ঢাকা, শুক্রবার , ১৩ ডিসেম্বর ২০১৯, ২৮ অগ্রহায়ণ ১৪২৬, ১৫ রবিউস সানি ১৪৪১ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ভারতের দোরগোড়ায় পাকিস্তান-চীন নৌ মহড়া

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ নভেম্বর, ২০১৯, ৭:৪০ পিএম

উত্তর আরব সাগরে ঠিক ভারতের দোরগোড়ায় পাকিস্তান ও চীন এবার যৌথ মহড়ায় অংশ নিতে যাচ্ছে। পাকিস্তান-চায়না মেরিটাইম এক্সারসাইজ বা পিসিম্যাক্স-২০১৯, আগামী মাসে শুরু হচ্ছে। মহড়ায় পিএলএ নেভি তার শক্তিমত্তা প্রদর্শন করবে।

মহড়ায় চীনের কনটিনজেন্টে অন্তত চারটি হেলিকপ্টারবাহী যুদ্ধজাহাজ থাকবে। সেগুলো হলো, ২০১২ সালে নির্মিত ৭,০০০ টনের লুয়াং-৩ ক্লাস আধুনিক গাইডেড মিসাইল ডেস্ট্রয়ার কানমিং, ৪,০০০ টনি জিয়াং কাই-২ ক্লাস মাল্টি রোল ফ্রিগেট ইউয়েইয়াং, সম্প্রতি কমিশন হওয়া প্রায় ২০,০০০ টনি ফুচি-ক্লাস ট্যাঙ্কার লুওমাহু, একটি সং-ক্লাস ডিজেল ইলেকট্রিক সাবমেরিন ও দুলু-ক্লাস সাবমেরিন সাপোর্ট শিপ লিউগংদাও। এর মানে হলো এসব জাহাজ দীর্ঘ সময় ভারত মহাসাগর ও এর আশেপাশে বিচরণ করবে। এছাড়াও চীনের হেলিকপ্টার ও মেরিন সেনারা এই মহড়ায় অংশ নেবে।

এর বাইরেও আরেকটি মহড়ার পরিকল্পনা করেছে চীন ও পাকিস্তান। আগামী বছরের ডিসেম্বরে চীনের উপকূলের অদূরে সি-গার্ডিয়ান-২০২০ নামে এই মহড়া চালানো হবে। এটা হবে সামুদ্রিক নিরাপত্তা সহযোগিতা বৃদ্ধির জন্য।

এদিকে চীন একটি কুইং-ক্লাস প্রচলিত ধরনের সাবমেরিন কমিশনিং করতে যাচ্ছে। এটা বড় আকারের এবং প্রায় ৬,০০০ টনের। এই সাবমেরিন থেকে স্থলভাগে ক্ষেপনাস্ত্র হামলা চালানো যাবে। পুরনো গল্ফ-ক্লাস সাবমেরিন বাতিল করে দিয়ে কুইং-ক্লাস সাবমেরিন মোতায়েন করছে চীন। সূত্র: সাউথ এশিয়ান মনিটর।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
ash ২৮ নভেম্বর, ২০১৯, ১০:৩৯ এএম says : 0
WHY EXERCISE ?? WHY NO JUST BLOWWWWWWWWWWWW ?? IM SURE PAKISTAN & CHINA WITHIN 10 MIN CAN BE BREAK INDIAN BACK BONE
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন