শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

মহানগর

প্রযুক্তির ব্যবহারে স্বাস্থ্যসেবাকে সহজীকরণ করতে হেলথ ইনফরমেটিক্স গুরুত্বপূর্ণ

মোঃ ইকরাম | প্রকাশের সময় : ৬ জুলাই, ২০১৯, ২:৩০ পিএম

স্বাস্থ্য মন্ত্রনালয় এমন একটি সফটওয়্যার নিয়ে কাজ করছে, যেখানে প্রতিটি মানুষের একটি ইলেকট্রনিক হেলথ রেকর্ড থাকবে বলে জানিয়েছেন স্বাস্থ্য মন্ত্রণালয়ের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক এ.কে. আজাদ।

শুক্রবার রাজধানীর মিরপুরে অবস্থিত বাংলাদেশ ইউনিভার্সিটি অব হেলথ সায়েন্সেসের (বিইউএইচএস) ইব্রাহিম অডিটোরিয়ামে আয়োজিত ক্যারিয়ার সিম্পোজিয়াম ইন হেলথ ইনফরমেটিকস শীর্ষক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এই তথ্য জানান।
তিনি বলেন, স্বাস্থ্য মন্ত্রনালয়ের অধীনে আমরা ওপেন মেডিক্যাল রেকর্ড সিস্টেম প্লাস (OMRSP) সফটওয়্যার নিয়ে কাজ করছি। আমাদের এই সফটওয়্যারটি পূর্ণাজ্ঞভাবে চালু করা হলে সঙ্গত কারণে হাসপাতালে আসা যেকোন রোগীর তথ্য বের করা যাবে। এমনকি নিজের বিষয়ে জানাতে অক্ষম এমন রোগীদেরও বায়োমেট্রিক এবং আইরিশ স্ক্যানিং এর মাধ্যমে তার পরিচয় শনাক্ত এবং রোগীর পূর্বের সকল হেলথ রেকর্ড পাওয়া যাবে।

এ সময় তিনি বলেন, হেলথ ইনফরমেটিক্স আমাদের দৈনন্দিন জীবিনে এখন খুবই গুরুত্বপূর্ণ বিষয় হয়ে গেছে। এই যে স্মার্টফোনের ব্লুটুথ দিয়ে স্মার্টওয়াচ সংযোগ দেয়া হয়। আর এই স্মার্টওয়াচই এখন ব্লাড প্রেশার, ব্লাড সুগার ইত্যাদি তথ্য প্রদান করছে। সেদিন আর খুব বেশি দূরে নেই, যেদিন এই স্মার্টওয়াচেই রক্তের গ্রুপ, সিটি স্ক্যান বা এমআরআই এর মত গুরুত্বপূর্ণ পরীক্ষাগুলোর তথ্য পাওয়া যাবে ছোট্ট এই ডিভাইসে এবং এই তথ্যগুলো রিয়েলটাইমে জমা হবে ন্যাশনাল সার্ভারে।
অনুষ্ঠানে অ্যালাইড হেলথ সায়েন্সেসের ডীন ও হেলথ ইনফরমেটিক্স বিভাগের বিভাগীয় প্রধান ড. শারমীন পারভীন বলেন, প্রযুক্তি ব্যবহার করে স্বাস্থ্যসেবাকে সহজীকরণ করা জন্যে হেলথ ইনফরমেটিক্স খুবই গুরুত্ব পূর্ণ বিষয়। দেশের মধ্যে একমাত্র এই বাংলাদেশ ইউনিভার্সিটি অব হেলথ সায়েন্সেসই হেলথ ইনফরমেটিক্স নিয়ে কাজ করছে।
ডিজিটাল বাংলাদেশকে এগিয়ে নিতে হলে অবশ্যই প্রযুক্তির সাথে স্বাস্থ্যখাতের সমন্বয় করতে হবে। আর তরুণদের মাঝে সচেতনতা তৈরির মাধ্যমে এই খাতে দক্ষজনবল তৈরি করতে পারলে দেশে ডিজিটাল স্বাস্থ্যসেবা কার্যক্রম আরও তরান্বিত হবে বলেও আশাবাদ ব্যক্ত করেন ড. শারমীন পারভীন।

নতুন প্রজন্মের কাছে জাতীয় উন্নয়ন এবিং ডিজিটাল স্বাস্থ্যসেবা সম্পত্রকে আগ্রহী ও পেশা নির্বাচনের ক্ষেত্রে সচেতন করার লক্ষে বাংলাদেশ ইউনিভার্সিটি অব হেলথ সায়েন্সেসের হেলথ ইনফরমেটিক্স বিভাগের আয়োজনে এই ক্যারিয়ার সিম্পোজিয়ামের সভাপতিত্ব করেন বিইউএইচএস'র উওয়াচার্য অধ্যাপক ডাঃ ফরিদুল আলম। এছাড়াও সহকারি বক্তা হিসেবে ডা. মো. জাহিদুল ইসলাম এবং এনামুল হক উপস্থিত ছিলেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন