ঢাকা, বুধবার, ১৬ অক্টোবর ২০১৯, ০১ কার্তিক ১৪২৬, ১৬ সফর ১৪৪১ হিজরী

খেলাধুলা

বিশ্বরেকর্ড গড়ে ফিরলেন রোহিত

আইসিসি বিশ্বকাপ ২০১৯

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ৬ জুলাই, ২০১৯, ১০:১৬ পিএম

আগের দুই ম্যাচে সেঞ্চুরি তুলে ছুঁয়ে ফেলেছিলেন, আজ ছাড়িয়ে গেলেন বিরাট কোহলির টানা তিন ওয়ানডের রেকর্ডটি। তবে রোহিত শর্মার কীর্তিটি যে আরো বড়!

এবারের আসরে এই নিয়ে পাঁচটি তিন অঙ্ক ছোঁয়া ইনিংস খেললেন ভারতীয় ওপেনার। বিশ্বকাপের এক আসরে যে এটিই বিশ্বরেকর্ড!

এর আগে ২০১৫ সালে চারটি শতক নিয়ে এতদিন শীর্ষস্থানটি দখলে রেখেছিলেন শ্রীলঙ্কান গ্রেট কুমার সাঙ্গাকারা।

আরেক ওপেনার লোকেশ রাহুলও এগিয়ে যাচ্ছেন তিন অঙ্কের দিকে, অপরাজিত আছেন ৮২ রানে। দু’জনের ১৮৯ রানের জুটি বিচ্ছিন্ন হয়েছে রোহিতের (১০৩) বিদায়ে। তবে ভারত ঠিকই এগিয়ে যাচ্ছে জয়ের দিকে।

৩২ ওভার শেষে ঐ এক উইকেট হারানো বিরাট কোহলির দলের সংগ্রহ ১৯৬। জিততে হলে ১৮ ওভারে ভারতের প্রয়োজন মাত্র ৭০!

ভারতের দুর্দান্ত শুরু

লক্ষ্য তাড়ায় ব্যট করতে নেমে দুর্দান্ত শুরু করেছেন ভারতের দুই ওপেনার রোহিত ও রাহুল। ম্যাচের অষ্টম ওভারেই দলীয় পঞ্চাশ রান পূর্ণ করে এই দুই ব্যাটসম্যান। রোহিত ৪৩ রানে ও রাহুল ৩৩ রানে অপরাজিত আছেন।

দলীয় সংগ্রহ ১৩ ওভারে বিনা উইকেটে ৭৭ রান।

ভারতকে ২৬৫ রানের লক্ষ্য দিল শ্রীলঙ্কা

শুরুতে ধারাবাহিক উইকেট হারানোর পর ম্যাথুসের সেঞ্চুরি ও থিরিমান্নের হাফ সেঞ্চুরিতে ভর করে নির্ধারিত ৫০ ওভারে ২৬৪ রান তুলেছে শ্রীলঙ্কা। শীর্ষে যাওয়ার আশা টিকিয়ে রাখতে ২৬৫ রান করতে হবে ভারতকে।

সংক্ষিপ্ত স্কোর:

শ্রীলঙ্কা: ২৬৪/৭ (৫০ ওভার)(করুনারত্নে ১০, কুশল ১৮, ফার্নান্দো ২০, মেন্ডিস ৩, ম্যাথুস ১১৩, থিরিমান্নে ৫৩, ধনাঞ্জয়া ২৯*, পেরেরা ২, উদানা ১*; ভুবেনেশ্বর ৭৩/১, বুমরাহ ৩৭/৩, পান্ডিয়া ৫০/১, জাদেজা ৪০/১, কুলদিপ ৫৮/১)

সেঞ্চুরি পূর্ণ করলেন ম্যাথুস

দলের দু:সময়ে ত্রাতা হিসেবে আবির্ভাব হলো ম্যাথুসের। ১১৪ বলে এবারের আসরের প্রথম শতক তুলে নিলেন এই অভিজ্ঞ ব্যাটসম্যান। ম্যাথুস ১০৫ রানে ও ধনাঞ্জয়া ২০ রানে অপরাজিত আছেন।

দলীয় সংগ্রহ ৪৬ ওভারে ৫ উইকেটে ২৪০ রান।

জুটি ভাঙলেন কুলদিপ

ম্যাথুস-থিরিমান্নের ১২৪ রানের জুটি ভেঙে দিলেন কুলদিপ। ব্যক্তিগত ৫৩ রানে জাদেজার ক্যাচে পরিনত করে থিরিমান্নেকে ফেরান তিনি। ম্যাথুস ৭০ রানে ও ধনাঞ্জয়া ৩ রানে খেলছেন।

দলীয় সংগ্রহ ৩৮ ওভারে ৫ উইকেটে ১৮২ রান।

ম্যাথুস-থিরিমান্নের ব্যাটে এগোচ্ছে শ্রীলঙ্কা

ফার্নান্দোর বিদায়ে চাপে পড়েছিলো লঙ্কানরা। সেই চাপ ধীরে ধীরে কেটে গেছে ম্যাথুস-থিরিমান্নের শতরানের জুটিতে। ম্যাথুস ৫৭ রানে ও থিরিমান্নে ৪৭ রানে অপরাজিত আছেন।

দলীয় সংগ্রহ ৩৫ ওভারে ৪ উইকেটে ১৫৯ রান।

ফিরে গেলেন ফার্নান্দোও

একের পর এক উইকেট পতণের পর পান্ডিয়ার স্লোয়ারে ফিরে গেলেন ফার্নান্দোও। আউট হওয়ার আগে তিনি ২০ রান করেন। ম্যাথুস ২ রানে ও থিরিমান্নে ০ রানে খেলছেন।

দলীয় সংগ্রহ ১২ ওভারে ৪ উইকেটে ৫৫ রান।

প্রথম ওভারেই মেন্ডিসকে ফেরালেন জাদেজা

বিশ্বকাপে এবারের আসরে নিজের প্রথম ম্যাচ খেলতে নেমে প্রথম ওভারেই মেন্ডিসকে স্ট্যাম্পিংয়ের মাধ্যমে আউট করেন জাদেজা। মাত্র ৩ রান করেই ফেরেন তিনি। ফার্নান্দো ২০ রানে ও ম্যাথুস ১ রানে খেলছেন।

দলীয় সংগ্রহ ১১ ওভারে ৩ উইকেটে ৫৪ রান।

বুমরাহের দ্বিতীয় শিকার কুশল

করুনারত্নের পর এবার আরেক ওপেনার কুশলকেও ধোনির হিাতে তুলে দিলেন বুমরাহ। ফেরার আগে তিনি ১৪ বলে ১৮ রান করেন। ফার্নান্দো ১৮ রানে ও মেন্ডিস ১ রানে অপরাজিত আছেন।

দরীয় সংগ্রহ ৮ ওভারে ২ উইকেটে ৪৯ রান।

করুনারত্নেকে ফেরালেন বুমরাহ

ইনিংসের চতুর্থ ওভারেই ১০ রান করা করুনারত্নেকে ধোনির গ্লাভসে পুরে বিদায় করেন বুমরাহ। কুশল ৭ রানে ও ফার্নান্দো ০ রানে অপরাজিত আছেন।

দলীয় সংগ্রহ ৪ ওভারে ১ উইকেটে ১৭ রান।

টস জিতে ব্যাটিংয়ে শ্রীলঙ্কা

টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্তে নিয়েছেন লঙ্কান অধিনায়ক দিমুথ করুনারত্নে। ভরতীয় অধিনায় বিরাট কোহলিও টসে জিতলে ব্যাটিং নিতেন বলে জানিয়েছেন। লঙ্কান দলে পরিকবর্ত আছেন একটি। থিসারা পেরেরা দলে ফিরেছেন। অন্যদিকে ভারতীয় দলে চাহাল ও শামির পরিবর্তে খেলছেন কুলদিপ ও জাদেজা।

শ্রীলঙ্কা একাদশ: দিমুথ করুনারত্নে (অধিনায়ক), কুশল পেরেরা (উইকেটরক্ষক), আভিঙ্কা ফার্নান্দো, কুশল মেন্ডিস, অ্যাঞ্জেলো মেন্ডিস, লাহিরু থিরিমান্নে, ধনাঞ্জয়া ডি সিলভা, ইসুরু উদানা, লাসিথ মালিঙ্গা, কাসুন রাজিথা, থিসারা পেরেরা।

ভারত একাদশ: রোহিত শর্মা, লোকেশ রাহুল, বিরাট কোহলি (অধিনায়ক), ঋশভ পান্ত, মহেন্দ্র ধোনি (উইকেটরক্ষক), দিনেশ কার্তিক, হান্দিক পান্ডিয়া, রবিন্দ্র জাদেজা, ভুবেনেশ্বর কুমার, কুলদিপ যাদব, জসপ্রিত বুমরাহ।

শীর্ষে যাওয়ার লড়াইয়ের ভারতের প্রতিপক্ষ শ্রীলঙ্কা

বিশ্বকাপের ৪৪তম ম্যাচে শীর্ষে যাওয়ার লড়াইয়ে ভারত খেলবে শ্রীলঙ্কার বিপক্ষে। লিডসে বাংলাদেশ সময় দুপুর সাড়ে তিনটায় ম্যাচটি অনুষ্ঠিত হবে। লঙ্কানদের বিপক্ষে এই ম্যাচ জিতলে ভারত চলে যাবে পয়েন্ট তালিকার শীর্ষস্থানে। অবশ্য তাদের প্রার্থনা করতে হবে দিনের অন্য ম্যাচে অস্ট্রেলিয়ার হারের। অন্যদিকে লঙ্কানরা ইতিমধ্যেই শেষচারের আশা হারিয়ে ফেলেছে।

পরিসংখ্যান:

ভারত-শ্রীলঙ্কা মুখোমুখি লড়াইয়ে ভারত এগিয়ে থাকলেও বিশ্বকাপের মহারণে এগিয়ে আছে শ্রীলঙ্কা।

ওয়ানডেতে:

ম্যাচ: ১৫৮

ভারত জয়ী: ৯০

শ্রীলঙ্কা জয়ী: ৫৬

টাই: ১

পরিত্যক্ত: ১১

বিশ্বকাপে:

ম্যাচ: ৮

শ্রীলঙ্কা জয়ী: ৪

ভারত জয়ী: ৩

পরিত্যক্ত: ১

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন