ঢাকা, সোমবার, ২১ অক্টোবর ২০১৯, ০৫ কার্তিক ১৪২৬, ২১ সফর ১৪৪১ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

কাশ্মীর নিয়ে আবারও মধ্যস্থতার প্রস্তাব ট্রাম্পের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ সেপ্টেম্বর, ২০১৯, ১০:৩৪ এএম

গত মাসেই দ্বিপাক্ষিক বৈঠক করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। কাশ্মীর নিয়ে যে তৃতীয় পক্ষের সমঝোতার প্রশ্ন নেই, এই সিদ্ধান্তেই ঐক্যমত্য হন দুই নেতা। তার কিছুদিন কাটতে না কাটতেই ফের আগের সুরে সরব হলেন ট্রাম্প। কাশ্মীর নিয়ে ফের মধ্যস্থতার প্রস্তাব দিলেন তিনি।

হোয়াইট হাউসে সাংবাদিকদের উদ্দেশে তিনি বলেন, “তারা চাইলে আমি সাহায্য করতে রাজি আছি। তারাও এটা জানে। সেই প্রস্তাব এখনও খোলা আছে।” ৩৭০ ধারা বাতিল হওয়ার পর থেকে ভারত ও পাকিস্তানের মধ্যে চলা উত্তেজনার প্রসঙ্গে ট্রাম্প বলেন, “আপনারা জানানে, কাশ্মীর নিয়ে দ্বন্দ্ব রয়েছে ভারত ও পাকিস্তানের। তবে আমার মনে হয়, ২ সপ্তাহ আগেও যতটা উত্তপ্ত পরিবেশ ছিল, তার থেকে বর্তমান উত্তাপ অনেকটা কম।“

গত মাসে জিসেভেন শীর্ষ সম্মেলনে বিশেষ অতিথি হিসেবে ফ্রান্সে আমন্ত্রিত ছিলেন নরেন্দ্র মোদী। সেই সম্মেলনের ফাঁকে তাঁর সঙ্গে বৈঠক হয় ট্রাম্পের। বৈঠকে কথা নিয়ে কাশ্মীর নিয়েও। দুই নেতাই যৌথ বিবৃতিতে বলেন, ৩৭০ ধারা ভারতের অভ্যন্তরীণ বিষয় আর কাশ্মীর নিয়ে যাবতীয় কথা হবে ভারত ও পাকিস্তানের মধ্যেই। আমেরিকা মধ্যস্থতার প্রস্তাব ফিরিয়ে নেওয়ার কয়েক ঘণ্টা পরই ভারতের বিরুদ্ধে পরমাণু হামলার হুমকি দেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান।
সূত্র : এই সময়

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন