মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

ট্রেনের ছাদে ভ্রমণ ঠেকাতে টাস্কফোর্সের অভিযান

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২ সেপ্টেম্বর, ২০১৯, ১২:০১ এএম

ট্রেনের ছাদে ভ্রমণবিরোধী অভিযান শুরু করেছে বাংলাদেশ রেলওয়ে। গতকাল প্রথম দিনের অভিযানে রাজধানীর কমলাপুর স্টেশন থেকে বেশ কয়েকজনকে ছাদ থেকে নামিয়ে আটক করা হয়েছে। একই সঙ্গে যেসব স্টেশনের ছাদে যাত্রী ওঠার প্রবণতা রয়েছে সেখানে টাস্কফোর্স কাজ শুরু করেছে।

এর মাধ্যমে পয়লা সেপ্টেম্বর থেকে ট্রেনের ছাদে ভ্রমণে নিষেধাজ্ঞা ঘোষণার পর অভিযান শুরু হলো। ঢাকার পাশাপাশি চট্টগ্রামসহ সব স্টেশনে চলছে ছাদে ভ্রমণে কড়াকড়ি। রেলওয়ে জানিয়েছে, এবার ছাদ ভ্রমণে তারা জিরো টলারেন্স নীতি নিয়েছে। রেলওয়ে নিরাপত্তা বাহিনীর চিফ ইন্সপেক্টর মো. শহীদ উল্লাহ বলেন, ছাদে বা বাম্পারে অবৈধ ভ্রমণের ক্ষেত্রে আমরা আগে থেকেই দন্ডনীয় অপরাধ বলে আসছি। এবার কর্তৃপক্ষের নির্দেশে কঠোরভাবে বিষয়টি দমন করা হচ্ছে।

তিনি আরো জানান, ঢাকা থেকে আখাউড়া এবং ময়মনসিংহগামী ট্রেনে ছাদে ভ্রমণের প্রবণতা বেশি দেখা যায়। এ জন্য সেসব ট্রেনেও কড়া নজরদারি করছেন তারা। কমলাপুর রেলওয়ে স্টেশন ম্যানেজার আমিনুল হক জুয়েল জানান, রোববার সকাল থেকে ৪ সদস্যের একটি টিম প্রতিটি ট্রেন ছাড়ার সময় নজরদারি করছে।
কিছু যাত্রী নিজেদের ইচ্ছায় অনেকটা শখ থেকে ছাদে উঠে পড়েন। কর্তৃপক্ষ এবার এ বিষয়ে কঠোর হতে নির্দেশনা দেয়ায় আর কাউকে ছাদে নেয়া হচ্ছে না। রেলওয়ে আইন ১৮৯০ অনুযায়ী কোনো মানুষের দ্বারা যদি রেলের ক্ষতি হয় তাহলে তার এক বছরের কারাদন্ড কিংবা অর্থদন্ডের ব্যবস্থা রয়েছে।

রেলের মহাব্যবস্থাপক (পশ্চিমাঞ্চল) মো. হারুনুর রশীদ জানান, রেলের পশ্চিমাঞ্চলে ১৫টি টাস্কফোর্স টিম ছাদে ভ্রমণবিরোধী অভিযান চালাচ্ছে। ছাদে বেশি ওঠার প্রবণতা দেখা যায় পশ্চিমাঞ্চলের এমন ১২টি স্টেশনে চলছে কড়া নজরদারি।
একইভাবে রেলের পূর্বাঞ্চলেও টাস্কফোর্স বিশেষ অভিযান চালাবে। এ বিষয়ে রেলওয়ের পূর্বাঞ্চলের মহাব্যবস্থাপক নাসির উদ্দিন আহমেদ জানান, ট্রেনের ছাদে ভ্রমণে এবার জিরো টলারেন্স নীতি গ্রহণ করা হয়েছে। এখন থেকে কেউই কোনো ট্রেনের ছাদে উঠতে পারবেন না।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন