ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০১৯, ৬ আশ্বিন ১৪২৬, ২১ মুহাররম ১৪৪১ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ভারতের প্রেসিডেন্টের অনুরোধ প্রত্যাখ্যান ইমরান খানের

দিল্লি সফর বাতিলের পর ইসলামাবাদে চীনা পররাষ্ট্রমন্ত্রী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ সেপ্টেম্বর, ২০১৯, ১২:০১ এএম

পাকিস্তানের আকাশ ব্যবহার করে ভারতের প্রেসিডেন্ট রামনাথ কোবিন্দকে বহনকারী বিমান আইসল্যান্ড যাওয়ার অনুমতি চেয়েছিল ইসলামাবাদের কাছে। গতকাল ভারতের এ অনুরোধ প্রত্যাখ্যানের ঘোষণা দিয়েছেন পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কুরেশি।
দেশটির রাষ্ট্রীয় টেলিভিশন চ্যানেল পিটিভিকে কুরেশি বলেন, ভারতের প্রেসিডেন্ট রামনাথ কোবিন্দকে পাকিস্তানের আকাশ ব্যবহার করতে অনুমতি না দেয়ার সিদ্ধান্ত প্রধানমন্ত্রী ইমরান খানের। অধিকৃত কাশ্মীরে ভারতের অব্যাহত নির্যাতনের জবাবে এই সিদ্ধান্ত নিয়েছেন প্রধানমন্ত্রী।

কুরেশি বলেছেন, কাশ্মীরে নয়াদিল্লির ‘বর্বরতা’ একটি গুরুতর ইস্যু; যেটা তিনি জাতিসংঘ মানবাধিকার কাউন্সিলে তুলে ধরতে চান। বিশেষ মর্যাদা বাতিলের পর কাশ্মীরে ভারতের আরোপিত কারফিউয়ের ৩৪ দিন চলছে। পাকিস্তানের এই মন্ত্রী বলেছেন, কাশ্মীরে ভারত যা করছে, তার জবাবে সর্বোচ্চ সংযম দেখিয়েছে পাকিস্তান। কিন্তু নয়াদিল্লি তাদের একগুঁয়েমি থেকে সরে আসছে না।
‘এই পরিপ্রেক্ষিতে আমরা ভারতের প্রেসিডেন্টকে তার আইসল্যান্ড সফরের জন্য আমাদের আকাশসীমা ব্যবহার না করতে দেয়ার সিদ্ধান্ত নিয়েছি।’

গত ৫ আগস্ট কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিলের জেরে পারমাণবিক অস্ত্রধারী এ দুই দেশের মাঝে তীব্র উত্তেজনা চলছে। পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানসহ দেশটির বেশ কয়েকজন মন্ত্রী ভারতকে পারমাণবিক যুদ্ধের হুমকি দিয়েছেন। এমনকি আগামী অক্টোবর অথবা নভেম্বরে ভারতের সঙ্গে শেষবারের মতো পারমাণবিক যুদ্ধ হতে পারে বলে হুঁশিয়ারি দিয়েছেন দেশটির রেলমন্ত্রী।
কয়েক দিন আগে ইমরান খান বলেন, ‘প্রধানমন্ত্রীর অফিসের দায়িত্ব নেয়ার পর আমি পাকিস্তান-ভারত দ্বিপাক্ষিক সম্পর্ক উন্নয়নের সিদ্ধান্ত নিয়েছিলাম। আমি আশ্বস্ত করেছিলাম যে, ভারত যদি এক পা এগিয়ে আসে, তাহলে আমরা দুই পা এগিয়ে যাবো। আমি ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে কথা বলেছিলাম এবং ৭২ বছরের দীর্ঘ বিবদমান কাশ্মীর সঙ্কট আলোচনার মাধ্যমে সমাধানের পরামর্শ দিয়েছিলাম।’

ভারত সফর বাতিলের পর পাকিস্তানে চীনা পররাষ্ট্রমন্ত্রী
এদিকে ত্রি-দেশীয় বৈঠকে অংশ নিতে চীনের পররাষ্ট্রমন্ত্রী ও স্টেট কাউন্সিলর ওয়াং ই পাকিস্তানে পৌঁছলে গতকাল ইসলামাবাদের নূর খান বিমান ঘাঁটিতে তাকে স্বাগত জানান পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কোরেশি।
গতকাল থেকে ইসলামাবাদে চীন, পাকিস্তান ও আফগানিস্তানের পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের বৈঠক অনুষ্ঠিত শুরু হয়েছে। আঞ্চলিক নিরাপত্তা, স্থিতিশীলতা ও সন্ত্রাসবাদ দমনের লক্ষ্যে অনুষ্ঠিত এ বৈঠকে পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কোরেশি সভাপতিত্ব করেন। এছাড়া চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই ও আফগান পররাষ্ট্রমন্ত্রী সালাহ উদ্দিন রব্বানী বৈঠকে নিজ দেশের প্রতিনিধিদের নেতৃত্ব দিচ্ছেন।
চলতি সপ্তাহেই কাশ্মীরে ভারত সরকারের গৃহীত পদক্ষেপের কারণে দেশটিতে পূর্বনির্ধারিত সফর বাতিল করেছেন চীনের পররাষ্ট্রমন্ত্রী ও স্টেট কাউন্সিলর ওয়াং ই। ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভালের সঙ্গে সীমান্ত বিষয়ে আলোচনার জন্য ৯-১০ সেপ্টেম্বর চীনা পররাষ্ট্রমন্ত্রীর নয়াদিল্লি সফরের কথা ছিল। তবে কাশ্মীরের উদ্ভূত পরিস্থিতির কারণে প্রতিবাদ হিসেবে তিনি এ সফর বাতিল করেছেন।

ভারতের সঙ্গে সীমান্ত নিয়ে দীর্ঘদিনের বিরোধ চীনের। চীনের সঙ্গে সীমান্তবিরোধ নিষ্পত্তির বিষয়ে ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভালের সঙ্গে বিশেষ বৈঠকের কথা ছিল চীনা পররাষ্ট্রমন্ত্রীর। ভারত সফর বাতিল করে সে সময়টিতে পাকিস্তান এসেছেন চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই। সূত্র : ডন, এক্সপ্রেস ট্রিবিউন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (8)
ALOMGIR HOSSEN ৮ সেপ্টেম্বর, ২০১৯, ৭:০১ এএম says : 0
ধন্যবাদ
Total Reply(0)
Nannu chowhan ৮ সেপ্টেম্বর, ২০১৯, ৯:১৬ এএম says : 0
Imran khan,Erogadan,mahatet mohd onadar motoi diro protiggo rashtro nayokderoi moslim bishshe aj boroi proyojon,Allah rabbul alamin jeno onader shohaiota dirgho ayo dan koren....
Total Reply(0)
Abdul Quddus ৮ সেপ্টেম্বর, ২০১৯, ২:০৪ এএম says : 0
কাটা গায়ে লবণ ছিটা
Total Reply(0)
Ali Mohammadi Sagar ৮ সেপ্টেম্বর, ২০১৯, ২:০৬ এএম says : 0
Very good
Total Reply(0)
Anwarul Momin Balot ৮ সেপ্টেম্বর, ২০১৯, ২:০৬ এএম says : 0
ভরত বাসীদের এমনই করা উচিৎ
Total Reply(0)
Banu Khan ৮ সেপ্টেম্বর, ২০১৯, ২:০৭ এএম says : 0
সটিক সিদ্ধান্ত নিয়েছে পাকিস্তান
Total Reply(0)
Mostafa Rayhan ৮ সেপ্টেম্বর, ২০১৯, ২:০৭ এএম says : 0
Strong decision. Bravo!Bravo!! Thanks to Imran Khan......
Total Reply(0)
alim ৮ সেপ্টেম্বর, ২০১৯, ১:৫৯ পিএম says : 0
সৌদির উচিৎ তেল রপ্তানি বন্ধ করা।তাহলেই ওদের শিক্ষা হবে।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন