শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

জুলাইয়ে তুরস্কে পৌঁছাবে এস-৪০০ প্রতিরক্ষাব্যবস্থা: এরদোগান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ জুন, ২০১৯, ২:২৪ পিএম

রাশিয়ার তৈরি সর্বাধুনিক আকাশ প্রতিরক্ষাব্যবস্থা এস-৪০০ আগামী জুলাই মাসের মধ্যেই তুরস্কে এসে পৌঁছাবে বে জানিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান। দেশটির ক্ষমতাসীন দল জাস্টিস অ্যান্ড ডেভেলপমেন্ট (একে) পার্টির একটি সংসদীয় কমিটির বৈঠকে এরদোগান এ কথা বলেন।

এ সময় তিনি বলেন, এস-৪০০ আমাদের জাতীয় নিরাপত্তার সঙ্গে জড়িত। তাই এ ব্যাপারে কোনো আপস নেই। খবর আনাদোলুর।

এর আগে তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত ক্যাভুসওগ্লু বলেছেন, রাশিয়ার কাছ থেকে অত্যাধুনিক ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষাব্যবস্থা ‘এস-৪০০’ ক্রয়ের ক্ষেত্রে তার দেশ মার্কিন নিষেধাজ্ঞাকে ভয় পায় না।

তিনি আরও বলেন, আমরা এরই মধ্যে এস-৪০০ কিনে ফেলেছি। এখন আমেরিকা কী নিষেধাজ্ঞা দেয় বা কোন বিবৃতি প্রকাশ করে তা নিয়ে আমাদের মোটেও মাথাব্যথা নেই।

এস-৪০০ ক্ষেপণাস্ত্রব্যবস্থা কেনার জন্য ২০১৭ সালের ডিসেম্বরে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে চুক্তি সই করেন এরদোগান।

কিন্তু মার্কিন সরকার শুরু থেকেই এ চুক্তির তীব্র বিরোধিতা করে বলেছে, পশ্চিমা সামরিক জোট ন্যাটোর সদস্য হিসেবে রাশিয়ার কাছ থেকে ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষাব্যবস্থা কেনা তুরস্কের উচিত হবে না।

এ হুশিয়ারি সত্ত্বেও আঙ্কারা মস্কোর কাছ থেকে এস-৪০০ সংগ্রহ করলে তুরস্কের ওপর তিন ধরনের নিষেধাজ্ঞা আরোপের হুমকি দিয়ে রেখেছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন