শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

শোককে শক্তিতে পরিণত করে সোনার বাংলা গড়ার অঙ্গীকার

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৫ আগস্ট, ২০১৯, ৫:২৫ পিএম

জাতীয় শোক দিবস ২০১৯ উপলক্ষে ভিয়েতনামের হ্যানয়ে বাংলাদেশ দূতাবাসে অনুষ্ঠিত আলোচনা সভায় শোককে শক্তিতে রূপান্তরিত করে জাতির পিতার স্বপ্নের সুখী ও সমৃদ্ধ ‘সোনার বাংলা’ গড়তে অঙ্গীকার নেয়ার আহবান জানানো হয়েছে।

সভায় এ লক্ষ্যে প্রধানমন্ত্রী ঘোষিত ‘রুপকল্প-২০২১’ বাস্তবায়নে সর্বাত্মক প্রয়াস চালাতে দেশে ও প্রবাসে বসবাসরত সবার প্রতি উদাত্ত আহবানও জানানো হয় বলে আজ হ্যানয়ে বাংলাদেশ দূতাবাসের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

এর আগে জাতীয় শোক দিবস ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪তম শাহাদাত বার্ষিকীতে বাংলাদেশের রাষ্ট্রদূত সামিনা নাজ ভিয়েতনামে বাংলাদেশ দূতাবাস প্রাঙ্গনে প্রত্যুষে জাতীয় সঙ্গীত সহকারে জাতীয় পতাকা উত্তোলন এবং অর্ধনমিতকরণের মাধ্যমে জাতীয় শোক দিবসের কর্মসূচীর সূচনা করেন। ভিয়েতনামে বসবাসরত প্রবাসী বাংলাদেশী, স্থানীয় গণ্যমান্য অতিথিবৃন্দ, দূতাবাসে কর্মরত কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ এ সময় উপস্থিত ছিলেন।

এছাড়া দিবস উপলক্ষে দোয়া ও প্রার্থনা, এক মিনিট নিরবতা পালন, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জ্ঞাপন ও মোমবাতি প্রজ্জলন, রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্র মন্ত্রী এবং পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ এবং প্রামান্য চিত্র প্রদর্শনীর আয়োজন করা হয়।

রাষ্ট্রদূত শোক সভায় বিনম্র শ্রদ্ধাচিত্তে বঙ্গবন্ধুর স্মরণে আলোচনায় জাতির পিতা বঙ্গবন্ধুসহ ১৫ আগষ্টে শাহাদাত বরণকারী তাঁর পরিবারের সদস্যসহ সকলের প্রতি গভীর শ্রদ্ধা জ্ঞাপন করেন। তিনি জাতির পিতার জীবনাদর্শ এবং বাংলাদেশের স্বাধীনতা অর্জন সহ সব সংগ্রামে বঙ্গবন্ধুর অবিসংবাদিত নেতৃত্ব ও অপরিসীম আত্মত্যাগের কথা সশ্রদ্ধচিত্তে স্মরণ করেন।

তিনি বলেন, বঙ্গবন্ধু রাজনৈতিক স্বাধীনতার পাশাপাশি জনগণের অর্থনৈতিক মুক্তির স্বপ্ন দেখেছিলেন । জাতীয় শোক দিবসে তিনি শোককে শক্তিতে রুপান্তরিত করার মাধ্যমে জাতির পিতা বঙ্গবন্ধুর স্বপ্নের সুখী ও অর্থনৈতিকভাবে সমৃদ্ধ “সোনার বাংলা” গড়তে প্রধানমন্ত্রী ঘোষিত “রুপকল্প-২০২১” বাস্তবায়নের লক্ষ্যে দেশে ও প্রবাসে বসবাসরত সকলের প্রতি উদাত্ত আহবান জানান।

শোক সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ভিয়েতনামের ডিপ্লোমেটিক কোরের ডীন ও ভেনেজুয়েলার রাষ্ট্রদূত হোরহে রন্ডন উজকাটিগুই । তিনি তার বক্তব্যে ১৫ আগষ্ট জাতির পিতা এবং তার পরিবারের অন্যান্য সদস্যসহ যারা এই দিনে শাহাদাৎ বরণ করেন তাঁদের প্রতি শদ্ধা জ্ঞাপন করেন। বঙ্গবন্ধুর অবিস্মরনীয় নেতৃত্বে বাংলাদেশের স্বাধীন রাষ্ট্র হিসেবে উত্থান স্মরণ করেন এবং বিশ্ব রাজনীতিতে তার অবদান উল্লেখ করেন। তিনি জোট নিরপেক্ষ আন্দোলনে বঙ্গবন্ধুর ভূমিকার প্রশংসা করেন। অনুষ্ঠানে প্রবাসী বাংলাদেশী, ভিয়েতনাম পররাষ্ট্র মন্ত্রণালয়ের উচ্চপদস্থ কর্মকর্তা, ভিয়েতনাম টিভি চ্যানেলের প্রতিনিধি ও অন্যান্য মিডিয়া, ব্যবসায়ী প্রতিনিধিবৃন্দসহ বিভিন্ন গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

স্মরণ সভা শেষ পর্বে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনভিত্তিক প্রামাণ্যচিত্র ‘বঙ্গবন্ধু – চিরঞ্জীব আমাদের হৃদয়ে ’ প্রদর্শন করা হয়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন