শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

অভ্যন্তরীণ

লালমোহনে দুই বছর ধরে স্লুইজ গেট বন্ধ

ভোলা জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ১৯ জুলাই, ২০১৯, ১২:০৮ এএম

ভোলার লালমোহন উপজেলার ধলীগৌরনগর ইউনিয়নের কামারের খাল এলাকার স্লুইজ গেইটটি দীর্ঘ ২ বছর যাবত বন্ধ রয়েছে। যার ফলে গত এক সপ্তাহের মুষলধারে বৃষ্টি হওয়ার কারেণ ওই এলাকায় জলাবদ্ধতা দেখা দেয়। এতে এলাকার পথঘাট, বীজতলা, পুকুরসহ সব কিছু বর্তমানে পানির নীচে তলিয়ে রয়েছে। এছাড়াও মাছ চাষের পুকুরে পানি অধিক হারে বৃদ্ধি পাওয়ায় লাখ লাখ টাকার মাছ চলে যাচ্ছে অন্যত্র। ব্যাপক ক্ষতি হচ্ছে এলাকার মানুষের।

এলাকার ভূক্তভোগী সালাউদ্দিন, মোতালেব, আবু বকর ও আব্দুর রহমানসহ কয়েকজন জানান, প্রায় ২০ বছর আগে স্লুইজ গেইটটি স্থাপন করা হয় এ এলাকার জলাবদ্ধতা নিরসনের জন্য। বিগত ১৮ বছর ধরে এই স্লুইজ গেইটটি দিয়ে নিয়মিত পানি নিষ্কাশন হতো। তবে দুই বছর ধরে স্লুইজটি অকেঝো অবস্থায় রয়েছে। যার ফলে এলাকার পানি নিষ্কাশন হতে না পাড়ায় সৃষ্টি হয়েছে জলাবদ্ধতার। এতে করে পানিবন্ধী রয়েছে এখানের হাজার হাজার মানুষ।

তারা আরও জানান, আমরা এখন বাড়ী-ঘরে যেতে পারছি না। রাস্তাঘাট সব ডুবে আছে পানির নিচে। তাই এ জলাবদ্ধতা দূরীকরণে অতি শীগ্রই নতুন করে স্লুইজগেইট নির্মাাণের দাবী করছে এলাকাবাসী।

এ ব্যাপারে উপজেলা পানি উন্নয়ন বোর্ডের উপ-বিভাগীয় প্রকৌশলী সালাহউদ্দিন আহমেদ বলেন, স্লুইজটি অকেঝো হয়ে পড়ায় কর্তৃপক্ষের নির্দেশে তা বন্ধ করে দেয়া হয়। এটির নতুন ডিজাইন ঢাকাতে পাঠানো হয়েছে। আশা করছি ডিজাইনটি পাশ হলেই দ্রুত নতুন একটি স্লুইজ নির্মাণ করা হবে। এরপর আর এ ধরনের জলাবদ্ধতা সৃষ্টি হবে না।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন