শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

ঢাকায় এসেছেন প্রফেসর এম এন শরীফ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ জুন, ২০১৯, ১২:০৫ এএম

বিখ্যাত প্রযুক্তিবিদ প্রফেসর ড এম নওয়াজ শরীফ সোমবার ঢাকায় এসে পৌঁছেছেন। বর্তমানে যুক্তরাষ্ট্রে কর্মরত এই প্রযুক্তিবিদ ‘বাংলাদেশ ইন্ডাস্ট্রিয়াল গ্লোবালাইজেশন ইনিশিয়েটিভ’ (বিআইজিআই) শীর্ষক সম্মেলনে প্রধান বক্তা হিসেবে বক্তৃতা দেয়ার জন্য ঢাকায় এসেছেন বলে জানিয়েছে বার্তা সংস্থা ইউএনবি।

ড শরীফ ডেফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি আয়োজিত কনফারেন্সেও মৌলিক বক্তৃতা দেবেন। দুইদিনের এই সম্মেলন আজ ১২ জুন এবং আগামীকাল ১৩ জুন অনুষ্ঠিত হবে ধানমন্ডির ড্যাফোডিল টাওয়ারের সম্মেলন কক্ষে। ‘ইনোভেশন স্টেকহোল্ডারস কনসালটেটিভ কনফারেন্স’ শীর্ষক এই সম্মেলনের মূল লক্ষ্য হল একটি উদ্ভাবনী অর্থনীতি গড়ে তোলার জন্য একটি প্রযুক্তিগত উদ্ভাবন পরিচালনা কেন্দ্রিক উদ্যোগ গঠন করা। এর মূল বক্তব্য হল ‘প্রযুক্তি সংক্রান্ত তথ্য থেকে উদ্ভাবনী অর্থনীতি।’

ড্যাফোডিল গ্রুপ অব এন্টারপ্রাইজের চেয়ারম্যান এম সাবুর খানের সভাপতিত্বে সম্মেলনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন শিল্প সচিব মোঃ আবদুল হালিম। বিশেষ অতিথি হিসেবে থাকবেন বাংলাদেশ সকাল ও কুটির শিল্প কর্পোরেশন (বিসিক) চেয়ারম্যান মোঃ মোস্তাক হাসান। সম্মেলনের প্রথম দিন তিনটি পর্বে ভাগ করা হয়েছে। যার মূল বিষয়বস্তু প্রযুক্তির সাথে সমন্বয় সাধনের অনন্য দৃষ্টিকোণ থেকে করে সমৃদ্ধি অর্জন। শেষ দিন আরও চারটি পর্বে ভাগ করা হয়েছে যেখানে সুযোগ ও অগ্রিম ধারণার যৌথ প্রয়োগ করে সিদ্ধান্তে আসার উপরে আলোকপাত করা হবে।

প্রফেসর ড এম নওয়াজ শরীফ মার্কিন যুক্তরাষ্ট্রের মেরিল্যান্ডের মিরিয়াড সলিউশনস ইনকর্পোরেশনের প্রযুক্তি পরিচালনা বিভাগের প্রধান পরামর্শদাতা। সাম্প্রতিক অতীতে তিনি জনস হপকিন্স ইউনিভার্সিটির (জেএইচইউ) ইঞ্জিনিয়ারিং প্রোফেশনাল বিভাগের সহকারী অধ্যাপক ও জর্জ ওয়াশিংটন ইউনিভার্সিটির (জিডবিøউউইউ) প্রকল্প ব্যবস্থাপনা বিভাগের খন্ডকালীন অধ্যাপক হিসেবে দায়িত্ব পালন করেন। এর আগে তিনি থাইল্যান্ডের ব্যাংককের এশিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজির (এআইটি) প্রযুক্তি ব্যবস্থাপনা বিভাগের প্রধান অধ্যাপক এবং একাডেমিক অ্যাফেয়ার্সের ভাইস প্রেসিডেন্ট (প্রোভস্ট) ছিলেন। তিনি ভারতের ব্যাঙ্গালোরে জাতিসংঘের ‘ইএসসিএপি’র এশিয়ান ও প্যাসিফিক সেন্টার ফর ট্রান্সফার অব টেকনোলজির (এপিসিটিটি) পরিচালক এবং মেরিল্যান্ডের অ্যাডেলফিতে অবিস্থিত ইউনিভার্সিটি অব মেরিল্যান্ড ইউনিভার্সিটি কলেজের (ইউএমইউসি) গ্রাজুয়েট স্কুল অব ম্যানেজমেন্ট অ্যান্ড টেকনোলজির (জিএসএমটি) ডক্টরাল প্রোগ্রাম ডিরেক্টর হিসাবেও দায়িত্ব পালন করেছেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন