বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

সরকারি বাসায় গ্যারেজ বানিয়ে অবৈধ বিদ্যুৎ ব্যবহার

কুমিল্লার যাদুঘর কাস্টডিয়ান

মুন্সী কামাল আতাতুর্ক মিসেল : | প্রকাশের সময় : ১৫ সেপ্টেম্বর, ২০১৯, ১২:০৩ এএম

কুমিল্লার ঐতিহাসিক লালমাই-ময়নামতির শালবন বৌদ্ধ বিহার ও ময়নামতি যাদুঘরের সহকারী কাস্টডিয়ান মো. হাফিজুর রহমানের বিরুদ্ধে সরকারি বাসায় গ্যারেজ বানিয়ে ব্যাটারি চালিত দু’টি ইজিবাইকে অবৈধভাবে মাসের পর মাস বিদ্যুৎ ব্যবহারের অভিযোগ পাওয়া গেছে। এতে সরকারের প্রায় দু’লক্ষাধিক টাকার বেশি ক্ষতি হয়েছে।
দায়িত্বশীল স্থানীয় সূত্রে জানা যায়, ঐতিহাসিক লালমাই-ময়নামতি পাহাড়ের কুমিল্লা কোটবাড়ি শালবন বৌদ্ধ বিহার ও এর পাশে থাকা ময়নামতি যাদুঘরের দক্ষিণ পাশে রয়েছে সহকারী কাস্টডিয়ান মো. হাফিজুর রহমানের সরকারি বাসভবন। বর্তমানে কুমিল্লায় কর্মরত থাকার সুযোগ নিয়ে বিগত প্রায় দু’বছর আগে স্থানীয়ভাবে পর্যটক বা দর্শনার্থীদের যাতায়াতের জন্য ব্যবসায়ীক উদ্দেশ্যে তিনি ব্যাটারি চালিত দুটি ইজিবাইক ক্রয় করেন। এরপর থেকেই তিনি তার সরকারি বাসায় একটি অবৈধ গ্যারেজ বানিয়ে প্রতিদিন সরকারি বাসার বিদ্যুৎ ব্যবহার করে ইজিবাইক দুটিতে চার্জ দিয়ে আসছেন।
দায়িত্বশীল সূত্র নাম প্রকাশ না করার শর্তে জানান, সরকার যেখানে ইজিবাইক চলাচলে নিষেধাজ্ঞা জারি করেছে, সেখানে একজন সরকারি কর্মকর্তা হয়ে অবৈধ এই বাহনটিকে বাণিজ্যিকভাবে কাজে লাগায়। পাশাপাশি সরকারি জায়গায় গ্যারেজ ও সরকারি বিদ্যুৎ ব্যবহার করে তিনি প্রতি মাসে সরকারের হাজার হাজার টাকার রাজস্ব ক্ষতি করছেন।
এদিকে, গত সোমবার ভোরে কাস্টডিয়ান হাফিজ সাংবাদিকরা বিষয়টি জেনে যাওয়ার খবরে দ্রæত ইজিবাইক দুটি সরিয়ে অন্যত্র নিয়ে যায়। স্থানীয় গ্যারেজ সূত্রে জানা যায়, প্রতিদিন দেড়শ’ টাকায় একটি ইজিবাইকে বিদ্যুৎ চার্জ দিতে হয়। সে হিসেবে দু’বছরে প্রায় দু’লাখ টাকার বিদ্যুৎ ব্যবহার করে ব্যক্তিগতভাবে লাভবান হলেও সরকারিভাবে এই টাকার ক্ষতি হয়েছে।
বিষয়টি জানতে চাইলে সহকারী কাস্টডিয়ান হাফিজুর রহমান বলেন, আমি চট্টগ্রাম ও সিলেট বিভাগের প্রতœতত্ত¡ অধিদফতরের সাবেক আঞ্চলিক পরিচালক লাভলী ইয়াসমিনের অনুমতি নিয়েই এটা করেছি। তবে বর্তমান পরিচালক ড. মো. আতাউর রহমান বিষয়টি অবহিত হয়ে আমাকে নিষেধ করায় গত সোমবার ইজিবাইক দুটি অন্যত্র সরিয়ে নিয়েছি।
সরেজমিন ঘুরে পাওয়া তথ্যে দেখা যায়, লাভলী ইয়াসমিন কুমিল্লা থেকে অন্যত্র বদলি হয়েছেন প্রায় দু’বছর হয়ে গেছে। এর মাঝে বর্তমান পরিচালক ড. আতাউর রহমান এখানে প্রায় একই সময় ধরে অবস্থান করছেন। তবে অজ্ঞাত কারণে তিনিও অনৈতিক বিদ্যুৎ ব্যবহার বা গ্যরেজের বিষয়টি নিয়ে কোন ব্যবস্থা নেননি।
চট্টগ্রাম ও সিলেট বিভাগের প্রতœতত্ত¡ অধিদফতরের বর্তমান আঞ্চলিক পরিচালক ড. মো. আতাউর রহমান বলেন, বিষয়টি শোনার আগেই কাস্টডিয়ান ইজিবাইকগুলো সরিয়ে নেয়। পরে কাস্টডিয়ানকে জিজ্ঞাসা করলে তিনি ভ‚ল হয়েছে জানিয়ে আরো বলেন, আমি নিজ থেকে বিদ্যুৎ বিল পরিশোধ করেছি।
সাবেক আঞ্চলিক পরিচালক ও বর্তমানে প্রতœতত্ত¡ অধিদফতরের প্রকাশনা শাখায় কর্মরত উপ-পরিচালক লাভলী ইয়াসমিন বলেন, এ ব্যাপারে আমি কিছুই জানিনা। ২০১৮ সালের সেপ্টেম্বর মাসে আমি বদলি হয়ে কুমিল্লা থেকে চট্টগ্রাম চলে আসি। বর্তমানে পদোন্নতি নিয়ে ঢাকায় কর্মরত আছি।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন