ঢাকা, সোমবার, ১৬ সেপ্টেম্বর ২০১৯, ১ আশ্বিন ১৪২৬, ১৬ মুহাররম ১৪৪১ হিজরী।

জাতীয় সংবাদ

১৯৭ কেন্দ্রে শতভাগ ভোট হাজারো কেন্দ্রে ৯৫-৯৯%

বাংলাদেশে ৩০শে ডিসেম্বরের নির্বাচন

বিবিসি বাংলা | প্রকাশের সময় : ৬ জুলাই, ২০১৯, ১২:০৫ এএম

বাংলাদেশে একাদশ জাতীয় সংসদ নির্বাচনের ছয় মাস পর প্রকাশিত কেন্দ্র-ভিত্তিক ফলাফলে অস্বাভাবিক ভোট পড়ার চিত্র উঠে এসেছে। ফলাফল পর্যালোচনা করে দেখা গেছে, কমপক্ষে ১৯৭টি কেন্দ্রে ১০০% ভোট পড়েছে। আর অন্তত ১ হাজার ৮৮৯টি কেন্দ্রে ভোট পড়েছে ৯৫% থেকে ৯৯.৯৯ শতাংশ।

নির্বাচন পর্যবেক্ষণের সঙ্গে যুক্ত বেসরকারি সংস্থা ফেয়ার ইলেকশন মনিটরিং অ্যালায়েন্সে›র (ফেমা) প্রেসিডেন্ট মুনিরা খান বলেন, বিষয়টি উদ্বেগের। বাংলাদেশের বাস্তবতায় কোথাও ৭০ শতাংশের বেশি ভোট পড়লেই সেখানে কমিশনের আলাদা নজর দেয়া উচিৎ বলে তিনি মনে করেন। তিনি বলেন, এটা একটা হাস্যকর ব্যাপার। যেটা হয় না পৃথিবীতে কোথাও, সেটা চলতে পারে না। আমরা শুধু এটা দেখেছি মিলিটারি আমলে ডিক্টেটরদের সময়। যখন তারা গণভোট নিয়েছে তখন আমরা দেখেছি হান্ড্রেড পার্সেন্ট, নাইনটি পার্সেন্ট অনেক সময় একশভাগেরও বেশি ভোট পড়ার নজির আছে। এটা হয় একটা অটোক্রেটিক রুলের সময়। কিন্তু এখন তো আমাদের ডেমোক্রেসি। এখানে তো যে ভোট দিতে যাবে, ইচ্ছা হলে যাবে না। তাদের ওপরে তো কারো কোনো হাত নেই। সেখানে হান্ড্রেড পার্সেন্ট কিভাবে ভোট পড়লো এটা ইলেকশন কমিশনের নিজেদেরকেই বের করতে হবে, বলেন তিনি।

৩০শে ডিসেম্বর অনুষ্ঠিত জাতীয় নির্বাচনে আওয়ামী লীগের নেতৃত্বে মহাজোট বেশিরভাগ আসনে জয় পেয়ে সরকার গঠন করেছে। আর বিরোধী ২০ দলীয় জোটে নেতৃত্বে থাকা বিএনপি এবং তাদের নির্বাচনী জোট ঐক্যফ্রন্ট মাত্র ৭টি আসনে জয় নিয়ে এখন সংসদে। ভোটের ফলাফল ছাড়াও ক্ষমতাসীন দলের প্রতীক নৌকা মার্কা ও বিরোধী দল বিএনপির প্রতীক ধানের শীষের মধ্যে প্রাপ্ত ভোটের তারতম্য ছিল চোখে পড়ার মতো।
কারণ অনেক আসনে আওয়ামী লীগের প্রার্থীর তুলনায় বিএনপির প্রার্থী মাত্র দশ ভাগের এক ভাগ ভোট পেয়েছে। কেন্দ্র-ভিত্তিক ফলাফলে দেখা যায় বহু কেন্দ্রে বিএনপি কোনো ভোটই পায়নি।

নির্বাচনে বিভিন্ন কেন্দ্রে শতভাগ প্রদত্ত ভোটকে অস্বাভাবিক বলে স্বীকার করেছেন প্রধান নির্বাচন কমিশনারও। কিন্তু গেজেট প্রকাশের পর এ নিয়ে কিছু করার নেই বলেও মনে করে কমিশন। এ বিষয়ে যোগাযোগ করা হলে নির্বাচন কমিশনারদের কেউই মন্তব্য করতে রাজী হননি।

তবে কমিশন সচিব মোহাম্মদ আলমগীর বলেন, প্রধান নির্বাচন কমিশনার মহোদয় কিন্তু অত্যন্ত স্পষ্ট ভাবেই বলেছেন যে এটা যদি কোনো নির্বাচনকালীন অথবা গেজেট প্রকাশের আগে কেউ অভিযোগ করতো, সুনির্দিষ্টভাবে, তাহলে নির্বাচন কমিশন তদন্ত করে দেখতে পারতো। যেহেতু এ বিষয়ে কেউ অভিযোগ করেনি বা কোনো সুনির্দিষ্ট অভিযোগ আসেনি, গেজেট নোটিফিকেশন করার পরে আর কিছু করার থাকে না। কিন্তু কেউ যদি এটা নিয়ে এখন কথা বলতে চান তাহলে উপযুক্ত আদালতের শরণাপন্ন হতে হবে।

এদিকে জাতীয় নির্বাচনের এত ভোট পড়ার তথ্য থাকলেও অনেকে ভোট দিতে পারেননি এমন অভিযোগও ছিল। ভোটের দিন এমন কিছু অসঙ্গতি ধরা পড়েছে বিবিসির সাংবাদিকদের চোখে।

ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ টিআইবি ৫০টি আসন পর্যবেক্ষণ করে ৪৭টিতে বুথ দখল করে জাল ভোট, এমনকি ভোটের আগে ব্যালটে সিল মারার মতো অনিয়মের প্রমাণ পেয়েছে বলে প্রতিবেদন দিয়েছে।
কিন্তু ফেমার প্রেসিডেন্ট মুনিরা খান বলছেন, জাতীয় নির্বাচনে ভোটের হার এত বেশি কেন সেটা নির্বাচন কমিশনকেই তদন্ত করে দেখার প্রয়োজন।

অনেকেই জানে। অনেকেই অনেক থিওরি দিতে পারে। কিন্তু সেই থিওরি-তো লিগ্যাল হবে না। একে বৈধতা দেয়ার জন্য ইলেকশন কমিশন যদি প্রতিটা আসনে একটা কমিটি করেন এবং তাদের যদি সদিচ্ছা থাকে তারা বের করতে পারবে যে এই ঘটনাটা কী করে হলো।

তিনি বলেন, আমি মনে করি এটা সম্পূর্ণ স্বচ্ছ হতে হবে। ইলেকশন ঠিকমতো হওয়াটা কিন্তু গণতন্ত্রের একটা বড় স্তম্ভ। সেই স্তম্ভ যদি নড়বড়ে হয়ে যায় তাহলে গণতন্ত্রের বাকি স্তম্ভগুলোও কিন্তু নড়বড়ে হতে থাকবে।
নির্বাচন কমিশন সচিব জানান, বিষয়টি নিয়ে তদন্ত করা বা এ নিয়ে কোনো সিদ্ধান্ত কমিশন এখন পর্যন্ত নেয়নি। তিনি বলেন, ভবিষ্যতে নির্বাচনকে বিতর্ক ও অনিয়মের ঊর্ধ্বে রাখতে সবক্ষেত্রে ইলেকট্রনিক ভোটিং মেশিন বা ইভিএম ব্যবহারের পরিকল্পনার করছে।

যদিও নির্বাচনে ইভিএম নিয়েও বিরোধী রাজনৈতিক দলগুলো এবং সাধারণ ভোটারদের মধ্যে সন্দেহ রয়েছে।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (14)
Shopno Shiri ৬ জুলাই, ২০১৯, ১:১৪ এএম says : 0
আমার দাদা মারাগেছে ৫ বছর আগে । ভোট দানের কারনে ভোট কেন্দ্রে আমার দাদার সাথে দেখা হইছিল আমি বললাম দাদা তুমি এখানে কিভাবে আসলা? সে উত্তরে বলল কথা বলিশনা এ বর্তমান সরকা তলব করছে তাই আসছি ।
Total Reply(0)
নাম প্রকাশে অনিচ্ছুক ৬ জুলাই, ২০১৯, ১:১৫ এএম says : 0
এমন দেশটি কোথাও খুজে পাবেনাকো জানি। যে দেশে দিনে নয় রাতে আধারে দেওয়া হয় আপনার মূল্যবান ভোট খানি।
Total Reply(0)
Nahid Hossain ৬ জুলাই, ২০১৯, ১:১৫ এএম says : 0
they took all the papers from mango people and gave votes by their own hands because of safety issues such as some people could steal votes, some could not give their votes as they were dead and so on. so that's why we got 100 percent votes.
Total Reply(0)
Mohammad Alauddin Munna ৬ জুলাই, ২০১৯, ১:১৬ এএম says : 0
এই গত নির্বাচনে মানুষ ভোটাধিকার নিয়ে যতটুকু জ্ঞান অর্জন করেছে আমি আহ্বান জানাই সকল নির্বাচনী কার্যক্রমে জড়িত তাদের সকলকে জানাই যে আগামী নির্বাচনে আপনারা খানাপিনা এবং নাচ গানের ব্যবস্থা করবেন যাতে মানুষ উল্লাসের সাথে ভোট দিতে পারে। কারণে আয়োজন না করলে কেউ কষ্ট করে ভোট দিতে আসবে না
Total Reply(0)
Ahmed Shahin ৬ জুলাই, ২০১৯, ১:১৬ এএম says : 0
Great election in 2018..... in the whole world.
Total Reply(0)
Sksikder Rahman ৬ জুলাই, ২০১৯, ১:১৬ এএম says : 0
This is great news in the world.....i feel loughing too much. ..what should i do..please tell me..
Total Reply(0)
Sajjad Hussain ৬ জুলাই, ২০১৯, ১:১৭ এএম says : 0
ভোটে সকলের অধিকার নিশ্চিত করা হয়েছে; জীবিত-মৃত, মুক্ত-কয়েদি, কেন্দ্রে উপস্থিত-অনুপস্থিত, আবাসি-প্রবাসী, সাবালক-নাবালক ... সবার! এমন কি পেটের বাচ্চাও! অনেক জায়গায় ভোটারের চেয়ে ভোট বেশি পড়ছে, শুধু এই পেটের বাচ্চার জন্য!
Total Reply(0)
Md Afzal Hossain M ৬ জুলাই, ২০১৯, ১:১৭ এএম says : 0
Thanks to election Commission to broadcast the result of 11th national election after six month also thanks to BBC to broadcast the abnormal result of the 11th national election of Bangladesh.
Total Reply(0)
Asadul Islam ৬ জুলাই, ২০১৯, ১:১৮ এএম says : 0
I know some of my friend who give 50 vote alone this time but he have not NID. So, it is not impossible to made 100% or 200%. In Bangladesh everything Is possible so do not worry about this issue,
Total Reply(0)
Monsur Ahamed Miazee ৬ জুলাই, ২০১৯, ১:১৮ এএম says : 0
Another milestone for Bangladesh. . . Really incredible world record. . . . Who can break this record?
Total Reply(0)
Shuvo Datta ৬ জুলাই, ২০১৯, ১:১৮ এএম says : 0
মুলত অনেকেই দ্বাদশ সংসদ নির্বাচনের ভোট অগ্রীমভাবে একাদশ সংসদের নির্বাচনে দিয়ে দিয়েছে। তাই কিছুটা অস্বাভাবিক মনে হচ্ছে। এটা কোন ব্যাপার না। আপনারাও তো পুরা সপ্তাহের বাজার অগ্রীম করে রাখেন। এটা নিয়ে কি কেউ হৈ চৈ করে?
Total Reply(0)
Rajuan Karim ৬ জুলাই, ২০১৯, ১:১৯ এএম says : 0
এই সাফল্যের জন্য নির্বাচন কমিশনারকে নোবেল প্রাইজ দেওয়ার জন্য, যথাযথ কতৃপক্ষের কাছে মিনতি করছি,,,আর একটা কথা আমার ভোট দিতে গিয়ে দেখি আমার ভোট সকাল দশটার আগে হয়ে গেছে। তাই কষ্ট করে হাতে কালি মাখাতে হলো না। এই জন্য নিবার্চন কমিশনার কে অনেক ধন্যবাদ।
Total Reply(0)
Ahmmed Jibon ৬ জুলাই, ২০১৯, ১:১৯ এএম says : 0
১০০% ভোট কাস্ট।।। আমরা তো গণতান্ত্রিক দেশ গুলোর জন্য রোল মডেল হয়ে থাকবো চিরকাল। নির্বাচন কমিশনার কে নোবেল দেওয়ার দাবি জানাচ্ছি।।।
Total Reply(0)
Mohammed Kowaj Ali khan ৬ জুলাই, ২০১৯, ১:১১ পিএম says : 0
জাতিকে কি না দিলো?
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন