ঢাকা, বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০১৯, ৪ আশ্বিন ১৪২৬, ১৯ মুহাররম ১৪৪১ হিজরী।

স্বাস্থ্য

চুল নিয়ে আর নয় ভুল

| প্রকাশের সময় : ১৬ আগস্ট, ২০১৯, ১২:০৩ এএম

চুল নিয়ে আমাদের ভাবনার শেষ নেই। আর চুল নিয়ে আমাদের ভাবনাকে কেন্দ্র করেই সমাজে নানা কথা প্রচলিত আছে। সমাজে প্রচলিত কথাগুলোর বেশিরভাগই ঠিক নয় এবং বিজ্ঞানসম্মত নয়। তাই আমরা চুল নিয়ে নানা ভুল তথ্য জানি ও এর পরিচর্যায় ভুল করে থাকি। আসুন জেনে নেই চুল নিয়ে আমাদের জানা ভুল তথ্যগুলো-
* অতিরিক্ত ULTRA VIOLET RADIATION পেলে চুল পড়ে এ কথা মিথ্যা। অতিরিক্ত টঠ জঅণ ত্বকের CANCER, ত্বক বুড়িয়ে যাওয়া ইত্যাদি করে। কিন্তু কখনোই চুলের ফলিকলের কার্যক্ষমতা কমায় না।
* একটি পাকা চুল ওঠালে দুটি নতুন চুল গজায়- এটা কখনোই ঠিক নয়।
* অতিরিক্ত শ্যাম্পুর ব্যবহার চুলপড়ার কারণ কখনোই নয়। সত্যিকার অর্থে Heir Follicle একটি সুনির্দিষ্ট চক্র মেনে চলে। প্রতিদিন সাধারণভাবে ১০০ থেকে ২০০ চুল পড়ে যেতে পারে যা অন্য ঋড়ষষরপষব দিয়ে চক্র প্রতিস্থাপিত হয়।
* মাথা নিচে পা উপরে দিয়ে ব্যায়াম করলে নতুন চুল গজায়- এটাও মিথ্যা। সত্যিটা হচ্ছে চুল পড়া মাথার ত্বকের রক্ত সঞ্চালনের ওপর নির্ভরশীল নয়।
* উচ্চ মাত্রার Testosterone চুল পড়ার কারণ, এটাও মিথ্যা। প্রকৃত চুল পড়ার জন্য Diry DRO TESTOSTERONE হরমোনের প্রতি অতি সংবেদনশীলতাই দায়ী।
* চুল পড়া মূলত মায়ের বংশের দিক থেকে আসে-মিথ্যা। প্রকৃতপক্ষে, আনুমানিক ২০০ চুল গজানো ও চুল পড়া নিয়ন্ত্রণ করে যা বাবা-মা উভয়পক্ষ থেকেই আসে।
* মাথায় বেশি সময় টুপি ব্যবহার করলে চুল পড়ে যায়- মিথ্যা।
যতদিন মানুষ থাকবে মাথার চুলও পড়বে। তাই যারা চুল পড়া নিয়ে নানা ধরনের দুঃশ্চিন্তাায় ভোগেন তারা আজ থেকে অহেতুক ভাবনা মন থেকে ঝেড়ে ফেলুন। নিজের চুল সম্পর্কে নিজেই সচেতন থাকুন।

ডা. মোঃ জাহেদ পারভেজ বড়ভূঁইয়া
কনসালটেন্ট ডার্মাটোলজিষ্ট ও হেয়ার ট্রান্সপ্লান্ট সার্জন
শহীদ সোহরাওয়ারর্দী মেডিকেল কলেজ হাসপাতাল
ডা.জাহেদ হেয়ার এন্ড স্কিনিক
গ্রীনরোড ,পান্থপথ, ঢাকা
প্রয়োজনে -০১৭০৭০১১২০০।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন