শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

সউদীতে সব ধরনের ভিসার ফি কমলো

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ সেপ্টেম্বর, ২০১৯, ১:৪৪ এএম

হজ এবং ওমরাহ যাত্রীদের জন্য ভিসা ব্যবস্থাপনা পুনর্গঠন করেছে সউদী আরব। আগে তিন বছরের মধ্যে দ্বিতীয় দফা ওমরাহ যাত্রীদের ভিসার ফি দুই হাজার সউদী রিয়াল থাকলেও নতুন আইনে তা কমিয়ে মাত্র ৩০০ রিয়াল নির্ধারণ করা হয়েছে। দেশটিতে ঘুরতে যাওয়া পর্যটক এবং পরিবহন যাত্রীরাও ভিসা ফি’র এই সুবিধা পাবেন। দেশটির মন্ত্রিপরিষদের এক বৈঠকে ভিসা ব্যবস্থা পুনর্গঠনের এ সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে বৃহস্পতিবার সউদী গ্যাজেটের এক প্রতিবেদনে জানানো হয়েছে।

এতে বলা হয়েছে, আগের আইনে তিন বছরের মধ্যে দ্বিতীয় দফা ওমরাহ পালনের জন্য যাত্রীদের ভিসা ফি বাবদ অতিরিক্ত ২ হাজার সউদী রিয়াল দিতে হতো। নতুন এই আইনের ফলে সেটি আর কার্যকর থাকছে না। স¤প্রতি এ ব্যাপারে মন্ত্রিপরিষদের নেয়া সিদ্ধান্তে ভিসার ধরন ও মেয়াদকাল নিয়ে একটি তালিকা প্রকাশ করেছে দেশটির আরেক সংবাদমাধ্যম আলআরাবিয়া।

দেশটির ভিসা সেবার সঙ্গে সংশ্লিষ্ট সূত্রগুলো বলছে, হজ এবং ওমরাহ যাত্রীদের জন্য বেশ কিছু নতুন আইন আনা হয়েছে। নতুন আইনে লাইসেন্সকৃত কোম্পানিগুলোকে ভ্রমণ শর্ত এবং হেলথ ইন্সুরেন্স অনুসরণ করতে হবে। পর্যটক ও পরিবহন যাত্রীদেরও এসব আইন মেনে চলতে হবে।

নতুন এই আইনের ব্যাপারে রাজকীয় ফরমান জারি করায় সউদী বাদশাহ সালমান ও যুবরাজ মোহাম্মদ বিন সালমানের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন দেশটির হজ এবং ওমরাহবিষয়ক মন্ত্রী ও গেস্ট সার্ভিস প্রোগ্রাম কমিটির চেয়ারম্যান মোহাম্মদ বেনতেন।

সউদী প্রেস অ্যাজেন্সিতে প্রকাশিত এক বিবৃতিতে তিনি বলেছেন, হজ ও ওমরাহ পালনের জন্য মুসলমানদের আগমনকে আরো সহজ করতে সউদীর বিচক্ষণ নেতৃত্বের আগ্রহে রাজকীয় ডিক্রিটি জারি হয়েছে।
মোহাম্মদ বেনতেন বলেন, এই আইনের মাধ্যমে সউদীতে ক্রমবর্ধমান হজ এবং ওমরাহ যাত্রীদের গ্রহণ সক্ষমতার প্রস্তুতির বিষয়টি উঠে এসেছে। পবিত্র স্থাপনাগুলোতে এবং মক্কা ও মদিনায় সেবা ব্যবস্থাপনা ও বিশাল অবকাঠামো প্রকল্প উন্নয়নের মাধ্যমে এই প্রস্তুতি নেয়া হচ্ছে।

এই সিদ্ধান্তের ফলে সউদী আরবের ভিশন-২০৩০ এর অন্যতম গুরুত্বপূর্ণ একটি লক্ষ্য পূরণ সম্ভব হবে। আগামী ২০৩০ সালের মধ্যে ৩ কোটি হজ এবং ওমরাহ যাত্রীকে গ্রহণ করার লক্ষ্য নির্ধারণ করেছে সউদী আরব।
দেশটির হজ এবং ওমরাহ বিষয়ক উপমন্ত্রী ডা. আব্দুল ফাত্তাহ মাশাত বলেছেন, সহজ এবং আরামদায়ক হজ ও ওমরাহ পালনে সারাবিশ্বের মুসলিমদের জন্য সব ধরনের ব্যবস্থা গ্রহণ করবে সউদী আরব।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন