মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ০৫ চৈত্র ১৪৩০, ০৮ রমজান ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

নিজ দেশে ফিরতে চায় রোহিঙ্গারা

রোহিঙ্গা ক্যাম্পে চীনা প্রতিনিধিদল

বিশেষ সংবাদদাতা, কক্সবাজার থেকে | প্রকাশের সময় : ১৬ সেপ্টেম্বর, ২০১৯, ১২:০১ এএম

রোহিঙ্গা সঙ্কট নিরসনে চীনের রাষ্ট্রদূত লি ঝিমিং এর নেতৃত্বে ৮ সদস্যের একটি প্রতিনিধিদল ৩ দিনের সফরে এখন কক্সবাজারে রয়েছেন। তারা গতকাল রোববার সকালে তারা কক্সবাজারে পৌছে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন ও তাদের সাথে কথা বলেছেন।

প্রতিনিধিদলটি কক্সবাজার পৌঁছেই বাংলাদেশ-মিয়ানমার জিরো পয়েন্টে নাইক্ষ্যংছড়ি উপজেলার তুমব্রু সীমান্ত পরিদর্শন করেছেন। প্রতিনিধি দলটি সীমান্তের জিরো পয়েন্টে শরণার্থী শিবির পরিদর্শন কালে রোহিঙ্গা নারী পুরুষের সাথে কথা বলেছেন। এ সময় রোহিঙ্গারা চীনা রাষ্ট্রদূতকে জানান, রোহিঙ্গা সঙ্কট নিরসনে চীনের মধ্যস্ততায় তারা খুশী এবং মিয়ানমারে ফিরতে চায় বলেও জানান চীনা প্রতিনিধিদলকে। চীন সরকার রোহিঙ্গাদের মিয়ানমারে ফেরানোর ব্যাপারে আন্তরিক প্রচেষ্টার জন্য তারা চীন সরকারকে ধন্যবাদ জানান। পাশাপাশি রোহিঙ্গারা মিয়ানমারে ফেরত গিয়ে আশ্রয় শিবিরে না গিয়ে সরাসরি তাদের ভিটে-বাড়িতে উঠতে পারে মতো এবং সেখানে তারা নাগরিক স্বাধীনতা নিয়ে দ্রæত ফিরতে চান বলেও চীনা রাষ্ট্রদূতকে জানান রোহিঙ্গারা।

চীনের রাষ্ট্রদূত লি ঝিমিং ও প্রতিনিধিদল এ সফরে আরআরসি মো. মাহবুব আলম তালুকদার ও জেলা প্রশাসনের সাথে রোহিঙ্গা শরনার্থী প্রত্যাবাসনে সৃষ্ট জটিলতা, এনজিও এবং আইএনজিও’র কর্মকান্ডসহ সম্প্রতি ঘটে যাওয়া বিভিন্ন বিষয়ে বৈঠকে মিলিত হবেন।

পররাষ্ট্র মন্ত্রণালয় সুত্র মতে, রোহিঙ্গা শরনার্থী প্রত্যাবাসন বিষয়ে মিয়ানমার সরকারের সাথে মধ্যস্থতা করার জন্য বাংলাদেশ সরকারের অনুরোধে চীন সরকার দায়িত্ব নিয়েছে। এ কারণে চীনের রাষ্ট্রদূত লি ঝিমিং এর সাথে ৩ দিনের কক্সবাজার সফর খুবই গুরুত্বপূর্ণ বলে মন্তব্য করেছেন আরআরসি অফিসের একজন জ্যেষ্ঠ কর্মকর্তা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন