ঢাকা, রোববার, ২০ অক্টোবর ২০১৯, ০৪ কার্তিক ১৪২৬, ২০ সফর ১৪৪১ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

নিষেধাজ্ঞা সত্ত্বেও ইরানের তেল কিনবে তুরস্ক: এরদোয়ান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ সেপ্টেম্বর, ২০১৯, ১২:১৫ পিএম

তুরস্কের প্রেসিডেন্ট রেচেপ তায়েপ এরদোয়ান বলেছেন, যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার সম্মুখীন হওয়ার হুমকি সত্ত্বেও তার দেশ ইরানের সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক চালিয়ে যাবে। তিনি আরও বলেছেন, আঙ্কারার পক্ষে ইরানের তেল ও গ্যাস কেনা বন্ধ করা সম্ভব নয়।

জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৪তম বার্ষিক সম্মেলনে অংশগ্রহণ শেষে নিউ ইয়র্ক থেকে আঙ্কারায় ফেরার পথে এরদোয়ান সাংবাদিকদের বলেন, যুক্তরাষ্ট্রের অর্থনৈতিক শাস্তির হুমকিকে ভয় পায় না আঙ্কারা।

ইরানের ওপর যুক্তরাষ্ট্রের আরোপিত নিষেধাজ্ঞা অমান্য করে দেশটির তেল বহন করার অভিযোগে চীনের ছয়টি জাহাজ কোম্পানির বিরুদ্ধে ওয়াশিংটন নিষেধাজ্ঞা আরোপ করার পর তুর্কি প্রেসিডেন্ট এ বক্তব্য দিলেন। যুক্তরাষ্ট্র ঘোষণা করেছে, ইরানের ওপর আরোপিত নিষেধাজ্ঞা লঙ্ঘন করে কেউ দেশটির সঙ্গে বাণিজ্যিক লেনদেন করলে তাকেও নিষেধাজ্ঞার সম্মুখীন হতে হবে। এ সম্পর্কে এরদোয়ান বলেন, আমি জানি নিষেধাজ্ঞা দিয়ে এ পর্যন্ত কোনও সমস্যার সমাধান হয়নি।

ইরানের জ্বালানি তেল ও তেলজাত পণ্যের ওপর তুরস্ক ব্যাপক নির্ভরশীল। ২০১৮ সালে যুক্তরাষ্ট্র ইরানের ওপর নিষেধাজ্ঞা আরোপ করার আগে তুরস্ক ও ইরান বছরে ৩০ বিলিয়ন ডলারের বাণিজ্যিক বিনিময় করার লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছিল। কিন্তু নিষেধাজ্ঞা আরোপের পর যুক্তরাষ্ট্রের দৃষ্টিতে ওই বিনিময় শূন্যের কোঠায় নেমে আসার কথা থাকলেও আঙ্কারা ও তেহরান এখনও ১২ বিলিয়ন ডলারের বাণিজ্যিক লেনদেন করে যাচ্ছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন