ঢাকা, বৃহস্পতিবার, ১৭ অক্টোবর ২০১৯, ০২ কার্তিক ১৪২৬, ১৭ সফর ১৪৪১ হিজরী

সারা বাংলার খবর

শিক্ষক নিয়োগে অভিন্ন নীতিমালা বাতিলের দাবিতে ইবিতে মানববন্ধন

ইবি রিপোর্টার | প্রকাশের সময় : ৫ সেপ্টেম্বর, ২০১৯, ৪:২২ পিএম

বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি) কর্তৃক প্রস্তাবিত পাবলিক বিশ্ববিদ্যালয়সমুহে শিক্ষক নিয়োগ ও পদোন্নতির অভিন্ন নীতিমালা বাতিলের দাবিতে মানববন্ধন করেছে ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) শিক্ষকরা। বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক ফোরামের সাথে একাত্মতা প্রকাশ করে বৃহস্পতিবার (৫ সেপ্টেম্বর) বেলা সাড়ে ১১টায় বিশ্ববিদ্যালয়ের মূল ফটকের সামনে তারা এ মানববন্ধন করে।

সূত্র মতে, ইউজিসি কতৃক প্রস্তাবিত নীতিমালাকে বিশ্ববিদ্যালয়ের স্বায়ত্তশাসন বিরোধী দাবি করে মানববন্ধন কর্মসূচী ঘোষনা দেয় বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক ফোরাম। এই কর্মসূচীর সাথে একাত্মতা প্রকাশ করে মানবন্ধন করে ইবির সাধারণ শিক্ষকরা।

মানববন্ধনে বক্তারা বলেন, ‘স্বায়ত্তশাসিত পাবলিক বিশ্ববিদ্যালয়গুলো স্বাধীন শিক্ষা ও গবেষণার জায়গা। তাই পাবলিক বিশ্ববিদ্যালয়কে কখনো অভিন্ন নীতিমালার আওতায় আনা যেতে পারেনা। এটি বিশ্ববিদ্যালয়ের স্বায়ত্তশাসন ধারনার পরিপন্থী। এর মাধ্যমে বিশ্ববিদ্যালয়ে শিক্ষা ও গবেষণার মান নষ্ট হবে।’

প্রসঙ্গত, এবিষয়ে গত ২৮ আগস্ট ইবি শিক্ষক সমিতির সাধারণ সভা অনুষ্ঠিত হয়। সভায় বিশ্ববিদ্যালয়ের স্বায়ত্বশাসনের সাথে অসঙ্গতিপূর্ণ দাবি করে এ নীতিমালাকে প্রত্যাখ্যান করে সমিতি। এছাড়া বিভিন্ন পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা এই নীতিমালাকে বাতিলের দাবি করে আসছে।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সহযোগী অধ্যাপক মোঃ জসিম উদ্দিন বলেন, ইউজিসির যে অভিন্ন নিতিমালা বাস্তবায়ণ করতে যাচ্ছে আমরা তার তিব্র প্রতিবাদ করছি। এবং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর আমলে যে চারটি স্বায়ত্তশাসিত বিশ্ববিদ্যালয় রয়েছে তারা যে সুযোগ সুবিধা পায় সে সকল সুবিধা থেকে আমাদের বিশ্ববিদ্যালয় বঞ্চিত হচ্ছে। তাই আমরা বাংলাদেশ পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ফোরামের পক্ষ থেকে ইউজিসির এ অভিন্ন নীতিমালা প্রত্যক্ষানের জোর দাবি জানাচ্ছি। এবং আমাদের ইসলামী বিশ্ববিদ্যালয়ের একটি নিজস্ব নীতিমালা রয়েছে তারই ধারাবাহিকতায় আমাদের বিশ্ববিদ্যালয় পরিচালিত হয়ে আসছে। সেই ধারাবাহিকতা আমরা বজায় রাখতে চায়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন