বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

কুর্দিবিরোধী অভিযান চলবেই : এরদোগানের অঙ্গীকার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ অক্টোবর, ২০১৯, ৪:৪৮ পিএম

তুরস্কের সেনারা সিরীয় কুর্দি গেরিলাদের বিরুদ্ধে অভিযান চালানো বন্ধ করবে না বলে অঙ্গীকার ব্যক্ত করেছেন প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগান।

তিনি বলেন, আমরা ওয়াইপিজি’র গেরিলাদের বিরুদ্ধে যে পদক্ষেপ নিয়েছি তা বন্ধ করবো না, যে যাই বলুক অভিযান চলবে। আমরা ডান-বাম সব জায়গা থেকেই হুমকি পাচ্ছি কিন্তু কোন হুমকির কাছে মাথা নত করব না।

এরদোগান বলেন, সিরিয়ার সীমান্তবর্তী এলাকায় যে অপারেশন শুরু হয়েছে ওয়াইপিজির সমস্ত গেরিলারা উত্তর সিরিয়া থেকে নিজেদেরকে প্রত্যাহার না করা পর্যন্ত এই অভিযান চলবে। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প যে ৩২ কিলোমিটারের কথা বলেছেন সীমান্ত থেকে কুর্দি গেরিলাদেরকে সেই ৩২ কিলোমিটার দক্ষিণে চলে যেতে হবে, তাদেরকে এই এলাকা ছেড়ে দিতে হবে।

এর আগে বৃহস্পতিবার তুর্কি প্রেসিডেন্ট এরদোগান ইউরোপীয় ইউনিয়নকে হুমকি দিয়ে বলেছেন, তুরস্কের এই অভিযানে বিরুদ্ধে ইউরোপের দেশগুলো যদি নিন্দা অব্যাহত রাখে তাহলে ৩৬ লাখ সিরীয় শরণার্থীকে তারা ইউরোপের দিকে চলে যাওয়ার পথ খুলে দেবে।

অন্যদিকে, ইউরোপের দেশগুলো তুরস্কের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপের হুমকি দিয়েছে। গতকাল শুক্রবার শেষ বেলায় মার্কিন অর্থমন্ত্রী স্টিভেন নুচিন জানিয়েছেন, তুরস্কের বিরুদ্ধে খুবই গুরুত্বপূর্ণ নিষেধাজ্ঞা আরোপের খসড়া তৈরির নির্দেশনা দিয়েছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প

গত বুধবার থেকে তুরস্কের সেনারা এবং কথিত ফ্রি সিরিয়ান আর্মি সম্মিলিতভাবে কুর্দি গেরিলাদের বিরুদ্ধে অভিযান শুরু করেছে। তুরস্ক কুর্দি গেরিলাদেরকে নিজের সার্বভৌমত্বের জন্য ঝুঁকি বলে মনে করে। দীর্ঘদিন ধরে এসব কুর্দি গেরিলাকে আমেরিকা সমর্থন দিয়ে এসেছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন