শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সীমান্তে বাংকার বানাচ্ছে ভারত পাকিস্তানের হামলা থেকে বাঁচতে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ সেপ্টেম্বর, ২০১৯, ১১:০০ এএম

যুদ্ধকালীন তৎপরতায় ভারত-পাকিস্তান আন্তর্জাতিক সীমান্তে বাংকার বানাচ্ছে ভারত। জম্মু ডিভিশনের পক্ষ থেকে এই খবর প্রকাশ করা হয়েছে। পাকিস্তানের আক্রমণ থেকে নাগরিকদের বাঁচাতে এই বাংকার তৈরি করা হচ্ছে। ইতিমধ্যেই পুঞ্চ ও রাজৌরি জেলায় ৭ হাজার ২৯৮টি বাংকার তৈরি করেছে ভারত। এখনো ৭ হাজার ১৬২টি বাংকার তৈরি বাকি রয়েছে।

সরকারি সূত্রে খবর, মোট ১৪ হাজার ৪৬০টি বাংকার তৈরি হচ্ছে। এর জন্য খরচ পড়ছে ৪১৫.৭৩ কোটি রুপি। আন্তর্জাতিক সীমানা ও নিয়ন্ত্রণ রেখা বরাবর বাংকারগুলো তৈরি করা হচ্ছে। এর মধ্যে ১৩ হাজার ২৯টি ব্যক্তিগত বাংকার ও ১ হাজার ৪৩১টি গোষ্ঠীগত বাংকার। ১৬০ স্কয়ার ফিট ব্যক্তিগত বাংকারে থাকতে পারবে ৮ জন। ৮০০ স্কয়ার ফিট গোষ্ঠীগত বাংকারে ৪০ জনের থাকার জায়গা থাকছে।

নিরাপত্তার স্বার্থে জম্মু-কাশ্মীর সীমান্তে বসছে ৫,৩৯০ বাংকার, রাজৌরিতে ৪ হাজার ৯১৮টি ব্যক্তিগত বাংকার ও ৩৭২টি গোষ্ঠীগত বাংকার তৈরি হচ্ছে। খাটুয়া জেলায় তৈরি হচ্ছে ৩ হাজার ৭৬টি ব্যক্তিগত বাংকার ও ১২০টি গোষ্ঠীগত বাংকার। পুঞ্চ জেলায় ব্যক্তিগত বাংকারের সংখ্যা ১ হাজার ৩২০ টি, গোষ্ঠীগত বাংকারের সংখ্যা ৬৮৮টি। জম্মুতে ১ হাজার ২০০টি ব্যক্তিগত বাংকার ও ১২০টি গোষ্ঠীগত বাংকার তৈরি হচ্ছে। সাম্বা জেলায় তৈরি হচ্ছে ২ হাজার ৫১৫টি ব্যক্তিগত ও ৮টি গোষ্ঠীগত বাংকার।

ভারত-পাকিস্তানের সীমানার দৈর্ঘ্য ৩ হাজার ৩২৩ কিলোমিটার। এর মধ্যে ২২১ কিলোমিটার আন্তর্জাতিক সীমা ও ৭৪০ কিলোমিটার নিয়ন্ত্রণ রেখা। দুই দেশের মধ্যে গুলি বিনিময়ের সময় সমস্যায় পড়েন এলাকার বাসিন্দারা। সেজন্যেই এই সিদ্ধান্ত মোদি সরকারের।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন