ঢাকা, রোববার, ২০ অক্টোবর ২০১৯, ০৪ কার্তিক ১৪২৬, ২০ সফর ১৪৪১ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

আওয়ার ভয়েস এরদোগান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ সেপ্টেম্বর, ২০১৯, ১১:০১ এএম

জাতিসংঘে প্রেসিডেন্ট এরদোগানের বক্তব্যে উচ্ছ্বসিত নেটিজেনরা। পাকিস্তান ও কাশ্মীরে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রশংসার জোয়ারে ভাসছেন তুরস্কের প্রেসিডেন্ট। উচ্ছ্বসিত নেটিজেনরা ‘আওয়ার ভয়েস এরদোগান’ হ্যাশ ট্যাগ দিয়ে টুইট করছেন। এতে কয়েক ঘণ্টার মধ্যে প্রায় ৩ লাখ ব্যবহারকারী এটি দিয়েছেন।


ওয়াশিংটন ভিত্তিক বিশ্ব কাশ্মীর সচেতনতা ফোরামের মহাসচিব গোলাম নবী ফাই টুইটারে লেখেন, জাতিসংঘের ৭৪তম সাধারণ অধিবেশনে প্রেসিডেন্ট এরদোগান বক্তব্য দিয়ে কাশ্মীরি জনগণের হৃদয় জয় করেছেন।

ভারত সরকার গত ৫ আগস্ট জম্মু-কাশ্মীরে বিশেষ মর্যাদা বাতিল করার পর পারমাণবিক শক্তিধর প্রতিবেশী দুই দেশের মধ্যে উত্তেজনা দেখা দেয়। বিশেষ মর্যাদা বাতিলের পর ভারত সরকার জম্মু-কাশ্মীরের সব ধরনের যোগাযোগ ব্যবস্থা বন্ধ করে দেয়। সেখানে বিক্ষোভকারীদের ব্যাপক ধরপাকড়ও শুরু করে।

হিউম্যান রাইটস ওয়াচ, অ্যামিনেস্টি ইন্টারন্যাশনালসহ বিভিন্ন মানবাধিকার সংস্থা সেখানে রাজনৈতিক আটকদের মুক্তির দাবি জানিয়েছে।

জাতিসংঘে বুধবার কাশ্মীর ইস্যুতে বক্তব্য রাখায় ব্যাপক প্রশংসিত হয়েছেন তুরস্কের এ প্রেসিডেন্ট।

জাতিসংঘের ৭৪তম সাধারণ অধিবেশনে এরদোগান বলেন, ৭২ বছর ধরে চলমান থাকা কাশ্মীর ইস্যুটির সমাধান কেবল আলোচনার মাধ্যমেই সম্ভব।

তিনি বলেন, পাকিস্তান ও ভারতের প্রতিবেশী কাশ্মীরি জনগণের একটি নিরাপদ ভবিষ্যত দরকার। এ সমস্যা ন্যায়বিচার ও সমতার ভিত্তিতে আলোচনার মাধ্যমে সমাধান দরকার, সংঘর্ষ দিয়ে নয়।

ভারত সরকার অচলাবস্থা চাপিয়ে দিয়েছে উল্লেখ করে এরদোগান বলেন, জম্মু-কাশ্মীরের ৮-লাখ মানুষ কার্যত বন্দি। দুর্ভাগ্যক্রমে, কাশ্মীরের বাইরে তারা পা রাখতে অক্ষম।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
Samsul irfan ২৮ সেপ্টেম্বর, ২০১৯, ১১:১৪ এএম says : 0
"এগিয়ে যাক বিশ্ব নেতা এরদোগান" আমরা আজ এরদোগানকে পেয়েছি। যে একসময় পুরোবিশ্বের কর্তৃত্ব করবে। দোয়া করি আল্লাহ যেন তাই করে
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন