শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

সম্পাদকীয়

প্রকৃতির অপার দান পাহাড় নিধন বন্ধ করা হোক

আফতাব চৌধুরী | প্রকাশের সময় : ৩১ আগস্ট, ২০১৯, ১২:০১ এএম

ঢাকা থেকে প্রকাশিত একটি জাতীয় দৈনিকে কক্সবাজারে পাহাড় কাটা হচ্ছে শিরোনামে সংবাদ আমার দৃষ্টি কাড়ে। কক্সবাজারে আবাধে পাহাড় কাটা নিয়ে সংবাদটি পরিবেশন করেছেন দৈনিকটির স্থানীয় সাংবাদিক। তাকে ধন্যবাদ। সচিত্র প্রতিবেদনসহ খবরটিতে উল্লেখ করা হয়েছে, সাবেক ইউনিয়ন চেয়ারম্যান সোহেল জাহান চৌধুরীর নেতৃত্বে স্থানীয় কুচক্রীরমহলের সহযোগিতায় কক্সবাজার শহর এবং এর আশপাশ এলাকার টিলা পাহাড়গুলো কেটে সাবাড় করে হাতিয়ে নিচ্ছে লাখ লাখ টাকা। অবৈধভাবে পাহাড়-টিলা কেটে বিক্রয়লব্ধ টাকা দিয়ে হাতেগোনা কজন স্থানীয় মাস্তান সম্পদের পাহাড় গড়ে তুলছে। সংবাদে বলা হয়, বিশাল পাহাড়ে সৃজিত বনের গাছ কেটে সাবাড় করা হচ্ছে। এতে বিনষ্ট হচ্ছে পরিবেশ, উজাড় হচ্ছে বনভূমি। বনাঞ্চল হতে হারিয়ে যাচ্ছে নানা প্রজাতির পশু-পাখি। বিনষ্ট হচ্ছে প্রাকৃতিক ভারসাম্য।

২০০৭ সালে চট্টগ্রামে টিলা ও পাহাড় ধসে শতাধিক মানুষের প্রাণহানি ঘটে। এ ঘটনায় দেশের সরকার শুধু দুঃখ প্রকাশ না করে টিলা ও পাহাড় কাটার জন্য দায়ী ব্যক্তিদের বিরুদ্ধে দৃষ্টান্তমূলক শাস্তির ব্যবস্থা গ্রহণ ছাড়াও আর যাতে কোন টিলা বা পাহাড়ের অংশ বিশেষ কাটা না হয় তার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে প্রশাসনকে নির্দেশ দিয়েছিল। চট্টগ্রামের স্থানীয় প্রশাসন দায়ি ব্যক্তিদের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা গ্রহণ করেন। সরকারের কড়া নির্দেশে চট্টগ্রামে পাহাড় ও টিলা কাটা সাময়িকভাবে বন্ধ থাকলেও ক’দিন পরই আবার শুরু হয়ে যায়। এ ব্যাপারে চট্টগ্রামের বিভিন্ন পরিবেশবাদী ও সামাজিক সংগঠন প্রশাসনকে সার্বিক সহযোগিতা দিয়ে আসছেন বলে প্রাপ্ত খবরে প্রকাশ।

টিলা ও পাহাড় ঘেরা আমাদের এ সিলেট, চট্টগ্রাম ও পার্বত্য জেলা। প্রাকৃতিক সৌন্দর্যের জন্য এ অঞ্চলগুলোর ব্যাপক সুনাম ও সুখ্যাতি রয়েছে। এক সময় সিলেটে আসতেন শত শত দেশি-বিদেশি পর্যটক যারা সিলেটের সৌন্দর্যের প্রশংসা করে একে শ্রী ভ‚মি উপাধি দিয়েছেন। পরিতাপের বিষয়, সিলেটের সে প্রাকৃতিক সৌন্দর্য আগের মত আর নেই। এ সিলেটের-ই চারপাশে যে সমস্ত টিলা ও পাহাড় ছিল সেগুলো গেল ক’বছরে কেটে সাফ করা হয়েছে। সরকার ইতিমধ্যে পাহাড় ও টিলা কাটা বন্ধে জেল জরিমানাসহ আইনী ব্যবস্থা গ্রহণের নির্দেশ দিয়েছেন। কিন্তু সরকারের টিলা কাটা আর বন-উজাড়ের আইন সুষ্ঠুভাবে বাস্তবায়িত হচ্ছে না।

আমরা যদি চট্টগ্রাম, বান্দরবন, খাগড়াছড়ি, কক্সবাজার বা সিলেটের দিকে তাকাই তাহলে দেখতে পাব, পাহাড়ের জায়গায় পাহাড় নেই, টিলার জায়গায় টিলা নেই। পাহাড় টিলা হয়ে গেছে সমতল ভূমি। গড়ে উঠেছে বসতবাড়ী বা ব্যবসা প্রতিষ্ঠান। পবিত্র কুরআনে পাহাড়কে পৃথিবীর ভারসাম্য রক্ষাকারী স্তম্ভ হিসাবে বর্ণিত হয়েছে। বিশেষজ্ঞ, বিজ্ঞানীরাও অকপটে একই কথা বলেছেন।

বাংলাদেশে খুব সহজ একটি কথা বলা হয়, পাহাড় কাটা আইনে নিষিদ্ধ। তবে কোথাও এ নিষিদ্ধের বালাই নেই। অহরহ পাহাড় টিলা কাটা হচ্ছে চলছে দখল বেদখলের ভয়ানক কানামাছি খেলা। বুক ফুলিয়ে তৎপর ভূমিদস্যু অথচ কর্তৃপক্ষ নির্বিকার। মাঝে মধ্যে ২/১ টি ট্রাক আটকানো হয়। অনেকেই বলে থাকেন এটা নাকি রেইট বাড়ানোর একটা পদ্ধতি মাত্র।

আমরা জানি এবং বিশেষজ্ঞরাও বলে থাকেন, পাহাড়ের গুরুত্ব ও তাৎপর্য অপরিসীম। পাহাড়গুলো পৃথিবীর ভারসাম্য ও স্থিতিশীলতা রক্ষাকারী হিসাবে কাজ করে যাচ্ছে। পাহাড়/টিলা নির্মূল করা হলে ভারসাম্য বিনষ্ট হয়। একে ধ্বংস হতে দেয়া হলে যেভাবে পাহাড় ধসে হতাহতের ঘটনা ঘটছে পরিণতি তার চেয়েও অনেক বেশি মারাত্মক হতে পারে। পাহাড়ের অবস্থান না থাকলে ভূমিকম্পের প্রকোপ বাড়বে জীবন ও সম্পদ বিনষ্ট হবে। তাই প্রকৃতি বা পাহাড়কে প্রাকৃতিকভাবেই থাকতে দিতে হবে।

পাহাড় কাটার আইন লঙ্গনের জন্য সর্ব্বোচ ১০ বছর কারাদÐ, এক কোটি টাকা অর্থদÐ, পাহাড় কাটলে হাতে নাতে আটক যন্ত্র সামগ্রী জব্দ, নিষেধাজ্ঞা, পাহাড়কে পূর্বাবস্থায় ফিরিয়ে আনার বিধি বিধান রয়েছে। যথাযথ কর্তৃপক্ষের অন্যদিকে, অনুমোদন সাপেক্ষে সীমিত ও পরিকল্পিতভাবে পাহাড় কাটার সুযোগ রয়েছে। আর সেই সুযোগে ভূমিদস্যুরা কাটছে পাহাড়। দেখা গেছে কোথাও একটি পাহাড়ের অংশ কাটার অনুমতি থাকলে তাকে পুঁজি করে আরও ৫/৭ টি পাহাড়/টিলা কেটে ধ্বংস করা হচ্ছে।

নেপাল পাহাড়, পর্বত ও হিমালয় নিয়ে অতুলনীয় সৌন্দর্য্যে ভরপুর। দেশটির সরকার ও জনগণ টিলারাশি পাহাড় পর্বত রক্ষায় এক অনন্য নজির স্থাপন করেছে। সরকার ও প্রতিটি নাগরিক পর্বত ও পাহাড় রক্ষায় সর্বাধিক গুরুত্ব দিয়ে থাকেন। নিবিড় পরিকল্পনার মাধ্যমে তারা তাদের দেশকে গড়ে তুলছেন। পরিকল্পিত উপায়ে বৃক্ষরোপণ করে সৌন্দর্য্য বৃদ্ধি করে পর্যটকদের জন্য আকর্ষণীয় করে তুলছে। যার ফলে সারা বছরই সেখানে পর্যটকদের বিচরণ থাকে আর এ খাত থেকে তারা প্রচুর বৈদেশিক মুদ্রা উপার্জন করে থাকে। তারা এমনভাবে বাড়ী ঘর নির্মাণ করে থাকে যে কোথাও ঝড় বৃষ্টি বা বর্ষায় বাড়িঘর ধসে পড়ার কথা শোনা যায় না। অথচ আমাদের দেশও কয়েক বছর আগে ছোট ছোট অনেক পাহাড় ও টিলায় সমৃদ্ধ ছিল। পরিতাপের বিষয়, কিছু লোকের লোভ-লালসার শিকার হয়ে প্রকৃতির এই অসমান্য দান ও সম্পদ বিনষ্ট করে পরিবেশকে হুমকির মুখে ঠেলে দেয়া হচ্ছে। বিভিন্ন পত্র পত্রিকার খবরে প্রকাশ, আন্তর্জাাতিক পাহাড় বিশেষজ্ঞরা গভীর আগ্রহ নিয়ে বাংলাদেশে এসে বিভিন্ন পাহাড়ী এলাকা পরিদর্শন করে পাহাড় টিলা কাটার নমুনা দেখে হতবাক হয়ে যান। তারা গভীর দুঃখ ভরা মনে বলেন, এদেশে যেভাবে পাহাড় টিলা কেটে সমতল করা হচ্ছে তাতে ভবিষ্যতে যে প্রাকৃতিক বিপর্যয় দেখা দিবে তা নিয়ে তারা উদ্বিগ্ন। তাদের অভিমত এ ব্যাপারে সরকার তথা জনগণকে অবশ্যই দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে প্রকৃতির এ সম্পদ পাহাড় টিলাকে রক্ষা করতে হবে।

কোনো কোনো মানুষের স্বভাবই হচ্ছে ঘাস কাটা কিংবা গাছ কাটা। ঘাস কাটা অনেক সময় তুচ্ছার্থে ব্যবহার হয়। গাছ কাটা নিয়ে কথা উঠলে বলা যায়, গাছতো রোপন করা হয় কোন না কোন এক সময় কাটার জন্যই। ঘাস কাটলে সে স্থানে ঘাস আবার গজায়। গাছ রোপণ করে তা সুষ্ঠু রক্ষণাবেক্ষন করলে সে গাছ বেড়ে উঠে। উজাড় বন হয়ত কিছুদিন না কাটলে সে স্থান ঘন বনে পরিণত হতে পারে। কিন্তু একশ্রেণীর দুর্বৃত্ত বিচার বিবেচনা না করেই প্রভাব অথবা খুঁটির জোরে বা অর্থের বিনিময়ে টিলার পর টিলা কেটে চলেছেন। তারা কি ভেবে দেখেছেন যে ঐ পাহাড় বা টিলা কেউ রোপন করেনি। টিলা বা পাহাড় কাটলে তা শুধু কাটাই হয় আর নতুনভাবে গজায় না। এটা প্রকৃতির অমূল্য দান।

আধুনিক পরিবেশ বিজ্ঞানীরা সবাই স্বীকার করেছেন যে, সৃষ্টিকর্তা পাহাড়-পর্বত-নদী-সাগর ভ‚-প্রকৃতি সৃষ্টি করেছেন এমন একটা ভারসাম্য সহকারে যে এর কোন রকম ব্যত্যয় বা ব্যতিক্রম ঘটালে তা শুধু প্রকৃতিতে নয়, গোটা পরিবেশেই সৃষ্টি করে বিরূপ প্রতিক্রিয়া। গঙ্গা নদীর যে স্রোতধারা পদ¥া দিয়ে প্রবাহিত হচ্ছিল ভারতীয় অংশে ফারাক্কা বাঁধ সে মূল স্রোতধারা বন্ধ করার ফলে আজ বাংলাদেশের উত্তরাঞ্চল জুড়ে শুরু হয়েছে মরু ভ‚মির আলামত। গ্রীষ্মে দারুণ গরম আর শীতকালে তীব্র শীত। হিমালয় এলাকার ঘন বনরাজি নিশ্চিহ্ন হওয়ার ফলে আমাদের দেশে মাঝে মধ্যে শৈত্য প্রবাহ বয়ে যায় বলে আবহাওয়া বিজ্ঞানীরা অভিমত প্রকাশ করেছেন। সিলেটের বুকে ভ‚-প্রকৃতির ভারসাম্য রক্ষাকারী টিলা/পাহাড়গুলো যারা একের পর এক যখন নিধন করে চলেছেন, তারা হয়ত জানতে বা বুঝতেও পারছেন না যে প্রকৃতির কি নিদারুণ ক্ষয়ক্ষতি তারা সাধন করে চলেছেন। কিন্তু আজ না হোক কাল কিংবা অদূর অথবা সুদূর ভবিষ্যতে প্রকৃতি যখন এর প্রতিশোধ নিতে শুরু করবে, তখন ঐ প্রতিশোধ যারা পাহাড় কেটে চলেছেন শুধু তাদের মধ্যেই সীমাবদ্ধ থাকবে না বরং প্রকৃতির প্রতিশোধের কুফল পোহাতে হবে সারা দেশবাসীকে। অন্য কথায় জনা কয়েকের অবিমৃষ্যকারিতার মূল্য দিতে হবে গোটা জাতিকেই। সুতরাং আর কাল বিলম্ব না করেই এ মুহূর্ত থেকে যে কোনভাবে যে কোন উপায়ে প্রয়োজনীয় যে কোন পদক্ষেপ গ্রহণের মাধ্যমে সিলেট, চট্টগ্রাম, রাঙামাটি পার্বত্য জেলাসমূহের টিলা/পাহাড় নিধন বন্ধ করার ব্যাপারে সংশ্লিষ্ট কর্তৃপক্ষসহ সকল মহলকে তৎপর হতেই হবে।

আমরা বলি নিজের বুঝ পাগলেও বোঝে। আর ব্যাপারটি মোটেই পাগলামি ছাগলামির ব্যাপার নয়। এটা জেনে শুনে নিজেদের পায়ে নিজেরাই কুড়াল মারার মত। এটা যদি কারো গোয়ার্তুমির কারণে হয় তাহলে বুঝতে হবে সেটা নিরেট আহ¤মকের গোয়ার্তুমি। শুধু কাগজে কলমে বিধি নিষেধ দিয়ে অথবা কোন মহলের নিছক গায়ের জোরের নিকট অসহায়ভাবে নতি স্বীকার করে প্রকৃতি ও পরিবেশের এ ভারসাম্যহীনতা সৃষ্টির এ বোকামী উপভোগ করার বিলাসিতা আমাদের মত হত দরিদ্র দেশের শোভা পায় না। ১৯৮৩ সালে সরকার পাহাড়/টিলা কাটার উপর নিষেধাজ্ঞা আরোপ করেছিলেন। পরবর্তীকালে ১৯৮৭ সালের সংশোধিত আইনের আওতায় অনুমতি সাপেক্ষে পাহাড় ছাঁটার অনুমোদনের ব্যবস্থা রাখা হয়। কিন্তু আইনের ফাঁক দিয়ে টিলা ছাঁটার নামে বড় বড় টিলা কেটে সমতল করা হচ্ছে। এটা দেখার বা বাধা যাদের পক্ষ থেকে দেওয়ার কথা তারা অর্থের লোভে এ কাটায় সহযোগিতা করে যাচ্ছে। এমনকি এমনও জানা যায়, সিলেটের কোথাও টিলা বা পাহাড় কাটার খবর আইনশৃংখলা প্রয়োগকারী সংস্থাকে জানানো হলে তারা হয়ত তদন্তে যান কিন্তু তাদের যাওয়ার পূর্বেই টিলা বা পাহাড় কাটার খবর জড়িতদের জানিয়ে দেওয়া হয়। ফলে সরেজমিনে গিয়ে তাদের আর পাওয়াই যায় না। আর এতে খবরদাতাকে নাজেহাল হতে হয়। মজার ব্যাপার পাহাড় কাটা হয়ে গেলে পরে এ আইনে মামলা দিয়ে শাস্তি বিধানের ব্যবস্থা করা হয়েছে। কিন্তু পাহাড় কাটা রোধ করার কোন কার্যকর, নিয়ন্ত্রণ ব্যবস্থা এ আইনে নেই।

আবারও সে আগের কথাই বলতে হয়। গাছ কাটলে গাছ হতে পারে। বীজ ফেললে চারা হয়, সে চারা একদিন মহীরুহে পরিণত হতে পারে। কিন্তু যে পাহাড় বা যে টিলাটি কেটে ফেলে সমান করা হলো প্রকৃতির নিয়মে প্রতিষ্ঠিত সে পাহাড়টি কিংবা সে টিলা আর মানুষের পক্ষে গড়ে তোলা সম্ভব নয়।

সিলেটে দীর্ঘ অবস্থানকালে লক্ষ্য করেছি, ক্ষমতাবান ও বিত্তশালিরাই পাহাড়/টিলা কেটে ধ্বংস করার ভ‚মিকায় বেশি অবতীর্ণ। লক্ষ্য করলেই দেখা যাবে, সিলেট শহর থেকে ৮/১০ মাইল পর্যন্ত দূরত্বের বেশিরভাগ টিলাই কেটে সাফ করা হয়েছে। এসব টিলার মাটি কেটে শহর বা শহরতলীর বিভিন্ন বসতবাড়ি আবাসিক এলাকা পুকুর ইত্যাদি ভরাট করা হচ্ছে। বিত্তবান আর দুর্নীতিবাজ কর্মকর্তা-কর্মচারী এবং পুলিশ বিভাগের লোকদের সহযোগিতায় সিলেটের হাজার হাজার একর টিলাভ‚মি নিশ্চিহ্ন করা হয়েছে। সিলেট শহরের পূর্ব-পশ্চিম ও উত্তর-দক্ষিণ সব দিকসহ চারপাশের ঢেউখেলা পাহাড় শ্রেণী আজ আর চোখে পড়ে না। যা এখনও এদিক ওদিক ছড়িয়ে ছিটিয়ে আছে সেগুলোও নিধন চলছে। পাহাড়/টিলা কাটার কাজে প্রতিদিন শতশত শ্রমিক ও ট্রাক নিয়োজিত রয়েছে। নিধন চলছে সংঘবদ্ধভাবে।

পরিতাপের বিষয়, যাদের এসব অপরাধমূলক কাজে বাধা দেয়ার কথা তারা নীরব ও নির্বিকার। তাদেরটা হয়ে গেলে তারা কথা বলে না। অর্থ পিপাসুদের প্রবণতাটা এমনই যে, আমাদের এ প্রিয় দেশটি জাহান্নামে যাক তাতে তাদের কিছুই আসে যায় না। তাদেরটা হলেই বাকীদের নিয়ে চিন্তা করে না তারা।

দুঃখের বিষয়, পুলিশের নাকের ডগায়ই পাহাড় নিধন চলছে। শোনা যায়, পাহাড় কাটার সুবিধার্থে নাকি টোকেন প্রথাও চালু রয়েছে। কোন সময় পাহাড় বা টিলা কাটার দৃশ্য উর্ধ্বতন কর্তৃপক্ষের চোখে পড়লে ২/১টি ট্রাক আটক করা হলেও তার পিছনে থাকে অন্য উদ্দেশ্য। আবার কেউ কেউ বলেন পাহাড়/টিলা কাটার ব্যাপারে যত কড়াকড়ি আরোপ করা হয়, তাতে নাকি ট্রাক প্রতি বখরা দেয়ার অংকটাও বেড়ে যায়। ক’দিন আগে পরিবেশ অধিদপ্তর থেকে টিলা ও পাহাড় কাটার ব্যাপারে নতুন যে প্রাক্ষলন জারি করা হয়েছে, একজন পরিবেশ কর্মী হিসাবে এটি পুনর্বিবেচনার জন্য সরকারের প্রতি সবিনয়ে নিবেদন জানাচ্ছি। এটাতে আইনের ফাঁক ফোকর রয়েছে।

সত্য বলতে কি ক্ষুদ্র ব্যক্তি বা গোষ্ঠী স্বার্থ যেখানে কাজ করে সেখানে শুধু ভাল কথা, নীতিবাক্য আর সদাচরণের মৌখিক আহবান কোন কাজে আসেনা। এর জন্য নীতি ও নিয়মের পাশাপাশি কঠোর আইনের প্রয়োজন। আর সে আইনের যথাযথ প্রয়োগ এবং আইন প্রয়োগে সংশ্লিষ্ট সকল মহলের সততা, নিষ্ঠা, আন্তরিকতা ও দেশপ্রেমের দরকার। যারা পাহাড় কাটছে, পাহাড় ন্যাড়া করছে এবং পাহাড়ে ঝুঁকিপূর্ণভাবে বসবাস করছে, এসব ব্যর্থতার দায় শুধু তাদের নয়। এর দায় স্থানীয় প্রশাসনসহ সংশ্লিষ্ট সংস্থাগুলোরই বেশি। নিয়ন্ত্রণমূলক কর্মকাÐ জোরদার করার ক্ষেত্রে কি ধরনের সমস্যা এবং কারা এসবের পিছনে সক্রিয় রয়েছে-এ বিষয়গুলো ভালভাবে খতিয়ে দেখে কঠোর ব্যবস্থা নিতে হবে। জননিরাপত্তা, পাহাড়ের সৌন্দর্য ও প্রাকৃতিক ভারসাম্য রক্ষা করা অপরিহার্য। এ কাজটি যাতে সুষ্ঠুভাবে সম্পন্ন করা যায়, সেজন্য দ্রæত পদক্ষেপ গ্রহণ করতে হবে।

আমরা আশা করব চট্টগ্রাম, সিলেট, কক্সবাজার, বগুড়া, কুমিল্লাসহ সারা দেশের পাহাড়/টিলা যেটুকুই অবশিষ্ট আছে, তা সংরক্ষণের জন্য কঠোর আইন প্রণয়ন করা হবে। একই সাথে সে আইন প্রয়োগের ক্ষেত্রেও কঠোর মনোভাব ও ব্যবস্থা গৃহীত হবে। আমাদের ভবিষ্যৎ প্রজšে§র কথা চিন্তা করে এবং লালিত শহরগুলোর ঐতিহ্য বজায় রাখার প্রয়োজনে সর্বস্তরের সকল নাগরিককে সচেতন ও সোচ্চার হতে হবে। আমি এ ব্যাপারে একজন পরিবেশকর্মী এবং প্রবীণ সাংবাদিক হিসাবে সিলেটের শুধু না সারাদেশের প্রশাসন, সিটি কর্পোরেশন, পুলিশ বিভাগসহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করে বিনয়ের সাথে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের অনুরোধ জানাচ্ছি। আমাদের এখনই এ মুহূর্তে থেকে এ ব্যাপারে সতর্ক ও দায়িত্বশীল হতে হবে। গ্রহণ করতে হবে প্রয়োজনীয় উদ্যোগ যাতে আমরা প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করে নিয়ন্ত্রণ করতে পারি এ নিষ্ঠুর পাহাড় নিধন। আমরা চাই না শুধু সুশ্রী, সুন্দর প্রাকৃতিক সৌন্দর্য্যে ভরপুর শ্রী ভ‚মি সিলেট, চট্টগ্রাম, রাঙামাটি, বান্দরবন, খাগড়াছড়ি, শেরপুর. কুমিল্লা বা কক্সবাজার এর পরিচয় স্রেফ ইতিহাসে পরিণত হোক।

আমরা সুস্থ শরীর ও মন, সুন্দর পরিবেশ ও প্রকৃতি নিয়ে সুন্দরভাবে বাঁচতে চাই। ভবিষ্যৎ প্রজšে§র জন্য সুন্দরতম নিরাপদ ও দূষণমুক্ত পরিবেশ রেখে যেতে চাই। আর এটা এককভাবে সম্ভব নয় এখানে প্রয়োজন স¤িমলিত প্রয়াস ও প্রচেষ্টা।

লেখকঃ সাংবাদিক ও কলামিস্ট।

 

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন