ঢাকা, বুধবার, ২৩ অক্টোবর ২০১৯, ০৭ কার্তিক ১৪২৬, ২৩ সফর ১৪৪১ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

বিশ্বের সবচেয়ে প্রভাবশালী মুসলিম ব্যক্তিত্ব মুফতি তাকি উসমানি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ অক্টোবর, ২০১৯, ৪:৪৩ পিএম | আপডেট : ৪:৪৪ পিএম, ২ অক্টোবর, ২০১৯

পাকিস্তানের বিশ্ববিখ্যাত মুসলিম স্কলার ও নিজ দেশের সুপ্রিম কোর্টের সাবেক বিচারক মুফতি তাকি উসমানি পৃথিবীর সবচেয়ে প্রভাবশালী মুসলিম ব্যক্তিত্বের তালিকায় স্থান পেয়েছেন। রয়েল ইসলামিক স্ট্যাট্রেজিক স্টাডিজ সেন্টারের জরিপে এ তথ্য প্রকাশ পেয়েছে।

জর্ডানকেন্দ্রিক রয়েল ইসলামিক স্ট্র্যাটেজিক স্টাডিজ সেন্টার প্রতি বছর শীর্ষ ৫০০ প্রভাবশালী মুসলিমদের তালিকা প্রকাশ করে থাকে। ২০২০ সালে প্রকাশনায় প্রথম স্থান দখল করেছেন এ ইসলামি পন্ডিত। গত বছরের তালিকায় তিনি ছিলেন ষষ্ঠ নাম্বারে।

৭৪ বছর বয়সী বরেণ্য এই ব্যক্তিত্ব সামগ্রিক জ্ঞান-অভিজ্ঞানে অগাধ পান্ডিত্য, কর্মখ্যাতি ও পারিবারিক আভিজাত্যের বিবেচনায় তালিকায় স্থান পেয়েছেন। তিনি হাদিস, ইসলামী ফিকহ, তাসাউফ ও অর্থনীতিতে বিশেষজ্ঞ। এছাড়া এই বিশিষ্ট ব্যক্তি বর্তমানে ইসলামী অর্থনীতিতে সক্রিয় ব্যক্তিদের অন্যতম।
তিনি ১৯৮০ সাল থেকে ১৯৮২ সাল পর্যন্ত পাকিস্তানের কেন্দ্রীয় শরিয়াহ আদালতের এবং ১৯৮২ থেকে ২০০২ সাল পর্যন্ত পাকিস্তান সুপ্রিমকোর্টের শরিয়াহ আপিল বেঞ্চের বিচারক হিসেবেও দায়িত্ব পালন করেন। উর্দু, বাংলা, ইংরেজি ও আরবি ভাষায় তার গ্রন্থাদি রয়েছে।

২০১৯ সালের প্রভাবশালী মুসলিমদের তালিকায় ইরানের ধর্মীয় ব্যক্তিত্ব সাইয়েদ আয়াতুল্লাহ আলী আল-খোমেনি দ্বিতীয় স্থানে রয়েছেন। তৃতীয় স্থানে রয়েছেন আবু ধাবির মোহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ান। তিনি ক্রাউন প্রিন্স এবং সংযুক্ত আরব আমিরাতের সশস্ত্র বাহিনীর ডেপুটি সুপ্রিম কমান্ডার। মুসলিম ম্যান অব দ্য ইয়ার-২০২০ মনোনিত হলেন পাকিস্তানের বর্তমান প্রধানমন্ত্রী ইমরান খান। তালিকায় মুসলিম উইমেন অব দ্য ইয়ার হয়েছেন ফিলিস্তিন বংশোদ্ভূত রাশিদা তালিব।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন