রোববার, ১৯ মে ২০২৪, ০৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

অভ্যন্তরীণ

রেলপথ নির্মাণের দাবিতে লিফলেট বিতরণ

আদমদীঘি (বগুড়া) থেকে মো. মনসুর আলী | প্রকাশের সময় : ৩০ জুন, ২০১৯, ১২:০৪ এএম

রেলওয়ে পশ্চিম জোনের বগুড়ার সান্তাহার জংশন থেকে রাজশাহীর রহনপুর পর্যন্ত প্রস্তাবিত রেলপথ স্থাপন প্রকল্প বাস্তবায়ন ফাইলটি শত বছরের চেয়ে বেশি সময় ধরে বন্দি হয়ে আছে। রাজশাহী ও বৃহত্তর নওগাঁর বরেন্দ্র অঞ্চলের যোগাযোগ ব্যবস্থা উন্নয়নে বৃটিশ শাসনামলে এ প্রকল্পটি বাস্তবায়নে জরিপ কাজ এবং সুপারিশসহ অনুমোদনের জন্য রেল দপ্তরে জমা দেয়া হয়। এরপর অপেক্ষায় দীর্ঘ শত বছরের চেয়ে বেশি সময় পেরিয়ে গেলেও প্রকল্পটি বাস্তবায়নে আলোর মুখ দেখছেনা।

জানা যায়, তদকালীন ইস্টার্ণ বেঙ্গল স্টেট রেলওয়ে কর্তৃপক্ষকে ১৯১০ সালে এই প্রকল্প জরিপ কাজের জন্য মিঃ ডেলগ্রীনকে প্রধান করে একটি কমিটি গঠন করে। মি. ডেলগ্রীন প্রকল্পের জরিপ কাজ শেষ করে জরুরি ভিত্তিতে ওই রেলপথ প্রকল্প বাস্তবায়নের পক্ষে সুপারিশ করে রিপোর্ট পেশ করেন।

এই প্রকল্পটি বাস্তবায়ন হলে বৃহত্তর রাজশাহী ও নওগাঁ জেলার উত্তর ও দক্ষণিÑপশ্চিমাঞ্চলে বরেন্দ্র এলাকার বৃহৎ জনগোষ্ঠির উত্তরাঞ্চলের জেলাগুলোর সাথে যোগাযোগ ব্যাবস্থা সহজ ও সাশ্রয় হবে, এবং উত্তরাঞ্চলের সাথে রহনপুরের দুরত্ব কমে যাবে প্রায় দেড়শো মাইল। একইসাথে অনগ্রসর বরেন্দ্র অঞ্চলবাসীর জন্য এক নব দিগন্তের সূচনা হবে। তাছাড়া বরেন্দ্র অঞ্চলে উৎপাদিত কৃষিপণ্য ধান, পাট, আঁখ, সবজি ও আম, জাম, লিচু উৎপাদন ও রপ্তানীর ক্ষেত্রে অভুতপূর্ব বিপ্লব সাধিত হবে।

সান্তাহার-রহনপুর রেলপথ ও আব্দুলপুর থেকে পঞ্চগড় পর্যন্ত ডবল লাইন স্থাপনের দাবি জানিয়ে গতকাল সান্তাহার জংশন স্টেশন এলাকায় নওগারঁ একুশে পরিষদ সংগঠনের পক্ষথেকে লিফলেট বিতরন করা হয়। লিফলেট বিতরণ কর্মসূচিতে অত্র সংগঠনের সভাপতি এড. আব্দুল বারী, সাধারণ সম্পাদক এম এম রাসেল, নওগাঁ জেলার সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার সিরাজুল ইসলাম, নাহিম পারভীন, রফিকুল ইসলাম, ডা. আলমগীর, ডা. সফি, শামীম আহমেদ শাহিন প্রমুখ উপস্থিত ছিলেন।

এ বিষয়ে রেলওয়ে পশ্চিমঞ্চলের মহাব্যবস্থাপক একেএম শহিদুল ইসলাম বলেন, বর্তমান এ প্রকল্প বাস্তবায়নের কোন পরিকল্পনা নেই। বর্তমান সরকারের উন্নয়ন কর্মকান্ডে দেশ এগিয়ে যাচ্ছে। সরকার রেল যাত্রীদের সেবারমান বাড়াতে রেলকে আধুনিকায়ন করতে ব্যাপক কাজ করে যাচ্ছে। রেলে আরো অনেক বড় বড় কাজ হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন