বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

অভ্যন্তরীণ

ইছামতি সেচ ক্যানালে শতাধিক বাঁধ

পাবনা থেকে মুরশাদ সুবহানী | প্রকাশের সময় : ২৯ অক্টোবর, ২০১৯, ১২:০২ এএম

পাবনার বেড়া পাম্প হাউজ থেকে যমুনা নদীর পানি প্রবাহ দিয়ে সৃষ্টি করা ইছামতি সেচ ক্যানেলে অবৈধভাবে বাঁধ দিয়ে মৎস্য চাষ বন্ধ হয়নি। এই সেচ ক্যানেলের বিভিন্ন স্থানে শতাধিক প্রতিবন্ধকতা সৃষ্টি করে মাছ চাষ করায় সেচ কার্য ব্যহত হচ্ছে। ময়লা আবর্জনা বের হতে না পারায় দুর্গন্ধ ছড়াচ্ছে। প্রভাবশালীরা এই সেচ ক্যানেলে বাঁধ দিয়ে প্রতিবন্ধকতা সৃষ্টি করে মাছ চাষ করে যাচ্ছেন।

ফলে কৃষি জমিতে সেচ দেয়া সম্ভব হচ্ছে না। এই ক্যানেল থেকে অধিক সংখ্যক সাব-ক্যানেল করা হয়েছে জমিতে পানি দেয়ার সুবিধার্ধে। কিন্তু প্রভাবশালীরা মূল ক্যানেলকে মৎস্য খামারে পরিনত করায় সাব-ক্যানেলও পানি যাচ্ছে না। মূল ক্যানেল থেকে সেচকার্যে ব্যবহারের জন্যে পানি নিতে বাধা দিচ্ছে কৃষকদের প্রভাবশালীরা। সেচ ক্যানেলে কচুরীপানা, ময়লা আবর্জনা আর মাছের জন্য দেয়া বিভিন্ন খাবার পরিবেশকে দূষিত করছে।

সন্ধ্যার পর ক্যানেলের ডাইকে উপর দিয়ে মানুষ হেঁটে স্বাস্থ্য ঠিক রাখার কাজটিও করতে পারছেন না। পাবনা সেচ ও পল্লী উন্নয়ন প্রকল্পের আওতায় এই ক্যানেলটি তৈরি করা হয়। জেলার বেড়া পাম্প হাউজ থেকে সাঁথিয়া উপজেলার মাধপুর পর্যন্ত প্রায় ৪২ কিলোমিটার ইছামতি সেচ ক্যানেলে শতাতিক প্রতিবন্ধক বাঁধ রয়েছে।

বেড়া পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী আব্দুল হামিদ জানিয়েছেন, সেচ ক্যানেল ইছামতি নদীর কোনো লিজ দেয়া হয় না।
বরাদ্দ পাওয়া গেলে ম্যাজিস্ট্রেট ও আইনশৃংখলা রক্ষাকারী বাহিনীর সহায়তায় যে কোনো সময়
প্রতিবন্ধকতা সৃষ্টিকারীদের উচ্ছেদ করতে অভিযান চালানো হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন