শনিবার, ১৮ মে ২০২৪, ০৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৯ জিলক্বদ ১৪৪৫ হিজরী

অভ্যন্তরীণ

চার চিকিৎসকে চলছে সেবা কার্যক্রম

অভয়নগর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স

অভয়নগর (যশোর) থেকে নজরুল ইসলাম মল্লিক | প্রকাশের সময় : ৯ জুলাই, ২০১৯, ১২:০৮ এএম

যশোরের অভয়নগর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ডাক্তার সংকটে চিকিৎসা সেবা ব্যাহত হচ্ছে। ২১ জন ডাক্তারের স্থলে ৪ জন ডাক্তার দিয়ে চলছে স্বাস্থ্য সেবার কার্যক্রম। ফলে রোগীরা সেবা নিতে এসে চরম ভোগান্তির শিকার হচ্ছে।

জানা যায়, অভয়নগর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ২১ জন ডাক্তারের পদ রয়েছে। এর মধ্যে ১০ জন বিশেষজ্ঞ ডাক্তার থাকার কথা থাকলেও আছে মাত্র একজন বিশেষজ্ঞসহ ৪জন ডাক্তার। গত দুই মাসে ৩ জন গুরুত্বপূর্ণ বিশেষজ্ঞ ডাক্তারকে অন্যত্র বদলি করা হয়েছে। বদলি হওয়া বিশেষজ্ঞরা হলেন, গাইনী, অর্থোপেডিক্স ও শিশু। এছাড়া গত ৭/৮বছর ধরে মেডিসিন, হৃদরোগ, চর্ম ও যৌন রোগ, চক্ষু, সার্জারি বিশেষজ্ঞদের পদ শুন্য রয়েছে। বিশেষজ্ঞদের অভাবে সকল প্রকার অপারেশন কার্যক্রম বন্ধ রয়েছে। এর ফলে রোগীরা বেসরকারি ক্লিনিকগুলোতে ভীড় জমাচ্ছেন। এই সুযোগে ক্লিনিক মালিকরা অসহায় রোগীদের কাছ থেকে বেশি টাকা হাতিয়ে নিচ্ছে।

অন্যদিকে হাসপাতালে ৫টি পদের বিপরীতে ৩ জন সুইপার থাকায় পরিষ্কার পরিচ্ছন্নতার কাজ চরমভাবে ব্যাহত হচ্ছে। আয়া পদে দুইজন থাকার কথা থাকলেও নেই একজনও। ওয়ার্ডবয়ের তিনটি পদের মধ্যে শুন্য রয়েছে দুটি পদ। একজন ওয়ার্ডবয় দিয়ে কাজ চালাতে হিমশিম খাচ্ছে হাসপাতাল কর্তৃপক্ষ। ৫০ শয্যার এই হাসপাতালে ইনডোরে প্রায় শতাধিক রোগী ভর্তি হয়ে চিকিৎসা নিচ্ছে। উপজেলার ৮টি ইউনিয়ন ও একটি পৌরসভার প্রায় দুই লাখ মানুষ একমাত্র এই সরকারি হাসপাতালের আওতায় চিকিৎসাসেবার উপর নির্ভরশীল। শিল্প ও বাণিজ্য শহরের দরিদ্র শ্রেণির মানুষগুলো চিকিৎসা নিতে ছুটে আসে এই হাসপাতালে। প্রতিদিন আউটডোরে ৫ থেকে ৬শ’ রোগী সেবা নিতে এসে ডাক্তার না থাকায় চরমভাবে ভোগান্তির শিকার হচ্ছে। তাদেরকে ২১ জন ডাক্তারের স্থলে মাত্র ৪ জন ডাক্তার চিকিৎসাসেবা দিতে গিয়ে হিমশিম খাচ্ছেন। অপরদিকে সম্প্রতি অভয়নগর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা অন্যত্র বদলি হয়ে যাওয়ায় অভিভাবকহীন ভাবে চলছে এ হাসপাতালটি।

এ বিষয়ে যশোরের সিভিল সার্জন ডা. দিলীপ কুমার রায় জানান, ৩৯ তম বিসিএস পরীক্ষায় উত্তীর্ণ ডাক্তারদের পদায়ন হলে এ সংকট কেটে যাবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন