিপি। গতকাল থেকেই বৈঠক শুরু হয়েছে দলের শীর্ষ নেতাদের নিয়ে। আসিফ আলি জারদারি ও তালপুরকে বাঁচানোর কোনও আইনী রাস্তা খোলা রয়েছে কিনা, তা খতিয়ে দেখা হচ্ছে। পিপিপি চেয়ারম্যান বিলাওল ভুট্টো ও জারদারির মুখপাত্র মুস্তাফা নওয়াজ খোকর দলের সমর্থকদের শান্ত থাকার আবেদন জানিয়েছেন।
বর্তমানে, জারদারি একাধারে পার্লামেন্টের সদস্য এবং অন্যদিকে বিরোধী দল পাকিস্তান পিপলস পার্টির কো-চেয়ারম্যানের পদ সামলাচ্ছেন। ২০০৮-১৩ সালের প্রেসিডেন্ট পদের দায়িত্বে ছিলেন তিনি। সূত্র: ডন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন