শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক হলেন আব্দুল আউয়াল সরকার

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২১ নভেম্বর, ২০১৯, ৬:৪৫ পিএম

বাংলাদেশ ব্যাংকের গবেষণা বিভাগের মহাব্যবস্থাপক মো. আব্দুল আউয়াল সরকার প্রধান কার্যালয়ের নির্বাহী পরিচালক (গবেষণা) পদে পদোন্নতি পেয়েছেন। তিনি ১৯৮৫ সালে প্রতিযোগিতামূলক পরীক্ষার মাধ্যমে ১ম হয়ে সহকারী পরিচালক হিসেবে বাংলাদেশ ব্যাংকের গবেষণা বিভাগে যোগদান করেন এবং দীর্ঘ ৩৪ বছরের বেশী সময় বিভিন্ন গবেষণামূলক কর্মকান্ডে জড়িত আছেন। দাপ্তরিক দায়িত্বের অংশ হিসেবে তিনি আমেরিকা, দক্ষিণ কোরিয়া, মালয়েশিয়া, সউদী আরব, বাহরাইন, ফিলিপাইন, তুরস্ক, ইংল্যান্ড, ভারত ও সংযুক্ত আরব আমিরাতে বিভিন্ন সেমিনার, ওয়ার্কশপ ও রাউন্ডটেবিলে অংশগ্রহণ করেন। বৃহষ্পতিবার (২১ নভেম্বর) পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

সরকার ১৯৮০ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে ¯œাতক সম্মান ডিগ্রি অর্জন করেন এবং ১৯৮১ সালে অর্থনীতিতে ¯œাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। তিনি ১৯৯৮ সালে যুক্তরাজ্যের একটি বিশ্ববিদ্যালয় থেকে আন্তর্জাতিক ব্যাংকিং ও ফিন্যান্স বিষয়ে (ইসলামী অর্থনীতি, ব্যাংকিং এবং ফিন্যান্সসহ) এম.এস.সি ডিগ্রি অর্জন করেন।

তিনি ১৯৯৬ সালে যুক্তরাজ্যের ইনস্টিটিউট অব ইসলামিক ব্যাংকিং এন্ড ইন্স্যুরেন্স থেকে ইসলামিক ব্যাংকিং এবং বীমা বিষয়ে পোস্ট-গ্রাজুয়েট ডিপ্লোমা ডিগ্রী অর্জন করেন। সরকার উক্ত প্রতিষ্ঠানের ঢাকা আঞ্চলিক কার্যালয়ের মহাপরিচালক এর দায়িত¦ও পালন করেছেন। তিনি বাংলাদেশের আল-বারাকা ব্যাংক প্রশিক্ষণ ইনস্টিটিউটের অধ্যক্ষের দায়িত¦ও পালন করেছেন। সরকার সউদী আরবের ইসলামী রিসার্চ এন্ড ট্রেনিং ইনস্টিটিউট, ইসলামী উন্নয়ন ব্যাংক, জেদ্দা এবং অ্যাকাউন্টিং এন্ড অডিটিং অর্গানাইজেশন অফ ইসলামিক ফিনান্সিয়াল ইনস্টিটিউশনস, মানামা, বাহরাইন-এ যথাক্রমে ২০১৫ এবং ২০১৮ সালে ভিজিটিং রিসার্চ স্কলার হিসাবে কর্মরত ছিলেন।

দেশ-বিদেশের খ্যাতিমান জার্নালে সরকারের প্রায় ৩৫টি গবেষণা প্রতিবেদন প্রকাশিত হয়েছে। সরকার ২০১২-২০১৪ সময়ে বাংলাদেশ ব্যাংক প্রশিক্ষণ একাডেমি (বিবিটিএ) এর অনুষদ সদস্য হিসাবেও দায়িত¦ পালন করেন। তিনি বিবিটিএ জার্নাল ‘থট অন ব্যাংকিং এন্ড ফাইন্যান্স’ (বাংলাদেশ ব্যাংকের ওয়েবসাইটে আপলোডকৃত িি.িনন.ড়ৎম.নফ) এর নির্বাহী সম্পাদক হিসাবেও দায়িত্ব পালন করেছেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন