ঢাকা, রোববার ২১ জুলাই ২০১৯, ০৬ শ্রাবণ ১৪২৬, ১৭ যিলক্বদ ১৪৪০ হিজরী।

স্বাস্থ্য

ব্যথার রোগীদের হজ প্রস্তুতি

ডাঃ মোহাম্মদ আলী | প্রকাশের সময় : ১২ জুলাই, ২০১৯, ১২:০৭ এএম

ইসলামের পাঁচ স্তম্ভের একটি হচ্ছে হজ। আর্থিকভাবে ও শারীরিক ভাবে সক্ষম প্রত্যেক নর-নারীর জন্য হজ ফরজ বা অবশ্য করণীয় এবাদত। হজের জন্য যেমন মানসিক প্রস্তুতির দরকার তেমনি প্রয়োজন শারীরিক প্রস্তুতির। প্রত্যেক হাজী পুঙ্খানুপুঙ্খ ভাবে হজের সকল করনীয় পালন করতে চান। এর জন্য শারিরিক সক্ষমতা খুব প্রয়োজন। একজন হাজি হজের সময় সুস্থ স্বাভাবিক থাকলে তার জন্য হজ পালন খুব সহজ হয়ে যায়। কারন, কাবা শরিফ তাওয়াফ, সাফা-মারওয়া গমন এবং মদিনার আরাফায় রাত্রী যাপন শেষে মুজদালিফা হয়ে মিনায় যেতে প্রায় সকলেরই হাটতে হয়। এছাড়াও জামারাতে শয়তানের দিকে পাথর নিক্ষেপের কাজটিও পায়ে হেটেই করতে হয়। এজন্য হাজিদের প্রায় পুরো হজের সময়েই শারীরিক পরীক্ষা দিতে হয়।
ব্যথার রোগীদের কি প্রস্তুতি নিতে হবে ঃ যে সকল হজ যাত্রীরা তীব্র কোমর হাটু বা পায়ের গোড়ালি ব্যথায় ভুগছেন তারা দিনে ২/৩ বার ফিজিওথেরাপি নিয়ে দ্রæত ব্যথা কমানোর চেস্টা করুন। ব্যথা কমে গেলে ফিজিওথেরাপি বিশেষজ্ঞ প্রদর্শিত ব্যায়াম গুলো নিয়মিত করবেন। হজ রত অবস্থায়ও ব্যায়াম করা থেকে বিরত হবেন না। এতে আপনি মানসিক ও শারিরিক ভাবে উৎফুল­ থাকবেন। যাদের ব্যথা তীব্রতর তারা হাটু ব্যথার জন্য নী-ক্যাপ ও কোমর ব্যথার জন্য লাম্বার কর্সেট বা কোমরের বেল্ট সাথে নিতে পারেন। পায়ের গোড়ালি ব্যথার রোগীরা হিল কুশন ও বিশেষ ধরনের নরম জুতা ব্যবহার করবেন। যাদের গরম শেক ভালো লাগে তারা হট ওয়াটার ব্যাগ সাথে রাখতে পারেন। সাময়িক তীব্র ব্যথা কমাতে চিকিৎসকের পরামর্শ মত ব্যথার ঔষধ সাথে রাখতে পারেন। ডায়াবেটিস ও উচ্চরক্ত চাপের রোগীরা বাড়তি সতর্কতা অবলম্বন করবেন। ডায়াবেটিস রোগীরা ব্যথার ঔষধ যত কম সেবন করবেন ততই ভালো।
কি ধরনের ফিজিওথেরাপি নেবেন ঃ কারন নির্ণয় পূর্বক ফিজিওথেরাপি নিতে হবে। যারা দীর্ঘদীন ধরে ব্যথায় ভুগছেন তাদের ব্যথা কমানোর জন্য ইলেক্ট্রোথেরাপি নিতে হবে। থেরাপিউটিক এক্সারসাইজ বা ব্যায়ামগুলো খুব ভালো ভাবে শিখতে হবে এবং নিয়ম মেনে ব্যায়াম করতে হবে।
শেষ কথাঃ আল্লাহ তায়ালা প্রত্যেক হজ যাত্রীকে সুস্থ ও স্বাভাবিক অবস্থায় হজ পালনের তৌফিক দান করুন। প্রত্যেক হাজীর হজ কবুল হোক।

বিভাগীয় প্রধান, ফিজিওথেরাপি বিভাগ
উত্তরা আধুনিক মেডিকেল কলেজ হাসপাতাল
উত্তরা, ঢাকা। এবং
চীফ কনসালট্যান্ট
হাসনা হেনা পেইন রিসার্চ সেন্টার।
বাড়ি-৭, শায়েস্তাখান এভিনিউ, সেক্টর-৪, উত্তরা, ঢাকা।
মোবাইলঃ ০১৮৭২ ৫৫৫ ৪৪৪।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন