ঢাকা, শনিবার, ০৮ আগস্ট ২০২০, ২৪ শ্রাবণ ১৪২৭, ১৭ যিলহজ ১৪৪১ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

কাশ্মীর নিয়ে লেবার পার্টির প্রস্তাবের বিরোধিতায় ভারতীয়দের সংগঠন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ অক্টোবর, ২০১৯, ৪:৩৫ পিএম

কাশ্মীর নিয়ে ব্রিটেনের লেবার পার্টির প্রস্তাবের বিরোধিতা করে বিবৃতি দিল সে দেশের ভারতীয় বংশোদ্ভূতদের সংগঠন। ব্রিটিশ ইন্ডিয়ান কমিউনিটি অরগ্যানাইজেশনসের পক্ষ থেকে সোমবার এক বিবৃতি জারি করা হয়েছে। বিবৃতিতে ‘কাশ্মীরকে ভারত-পাকিস্তানের মধ্যে দ্বিপাক্ষিক বিষয়’ জানিয়ে ব্রিটেনের বিরোধী দলের প্রস্তাবের সমালোচনা করা হয়েছে।

লেবার পার্টির নেতা ও ব্রিটিশ পার্লামেন্টের সদস্য জেরেমি করবিনকে লেখা চিঠিতে ভারতীয় বংশোদ্ভূত সংগঠনের পক্ষ থেকে বলা হয়েছে, ‘কাশ্মীর নিয়ে ভারত-পাকিস্তানের দ্বিপাক্ষিক সমাধানের দীর্ঘদিনের অবস্থানকে ত্যাগ করে যেভাবে বিরোধী দল যে প্রস্তাব নিয়েছে, তাতে ব্রিটেনের সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্টের আশঙ্কা রয়েছে।’ বিরোধী লেবার পার্টির কাশ্মীর-প্রস্তাবকে ‘গ্রহণযোগ্য নয়’ বলেও জানানো হয়েছে। ‘অভ্যন্তরীণ’ বিষয়ে হস্তক্ষেপের এই প্রস্তাবকে ‘একতরফা’ বলেও সমালোচনা করা হয়েছে।

প্রসঙ্গত, গত মাসেই কাশ্মীর নিয়ে সর্বসম্মতিতে একটি প্রস্তাব পাশ করেছিল ব্রিটেনের লেবার পার্টি। দলের বার্ষিক সভায় পাশ হওয়া প্রস্তাবে কাশ্মীরে ‘ব্যাপক হারে মানবাধিকার খণ্ডন’ হচ্ছে বলে দাবি করা হয়। ‘বিতর্কিত অঞ্চল’ কাশ্মীরে দ্রুত ‘আন্তর্জাতিক মানবাধিকার সংগঠনগুলির প্রবেশ করা উচিত’ বলেও মনে করেছিল লেবার পার্টি। সূত্র: টিওআই।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন