ঢাকা, সোমবার ২২ জুলাই ২০১৯, ০৭ শ্রাবণ ১৪২৬, ১৮ যিলক্বদ ১৪৪০ হিজরী।

সারা বাংলার খবর

দেশে বিলুপ্তপ্রায় মাছ ফিরিয়ে আনতে কাজ করছে বিএফআরআই

বাকৃবি সংবাদদাতা | প্রকাশের সময় : ২৫ জুন, ২০১৯, ৫:১৬ পিএম

বর্তমানে বাংলাদেশে অভ্যন্তরীন উন্মুক্ত জলাশয়ের ক্রমশ সঙ্কোচনে মাছের প্রজনন ও বিচরণ ক্ষেত্র প্রায় বিনষ্ট। এছাড়াও জলবায়ুর পরিবর্তন জনিত কারনে দেশের নদী-নালা এবং মুক্ত জলাশয়ের ২৬০ প্রজাতির মাছের মধ্যে ৬৪ প্রজাতির মাছ প্রায় বিলুপ্তপ্রায়। আর কৃত্তিম প্রজনন ও চাষাবাদ কৌশল উদ্ভাবনের মাধ্যমে এসব বিলুপ্তপ্রায় মাছকে বিলুপ্তির হাত থেকে রক্ষা করতে কাজ করছে বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউট (বিএফআরআই)।

মঙ্গলবার সকাল ১০টায় ময়মনসিংহের বিএফআরআইয়ের অডিটোরিয়ামে ‘ মৎস্য প্রযুক্তি সম্প্রসারণে গনমাধ্যমের ভূমিকা’ শীর্ষক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে। প্রশিক্ষণে এসব তথ্য জানান বিএফআরআইয়ের মহাপরিচালক ড. ইয়াহিয়া মাহমুদ।

তিনি আরও জানান, বিএফআরআইয়ের গবেষণায় পাবদা, গুলশা, টেংরা, গুতুম, মেনি, মহাশোল, কুচিয়া, দেশী, পুটিঁ সহ প্রায় ১৯ প্রজাতির বিলুপ্তপ্রায় মাছের প্রজনন ও চাষাবাদ কৌশল উদ্ভাবন করা হয়েছে। মৎস্য অধিদপ্তরের মাধ্যমে মাঠ পর্যায়ে এসব বিলুপ্তপ্রায় মাছ চাষ সম্প্রসারিত হওয়ায় উৎপাদন বৃদ্ধি পাচ্ছে এবং বাজারে এসব মাছের দামও ক্রমশ কমেছে।

কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে বিএফআরআইয়ের মহাপরিচালক ড. ইয়াহিয়া মাহমুদের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) উপ-উপাচার্য অধ্যাপক ড. জসিম উদ্দিন খান। অনুষ্ঠানে বক্তব্য রাখেন ইনস্টিটিউটের পরিচালক ড. মো. নুরুল্লাহ, ড. মো. খলিলুর রহমান, ড. এ.এইচ.এম কোহিনুর এবং জনসংযোগ কর্মকর্তা জান্নাতুল ফেরদোস।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন