ঢাকা, বুধবার , ২০ নভেম্বর ২০১৯, ০৫ অগ্রহায়ণ ১৪২৬, ২২ রবিউল আউয়াল ১৪৪১ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

বরফের বিরল ডিম!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ নভেম্বর, ২০১৯, ৫:৩১ পিএম

ছোট ও বড় মিলিয়ে প্রায় হাজারেরও বেশি বরফের ডিম পড়ে ছিল ফিনল্যান্ডের সমুদ্র সৈকতে। বিরল এই আইস এগের ছবি তুলে রাতারাতি বিখ্যাত হয়ে গিয়েছেন শখের ফটোগ্রাফার রিস্টো মাট্টিলা।

যদিও মাট্টিলার কোন ধারণাই ছিল না এসব ডিম কিভাবে এসেছে। কিন্তু তার ক্যামেরবন্দি ছবিই এখন সোশ্যাল মিডিয়া ও বিজ্ঞানীদের কাছে হাতের চাঁদ পাওয়ার মতো ব্যাপার হয়ে গিয়েছে। মাট্টিলা জানিয়েছেন, রোববার তিনি ও তার স্ত্রী হাইলুওটো আইল্যান্ডের মার্জানিয়েমি বিচে হাঁটছিলেন। সেখানেই ৩০ মিটার জুড়ে শুধু বরফের ডিম পড়ে থাকতে দেখেন। তিনি আরও জানান, সমুদ্রতটে পড়ে ছিল শত শত বরফের ডিম। তার মধ্যে কিছু ডিম ছিল বেশ বড় সাইজের। সেগুলো এক একটি প্রায় ফুটবলের সমান মাপের হতে পারে। তিনি বলেন, ‘এমন দৃশ্য কখনও দেখিনি। অসাধারন ছবি।’

আইস স্পেশালিস্ট জুনি ভাইনিও জানিয়েছেন, এমন বরফের ডিম হওয়ার পিছনে রয়েছে কয়েকটি কারণ। তবে এই ডিমাকৃতি বরফ এক দিন বা একবছরের আবহাওয়ার জন্য হয়নি। সঠিক ঠান্ডা, সঠিক জলীয় বাস্প, বালিকণা, পানির সঠিক তাপমাত্রা, ধীর গতিতে বয়ে চলা বাতাসের কারণে এমন অবস্থা হওয়া সম্ভব। তবে এটি সত্যিই বিরল ঘটনা। ফটোগ্রাফারকে ধন্যবাদ জানিয়েছেন তিনি। সূত্র: বিবিসি।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন