শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

অভ্যন্তরীণ

পাবনার দর্শনীয় স্থানে বাড়ছে পর্যটকদের ভিড়

পাবনা থেকে মুরশাদ সুবহানী | প্রকাশের সময় : ১৫ জুন, ২০১৯, ১২:১০ এএম

পবিত্র ঈদের টানা ছুটি ব্যতিরেকেও পাবনার দৃষ্টিনন্দন দর্শনীয় স্থান দেখতে ভ্রমণ বিলাসীরা আসতে পারেন সাপ্তাহিক ছুটির দিনে।
পাকশী হার্ডিঞ্জ ব্রিজ। বৃটিশ ভারতের সময় নির্মিত। বলা হয়, এই ব্রিজ ৮ম আশ্চর্যের মধ্যে একটি। এই ব্রিজের নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে বিশাল পদ্মা নদী। এখন নদীর স্রোত বাড়ছে। বর্ষার আগে নদীর পানি বেড়ে যায়। পদ্মা নদীর কথা সবার কম বেশী জানা। আর্ন্তজাতিক নদীর একটি। হিমালয় কন্যার পাদদেশ থেকে উৎপত্তি হয়ে ভারতের মধ্য দিয়ে বাংলাদেশে প্রবেশ করেছে। ভারতে এই নদীর নাম গঙ্গা আর বাংলাদেশে পদ্মা। বিশাল পদ্মার আদিরূপ নেই, তারপরও যেটুকু টিকে আছে, তা দেখার মতো। অন্তত: বর্ষার প্রারাম্ভে। ভরা বর্ষায় না আসাই ভালো। বানের পানিতে নিম্নাঞ্চল প্লাবিত হয়ে যায়। বেড়ানোর সুন্দর সময় বসন্ত ও শীতের শুরুতে। এখানে নৈসর্গিক দৃশ্য আপনাদের মনকে আরও সতেজ ও প্রফুল্ল করে তুলবে। পাকশীর কাছেই রিসোর্ট আছে, রাত্রি যাপন করতে পারেন, আর দিনমান ঘুরে সন্ধ্যার পর দূরপাল্লার কোচে ফিরে যেতে পারেন। কতদিন বেড়াবেন নদী পাড়ে সেটি আপনার বিষয়। হার্ডিঞ্জ ব্রিজ, হার্ডিঞ্জ ব্রিজের পাশেই সরকার লালন শাহ সড়ক সেতু করে দিয়েছেন। এটাও দেখার মতো। পদ্মা পাড়ে লাগানো গাছ-পালা আপনাকে টানবে, ভালো লাগবে বাতাসে গাছের পাতার দোল খাওয়া দেখতে। হাঁপিয়ে উঠলে গাছের নিচে বসে জিরিয়ে নিতে পারেন। পবিত্র ঈদুল ফিতর ও ঈদুল আযহায় শতশত দর্শানার্থী আসেন। এবারও এসেছিলেন। পাবনা জেলা প্রশাসন কার্যালয়ের সামনে মুক্তিযুদ্ধের স্মৃতিসৌধ দুর্জয়, পাবনা জেলা ও দায়রা জজ আদালত, পাবনা কেন্দ্রীয় কাচারী জামে মসজিদ, চাপা বিবি নামে একজন মহিলার দানে গড়ে ওঠা চাপা বিবি জামে মসজিদ, আরিফপুর গোরস্থান জামে মসজিদ, অদূরে ভাড়ারায় ‘কিংবদন্তির ভাড়ারা জামে মসজিদ দেখতে পারেন। শহরে অদূরে দেশের একমাত্র স্পেশালাইজড মেন্টাল হাসপাতাল, এর পাশেই পাবনা মেডিক্যাল কলেজ, অনূকুল চন্দ্র ঠাকুরের জন্মস্থান ও আশ্রম, শহরের জোড় বাংলা, রায় বাহাদূরের হাতি গেটওয়ালা বাড়ি, হেম সাগর লেন এলাকায় বাংলা চলচ্চিত্রের মহানায়িকা সুচিত্রা সেনের বাড়ি। এই বাড়িটি সব সময় খোলা থাকে না, আপনি জেলা প্রশাসনের অনুমতি নিয়ে ঘুরে দেখতে পারেন আর অনুমতি না পেলে রাস্তার উপর থেকেও বাড়িটি দেখতে পাবেন।

পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, সরকারি এডওয়ার্ড কলেজ, শহীদ বুলবুল কলেজ, স্কয়ার ফার্মাসিউটিক্যাল লি: স্কয়ার বেভারেজ ও ফুড লি:, মাছরাঙা টেলিভিশনের পাবনা উত্তারঞ্চলীয় অফিস আরমান সেন্টার, এডরুক লি: (এই সব প্রতিষ্ঠান ভেতরে ঘুরে দেখতে হলে কর্তৃপক্ষের অনুমতি লাগবে), রত্মদ্বীপ রিসোর্ট, যদি উপজেলায় যেতে চান তাহলে চাটমোহরে মাসুম খাঁ কাবুলী কর্তৃক নির্মিত সমাজ মসজিদ, হান্ডিয়ালে শাহ সলিম নির্মিত মসজিদ, বিস্তৃত চলন বিল, চাটমোহরে জমিদার ও সাহিত্যিক প্রমথ চৌধুরীর বাড়ি, ভাঙ্গুড়া উপজেলায় ভাঙ্গুড়া রেলওয়ে ব্রিজ ঘুরে দেখতে পারেন। আর দূরের দর্শানার্থীরা আসার সময় প্রয়োজনীয় ওষুধপত্র সঙ্গে আনবেন। হঠাৎ জীবন রক্ষাকারী ওষুধ নাও পেতে পারেন। সুস্থ্য থাকুন কাম্য, অসুস্থ্য হলে পাবনা মেডিক্যাল কলেজ ও হাসপাতাল, জেনারেল হাসপতাল, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স হাসপাতালে অথবা কমিউনিটি ক্লিনিকে চিকিৎসা নিতে পারেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন