শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

লক্ষ্য অর্জন হওয়ার পরই সিরিয়ায় অভিযান শেষ হবে : এরদোগান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ অক্টোবর, ২০১৯, ১:৪৬ পিএম

তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান বলেছেন, যতক্ষণ পর্যন্ত সব লক্ষ্য অর্জন না হবে, তুরস্ক ততক্ষণ পর্যন্ত উত্তর সিরিয়ায় সন্ত্রাসবিরোধী অভিযান অব্যাহত রাখবে। গতকাল মঙ্গলবার আজারবাইজানের বাকুতে তুর্কি কাউন্সিলের সম্মেলনে তিনি এ কথা বলেন।

এরদোগান বলেন, তুরস্কের লক্ষ্য সিরিয়ার মানবিজ থেকে ইরাকি সীমান্ত পর্যন্ত অঞ্চলটি মুক্ত করা এবং প্রায় ৩০ লাখ সিরীয় শরণার্থীকে সেখানে পুনর্বাসনের ব্যবস্থা করা। তিনি উল্লেখ করেন, তুরস্ক অপারেশন পিস স্প্রিংয়ে সন্ত্রাসীদের হাত থেকে এক হাজার বর্গকিলোমিটার এলাকা মুক্ত করা হয়েছে। তিনি বলেন, সন্ত্রাসবাদবিরোধী এই যুদ্ধে আমাদের ভাইদের কাছ থেকে আমরা দৃঢ়সমর্থন আশা করি। তুর্কি কাউন্সিলের প্রভাব বাড়ায় এই শীর্ষ সম্মেলন ঐতিহাসিক। তুরস্ক আশা করে যে, জাতিসঙ্ঘ নিরাপত্তা পরিষদ এবং ওআইসিতে এই সংস্থা পর্যবেক্ষকের পদ পাবে।

উল্লেখ্য গত ৯ অক্টোবর তুর্কি সীমান্তবর্তী সিরিয়ার উত্তরাঞ্চলে অপারেশন পিস ¯িপ্রং নামে সামরিক অভিযান শুরু করে তুরস্ক। এ অভিযানের মাধ্যমে অঞ্চলটি থেকে উগ্রবাদী আইএস ও কুর্দি বিদ্রোহীদের বিতাড়িত করে সেখানে একটি সেফ জোন প্রতিষ্ঠা করতে আগ্রহী আঙ্কারা। এ সেফ জোনে দীর্ঘ দিন ধরে তুরস্কে বসবাসরত সিরীয় শরণার্থীদের বসবাসের ব্যবস্থা করতে চায় তারা। তুর্কি অভিযানের আগে সেখান থেকে সেনা প্রত্যাহার করে নেয়ার ঘোষণা দেন ট্রাম্প। এই সিদ্ধান্তের সমালোচনা শুরু হলে তুরস্ককে সীমা অতিক্রমের বিষয়ে সতর্ক করে দেয় যুক্তরাষ্ট্র।

দুই মন্ত্রণালয়ের বিরুদ্ধে মার্কিন নিষেধাজ্ঞা
সিরিয়ার উত্তরাঞ্চলে তুরস্কের সামরিক অভিযানের প্রতিক্রিয়ায় দেশটির দুটি মন্ত্রণালয় ও তিনজন ঊর্ধ্বতন সরকারি কর্মকর্তার বিরুদ্ধে যুক্তরাষ্ট্র নিষেধাজ্ঞা আরোপ করেছে। এর পাশাপাশি আশু যুদ্ধবিরতির দাবি জানাতে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগানকে ফোন করেছিলেন বলে মার্কিন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স জানিয়েছেন। যত দ্রæত সম্ভব তিনি অঞ্চলটি পরিদর্শনে যাবেন বলেও জানিয়েছেন পেন্স। এক বিবৃতিতে মার্কিন অর্থ মন্ত্রণালয় জানিয়েছে, তুরস্কের প্রতিরক্ষা ও জ্বালানি মন্ত্রণালয় এবং প্রতিরক্ষামন্ত্রী, জ্বালানিমন্ত্রী ও স্বরাষ্ট্রমন্ত্রীর বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করেছে তারা। বিবৃতিতে বলা হয়, তুরস্ক সরকারের পদক্ষেপে নিরপরাধ বেসামরিকরা বিপদগ্রস্ত হয়েছে, ওই অঞ্চলটির স্থিতিশীলতা নষ্ট হয়েছে এবং আইএসকে (ইসলামিক স্টেট) পরাজিত করার উদ্যোগ ক্ষতিগ্রস্ত হয়েছে।
সোমবার স্থানীয় সময় সন্ধ্যায় ওয়াশিংটন ডিসিতে মার্কিন অর্থমন্ত্রী স্টিভেন মনুচিন নিষেধাজ্ঞার বিষয়ে সাংবাদিকদের সাথে কথা বলেছেন। সূত্র : বিবিসি ও ডেইলি সাবাহ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন