ঢাকা, সোমবার, ১৪ অক্টোবর ২০১৯, ২৯ আশ্বিন ১৪২৬, ১৪ সফর ১৪৪১ হিজরী

খেলাধুলা

ইংল্যান্ড জিতলেও হারেনি স্মিথও

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৭ সেপ্টেম্বর, ২০১৯, ১২:০১ এএম

জোফরা আর্চারের এক বাউন্সারে ঘাড়ে এবং মাথায় আঘাত পাওয়ার কারণে দ্বিতীয় টেস্টের দ্বিতীয় ইনিংসে মাঠে নামতে পারেননি স্টিভেন স্মিথ। এরপর খেলতে পারেননি পরের টেস্টও (হেডিংলিতে, তৃতীয় টেস্ট)।

অ্যাশেজের পাঁচ ম্যাচের সিরিজে তিনটি ইনিংস হাতছাড়া করেছেন স্টিভেন স্মিথ। যদি চোট না পেতেন, তবে স্মিথ স্যার ডন ব্র্যাডম্যানের ৮৯ বছর আগের রেকর্ড অনায়াসে ভেঙে দিতে পারতেন বলেই বিশ্বাস আন্তর্জাতিক ক্রিকেট মহলের। ওভালে সিরিজের শেষ টেস্টের শেষ ইনিংসে মাত্র ২৩ রানে স্মিথ আউট হওয়ার পরই নিশ্চিত হয়ে যায় যে আপাতত অক্ষুন্ন থাকছে প্রায় নয় দশক আগে গড়া ব্র্যাডম্যানের রেকর্ড।

স্মিথ অবশ্য এবারের অ্যাশেজে একাধিক রেকর্ড গড়ে নেন। চার ম্যাচের তার সবচেয়ে কম রানের ইনিংস ওভালের দ্বিতীয় ইনিংসে ২৩। তার আগের ছয়টি ইনিংসে স্মিথের ব্যক্তিগত সংগ্রহ যথাক্রমে ১৪৪, ১৪২, ৯২, ২১১, ৮২ ও ৮০। অর্থাৎ সিরিজে ১১০.৫৭ গড়ে ৭৭৪ রান সংগ্রহ করেছেন স্মিথ। দীর্ঘ ১৬ মাস পর টেস্ট ক্রিকেটে ফিরে এমন চমকপ্রদ পারফরম্যান্স করার পথে যে সব নজির গড়েন তিনি, তা একনজরে দেখে নেওয়া যাক-
# ১৯৯৪ সালের পর থেকে একটি টেস্ট সিরিজে সবচেয়ে বেশি ব্যক্তিগত রান সংগ্রহ করেন স্মিথ। ২৫ বছর আগে ব্রায়ান লারা এক টেস্ট সিরজে ৭৭৮ রান সংগ্রহ করেছিলেন। মাত্র ৪ রানের জন্য লারাকে ছোঁয়া হয়নি স্মিথের। তবে নতুন শতাব্দীতে স্মিথের ৭৭৪ রানই এক সিরিজে সর্বোচ্চ রান। ২০০০ সালের পর থেকে এ পর্যন্ত আগের রেকর্ডটিও ছিল স্মিথের দখলে। ২০১৪-১৫ সালে ভারতের বিরুদ্ধে টেস্ট সিরিজে ৭৬৯ রান করেছিলেন তিনি।

# একাধিকবার নির্দিষ্ট একটি টেস্ট সিরিজে ৭০০’র বেশি রান সংগ্রহ করা ষষ্ঠ ব্যাটসম্যান হলেন স্মিথ। তার আগে এমন কৃতিত্ব দেখিয়েছেন স্যার ডন ব্র্যাডম্যান, সুনিল গাভাস্কার, ব্রায়ান লারা, এভার্টন উইকস এবং গ্যারি সোবার্স।

# অ্যাশেজের ইতিহাসে এক সিরিজে সবচেয়ে বেশি রান করার হিসেবে স্মিথ পাঁচ নম্বরে উঠে এলেন। একটি অ্যাশেজ সিরিজে স্মিথের চেয়ে বেশি রানের নজির রয়েছে ব্র্যাডম্যান (১৯৩০ সালে ৯৭৪ রান এবং ১৯৩৬-৩৭ সালে ৮১০ রান), ওয়ালি হ্যামন্ডস (১৯২৮-২৯ সালে ৯০৫ রান) ও মার্ক টেলরের (১৯৮৯ সালে ৮৩৯ রান)।


আজ রাতে মুখোমুখি
ইন্টার-¯øাভিয়া, রাত ১০:৫৫টা
লিঁও-জেনিত, রাত ১০:৫৫টা
চেলসি-ভ্যালেন্সিয়া, রাত ১টা
ডর্টমুন্ড-বার্সেলোনা, রাত ১টা
নাপোলি-লিভারপুল, রাত ১টা
আয়াক্স-লিল, রাত ১টা
বেনফিকা-লাইপজিগ, রাত ১টা
¯øাজবুর্গ-গেনক, রাত ১টা

 

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন