শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

কমলাপুরে উপচে পড়া ভিড়

শুরুতেও এসির টিকিট মেলেনি : কাজ করেনি অ্যাপ

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ২ আগস্ট, ২০১৯, ১২:০১ এএম

আগামী ১০ আগস্টের টিকিটের জন্য হাজার হাজার মানুষ লাইনে দাঁড়িয়ে ছিলেন। কমলাপুর স্টেশনের কাউন্টারের সামনে থেকে দীর্ঘ লাইন চলে গেছে স্টেশনের বাইরের রাস্তা পর্যন্ত। গত কয়েক দিনের তুলনায় গতকালের ভিড় ছিল তুলনামূলক অনেক বেশি। অনেকের আগের দিন বিকালে লাইনে দাঁড়িয়েছেন কাঙ্খিত টিকিট নিশ্চিত করার জন্য। কিন্তু তারপরেও অনেকে ব্যর্থ হয়েছে। কয়েকজন অভিযোগ করেছেন লাইনের সামনে থেকেও তারা এসির টিকিট পাননি।

গতকাল বৃহস্পতিবার সকাল ৯টা থেকে কমলাপুর রেল স্টেশন, বিমানবন্দ, বনানী, তেজগাঁও এবং ফুলবাড়িয়া স্টেশন থেকে ১০ আগস্টের টিকিট বিক্রি করা হয়। ঢাকার এই ৫টি স্থান থেকে গতকাল ২৭ হাজার ৮৮৫টি অগ্রিম টিকিট বিক্রি করার কথা। এর মধ্যে ১৩ হাজার ৯৪৩টি টিকিট বিক্রি হবে কাউন্টারে। বাকি ১৩ হাজার ৯৪২ টিকিট বিক্রি হবে অনলাইন ও রেলসেবা অ্যাপের মাধ্যমে।

এদিকে, টিকিট বিক্রির শুরু পর থেকেই এসির টিকিট না পাওয়ার অভিযোগ জানিয়ে আসছেন অনেকে। রাজশাহীগামী সিল্কসিটি ট্রেনের এসি টিকিটের জন্য বুধবার সন্ধ্যা থেকে নির্ধারিত কাউন্টারের সামনে অপেক্ষা করছিলেন বেসরকারি চাকরিজীবী আব্দুস সবুর। তিনি বলেন, স্ত্রী, সন্তানসহ ঈদ উদযাপনে বাড়ি যাবো। অতিরিক্ত ভিড়ের মধ্যে ঈদযাত্রা এমনিতেই খুবই ভোগান্তির। এর মধ্যে আবার ছোট বাচ্চা নিয়ে দীর্ঘ পথ যাওয়া। সে কারণে কিছুটা ভোগান্তি অবসানের লক্ষ্যে, এসি টিকিট পাওয়ার আশায় আগের দিন সন্ধ্যায় লাইনে দাঁড়িয়েছিলাম। দীর্ঘসময় লাইনে দাঁড়ানোর পর সকাল ৯ টায় যখন টিকিট বিক্রি শুরু হলো, তার কিছু পরেই কাউন্টার থেকে জানানো হলো- এসির টিকিট শেষ।

তিনি বলেন, তাহলে এমন শত শত মানুষ গত রাত থেকে লাইনে দাঁড়িয়েও যদি কাঙ্খিত এসি টিকিট না পায়, তবে এই টিকিটগুলো পায় কারা?
বনলতা এক্সপ্রেস ট্রেনের টিকিটের জন্য লাইনে দাঁড়িয়ে ছিলেন আরেক চাকরিজীবী মশিউর রহমান। তিনি বলেন, আমি গতরাতে এসে লাইনে দাঁড়িয়েছি। টিকিট বিক্রি শুরুর কিছু পরেই অর্থাৎ কয়েকটা সিরিয়াল যাওয়ার পরেই কাউন্টার থেকে জানালো, বনলতা এক্সপ্রেস ট্রেনের এসির টিকিট শেষ। ঈদে যেহেতু বাড়িতে যেতেই হবে তাই এখন বাধ্য হয়ে লাইনে দাঁড়িয়ে আছি, নরমাল টিকিট সংগ্রহ করতে।

রংপুর এক্সপ্রেস ট্রেনের টিকিটের জন্য কাউন্টারের লাইনে দাঁড়িয়েই রেলসেবা অ্যাপে টিকিটের জন্য চেষ্টা করছিলেন বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ফাহিম হোসেন। তিনি বলেন, আমি ভোরে এসে লাইনে দাঁড়িয়েছি, আর তখন থেকেই অ্যাপে টিকিট কাটার চেষ্টা করছি, কিন্তু ঠিকমতো ঢুকতেই পারছি না। যদি কোনোবার অ্যাপে প্রবেশ করা যায়, তখন বারবার দেখাচ্ছে মোবাইলের কোটা শেষ। তাই এখনও লাইনে দাঁড়িয়ে আছি, যদি কাউন্টার থেকে টিকিট পাই সে আশায়। কিন্তু যে দীর্ঘলাইন, এতে করে টিকিট পাব কি না, তা নিয়ে শঙ্কায় আছি।
টিকিট বিক্রির সার্বিক বিষয়ে কমলাপুর স্টেশনের ম্যানেজার আমিনুল হক বলেন, ঈদের সময় সবাই এসি টিকিট চায়, কিন্তু আমাদের এসি সিট তো সীমিত, তাই সবাইকে দেয়া সম্ভব হয় না। প্রতিটি লাইনে মানুষ সুশৃঙ্খলভাবে দাঁড়িয়ে টিকিট সংগ্রহ করছেন।

জানা গেছে, আজ বিক্রি হবে ১১ আগস্টের টিকিট। এ ছাড়া ঈদ শেষে ফিরতি টিকিটের ক্ষেত্রে ৫ আগস্ট দেয়া হবে ১৪ আগস্টের টিকিট, ৬ আগস্ট ১৫ আগস্টের, ৭ আগস্ট ১৬ আগস্টের, ৮ আগস্ট ১৭ আগস্টের এবং ৯ আগস্ট ১৮ আগস্টের ট্রেনের অগ্রিম ফিরতি টিকিট দেয়া হবে।

রেলে প্রতিদিন দুই লাখ ৭৭ হাজার মানুষ চলাচল করলেও ঈদের সময় তা বেড়ে প্রায় চার লাখে দাঁড়াবে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা। ঈদ উপলক্ষে অতিরিক্ত যাত্রী চাহিদা মেটানোর জন্য এক হাজার ৪৩৭টি যাত্রীবাহী কোচ সার্ভিসে যুক্ত করার পরিকল্পনা নিয়েছে রেলওয়ে।

চট্টগ্রাম স্টেশনে ৪ ঘণ্টায় শেষ টিকিট
চট্টগ্রাম ব্যুরো জানায়, আগাম টিকিট বিক্রির গতকাল বৃহস্পতিবার চতুর্থ দিনে রেলস্টেশনে ছিল প্রচন্ড ভিড়। রাত থেকে টিকিটের জন্য লাইনে দাঁড়িয়েও অনেকে টিকিট পাননি। চার ঘণ্টায় ৬ ট্রেনের মধ্যে ৪টির টিকিট বিক্রি শেষ হয়ে গেছে বলে জানান স্টেশনের কর্মকর্তারা। যারা টিকিট পেয়েছে তাদের মুখে ছিল বিজয়ের হাসি। আর যারা টিকিট পাননি তারা হতাশ হয়ে ফিরে গেছেন। গতকাল দেয়া হয় ১০ আগস্টের টিকিট। আর এ কারণে টিকিট প্রত্যাশীর সংখ্যা ছিল অনেক বেশি। সকাল ৯টায় শুরু হয় টিকিট বিক্রি। দুপুরের মধ্যে বেশিরভাগ ট্রেনের টিকিট শেষ হয়ে যায়। অ্যাপসে চেষ্টা করেও অনেকে টিকিট নিতে পারেননি। রেলওয়ে পূর্বাঞ্চলের বিভাগীয় বাণিজ্যিক কর্মকর্তা আনসার আলী জানান, ঈদের দুয়েক দিন আগে হওয়ায় ১০ আগস্টের টিকিটের চাহিদা বেশি। এ কারণে অনেক টিকিট পাননি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন