শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

ছাদে উঠলেই জরিমানা: রোববার থেকে কার্যকর

নিরাপদ ট্রেন ভ্রমণে টাস্কফোর্স গঠন

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ৩০ আগস্ট, ২০১৯, ১২:০৩ এএম

 

১০ জুনের ঘটনা। রাজশাহীতে চলন্ত ট্রেনের ছাদ থেকে পড়ে এক তরুণ নিহত হন। পুলিশ জানায়, রেললাইনের ওপর দিয়ে পার করা ডিশ লাইনের তারে লেগে ওই যাত্রী চলন্ত ট্রেন থেকে নিচে পড়ে যান। এতে ঘটনাস্থলেই তার মৃত্যু হয়। তাৎক্ষণিকভাবে নিহত তরুণের পরিচয় জানাতে পারেনি পুলিশ। তার বয়স আনুমানিক ২৩ বছর। শুধু অজ্ঞাত ওই তরুণ নয় ট্রেনের ছাদে ভ্রমণ করতে গিয়ে প্রায়ই দুর্ঘটনার শিকার হয়ে প্রাণ হারাচ্ছে যাত্রীরা। তারপরেও ট্রেনের ছাদে ভ্রমণ ঠেকাতে ব্যর্থ হয়েছে রেলওয়ে। ঈদ এলে এই প্রবনতা বাড়ে। তখন ট্রেনের ছাদে গাদাগাদি করে হাজার হাজার যাত্রী ভ্রমণ করে। পরিস্থিতি এমন ভয়াবহ হয় যে, ছাদে যাত্রীর ভিড়ে ট্রেনও দেখা যায় না। রেলওয়ে প্রকৌশল বিভাগের মতে, ছাদে যাত্রী বহনের কারণে ট্রেন চলাচলে ঝুঁকি বাড়ে। যে কোনো মুহূর্তে দুর্ঘটনার আশঙ্কা থাকে।

এবার ট্রেনের ছাদে ভ্রমণ নিষিদ্ধ করে কঠোর হচ্ছে রেলওয়ে। আগামী ১ সেপ্টেম্বর থেকে ট্রেনের ছাদে ভ্রমণ সম্পূর্ণ নিষিদ্ধ করেছে রেলওয়ে। যদিও আগে থেকেই ছাদে ভ্রমণ ছিল দÐনীয় অপরাধ। এবার রেলমন্ত্রীর নির্দেশে কঠোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। গঠন করা হয়েছে বিশেষ টাস্কফোর্স। ১ সেপ্টেম্বর শুরু হতে যাওয়া এসব টাস্কফোর্সের অভিযানে থাকবে জিরো টলারেন্স নীতি।

রেলওয়ের মহাপরিচালক মো. শামসুজ্জামান বলেন, ট্রেনের ছাদে ভ্রমণে আর একটুও ছাড় নয়। এজন্য রেলওয়ে বিশেষ পদক্ষেপ নিয়েছে। রেলমন্ত্রী চীন সফরে যাওয়ার আগে এই সিদ্ধান্ত নেওয়া হয়। এরপর রেলওয়ে পৃথক বৈঠকে টাস্কফোর্সে গঠন করে। রেলের মহাব্যবস্থাপক (পশ্চিমাঞ্চল) মো হারুনুর রশীদ বলেন, রেলের পশ্চিমাঞ্চলে ১৫টি টাস্কফোর্স টিম গঠন করা হয়েছে। এসব কমিটিতে রেলের কর্মকর্তা, নিরাপত্তাবাহিনী ও জিআরপি পুলিশদের সদস্য করা হয়েছে। এই টাস্কফোর্স টিম ট্রেন ছাড়ার সময় প্লাটফর্মে অবস্থান নিয়ে ছাদে ভ্রমণ রোধে কাজ করবে। এখন থেকেই স্টেশনগুলোতে মাইকিং শুরু হয়েছে। এছাড়া স্টেশনের ডিজিটাল ডিসপ্লেতে এ সংক্রান্ত নির্দেশনা দেওয়া প্রচার করা হচ্ছে।

এদিকে রেলের পশ্চিমাঞ্চলের মহাব্যবস্থাপক সেখানকার সাত জেলার প্রশাসককে অভিযান পরিচালনায় ম্যাজিস্ট্রেট দেওয়ার জন্যও আবেদন করেছেন। এছাড়া নিরাপত্তা বাহিনীর সদস্যরা প্রত্যেকটি স্টেশনে বিশেষ নজরদারি করবে।

রেলওয়ে সূত্র জানায়, ট্রেনের ছাদে ভ্রমণের প্রবণতা সবচেয়ে বেশি দেখা যায় উত্তর-পশ্চিমাঞ্চলের ট্রেনগুলোতে। রেলওয়ের পশ্চিমাঞ্চল বিভাগ এরকম ১২টি স্টেশন চিহ্নিত করেছে। স্টেশনগুলো হলো- জয়দেবপুর, বঙ্গবন্ধু পশ্চিম, ঈশ্বরদী, রাজশাহী, সান্তাহার, পার্বতীপুর, লালমনিরাহাট, বোনারপাড়া, বগুড়া পঞ্চগড়, রংপুর ও দিনাজপুর। এসব স্টেশনে চলবে বিশেষ অভিযান।

একইভাবে রেলের পূর্বাঞ্চলেও টাস্কফোর্স বিশেষ অভিযান চালাবে। এ বিষয়ে রেলওয়ের পূর্বাঞ্চলের মহাব্যবস্থাপক নাসির উদ্দিন আহমেদ বলেন, ট্রেনের ছাদে ভ্রমণে এবার জিরো টলারেন্স নীতি গ্রহণ করা হয়েছে। এখন থেকে কেউই কোনো ট্রেনের ছাদে উঠতে পারবেন না।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (3)
নাম প্রকাশে অনিচ্ছুক ৩০ আগস্ট, ২০১৯, ২:২৪ এএম says : 0
ভালো উদ্যোগ । এই ধরনের মানুষদের শাস্তি হওয়া জরুরি।
Total Reply(0)
মোঃ জামান হোসেন জন ৩০ আগস্ট, ২০১৯, ২:২৫ এএম says : 0
কঠিনভাবে এই নির্দেশের বাস্তবায়ণ করতে হবে।
Total Reply(0)
মু. অহিদুল হক ৩০ আগস্ট, ২০১৯, ২:২৬ এএম says : 0
জীবনের চেয়ে টাকা কখনও বেশি গুরুত্বের হতে পারে না।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন