বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সিসি থাকায় এরদোগান ট্রাম্পের সঙ্গে মধ্যাহ্নভোজ করেননি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ সেপ্টেম্বর, ২০১৯, ১২:০২ এএম

মিসরের একনায়ক প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল সিসি উপস্থিত থাকায় মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে মধ্যাহ্নভোজে অংশ নেননি তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান
নিউইয়র্কে জাতিসংঘ সদর দফতরের নর্থ ডেলিগেটস লাউঞ্জে মঙ্গলবার জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস আয়োজিত মধ্যাহ্নভোজের সময় এ ঘটনা ঘটে।

তুরস্কের প্রভাবশালী সংবাদ মাধ্যম ডেইলি সাবাহ জানিয়েছে, মিসরের স্বৈরশাসক সিসি উপস্থিত আছেন জানতে পেরে এরদোগান বিশ্বনেতাদের নিয়ে আয়োজিত মধ্যাহ্নভোজের ওই টেবিলে যাননি। পাশেই সঙ্গীদের নিয়ে অন্য টেবিলে মধ্যাহ্নভোজ সম্পন্ন করেন তিনি। এ সময় তুর্কি প্রেসিডেন্টের জন্য নির্ধারিত চেয়ারটি খালি পড়ে থাকে।
ট্রাম্প প্রশাসনের সঙ্গে শুরু থেকেই মিসরের একনায়ক সিসির সুসম্পর্ক রয়েছে। কিছুদিন আগে এক বক্তৃতায় ডোনাল্ড ট্রাম্প সিসিকে ‘প্রিয় স্বৈরশাসক’ আখ্যায়িত করলে শ্রোতাদের মধ্যে বিরূপ প্রতিক্রিয়ার জন্ম দিয়েছিল।

এরদোয়ান শুরু থেকেই যুক্তরাষ্ট্র ও জাতিসংঘকে মিসরের প্রথম এবং একমাত্র গণতান্ত্রিকভাবে নির্বাচিত প্রেসিডেন্ট মোহাম্মদ মুরসির মৃত্যুর বিষয়ে সরকারি তদন্ত শুরু করার আহŸান জানিয়েছিলেন।

এরদোগান বলেন, সিসি একজন অত্যাচারী, কোনো গণতান্ত্রিক শাসক নয়। আমি আশা করি জাতিসংঘ যেমন খাশোগি হত্যাকান্ডে তুরস্কের শক্ত অবস্থানকে সঠিক হিসেবে আখ্যায়িত করেছে একইভাবে তারা মুরসির রহস্যজনক মৃত্যুর বিষয়েও শক্ত অবস্থান নেবে। তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান শুরু থেকেই প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল সিসির কড়া সমালোচনা করেছেন। গত ফেব্রুয়ারিতে তিনি বলেছিলেন, সিসির মত লোকের সঙ্গে আমি কখনই কথা বলব না।

সিএনএন টার্ককে দেয়া এক সাক্ষাৎকারে এরদোগান বলেন, এখানে মিসরের প্রেসিডেন্টের পক্ষের একজন মধ্যস্থতাকারী প্রায়ই আমার কাছে এসে সিসির সঙ্গে কথা বলতে অনুরোধ করেন। আমি তাকে স্পষ্ট বলে দিয়েছি, তার (সিসি) মত রাষ্ট্রপ্রধানের সঙ্গে আমি কখনোই কথা বলব না। সূত্র : ডেইলি সাবাহ।

 

 

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন