বুধবার, ২২ মে ২০২৪, ০৮ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

সীমান্তে পুশ ইন চলছে

মহেশপুরে আরো ৬ বাংলাভাষী আটক

দক্ষিণ-পশ্চিমাঞ্চল থেকে বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ২৯ নভেম্বর, ২০১৯, ১:০৭ এএম


বিএসএফ বেনাপোল ও মহেশপুরসহ বিভিন্ন সীমান্তপথে ভারত থেকে বাংলাভাষীদের বাংলাদেশে পুশইন অব্যাহত রেখেছে। বৃহস্পতিবার মহেশপুর সীমান্তপথে ঠেলে পাঠানো আরো ৬ জনকে আটক করেছে বিজিবি। দিনে রাতে সমানতালে সীমান্তের ওপার থেকে ধাক্কা দিয়ে এপারে পাঠাচ্ছে নারী, পুরুষ ও শিশুকে।

ওপারের একাধিক সূত্রে জানা যায়, আসাম থেকে আটক বাংলাভাষীদের দক্ষিণ-পশ্চিমের বিভিন্ন সীমান্তপথে বাংলাদেশে পুশইনের জন্য বিএসএফএর হাতে তুলে ওপারের বিভিন্ন বাহিনী। সেখানকার মানবাধিকার সংগঠন থেকে প্রতিবাদ জানানো সত্ত্বেও আসামে আটক অব্যাহত রয়েছে। এ পর্যন্ত সহস্রাধিক বাংলাভাষীকে আসামে এনআরসির আওতায় আটক করা হয়েছে। ইতোমধ্যে বাংলাদেশে চলতি মাসে প্রায় ৪শ’ বাংলাভাষীকে পুশইন করা হয়েছে।

যশোর ৪৯ বিজিবির কমান্ডিং অফিসার লে. কর্নেল সেলিম রেজা জানান, সীমান্তে আমরা কঠোর সতর্কতা অবলম্বন করছি। স্পেশাল অপারেশনের ব্যবস্থা নেওয়া হয়েছে। এখন দল বেধে পুশইনের ঘটনা ঘটছে না। বিচ্ছিন্নভাবে ২৪ জন ঠেলে দেওয়ার ঘটনা ঘটছে। যাদেরকে অনুপ্রবেশকারী হিসেবে আটক করে বিজিবি নিকটস্থ থানায় হস্তান্তর করছে। বেনাপোল, গাতিপাড়া, জলুলী যাদবপুরসহ বিভিন্ন সীমান্তের বাসিন্দাদের প্রশ্ন সীমান্তে ভারত থেকে বাংলাভাষীদের কী ঠেলে পাঠানো বন্ধ হবে না। বেনাপোল সীমান্তের বাসিন্দা আজগর আলী জানান, প্রায়ই সীমান্তের এপারে বাংলাভাষীদের ঠেলে পাঠানো হচ্ছে এপারে। সীমান্তের লোকজন প্রশ্ন করছেন এসব কী বন্ধ হবে না।

ঝিনাইদহ জেলা সংবাদাতা জানান, ঝিনাইদহ জেলার মহেশপুর সীমান্ত থেকে বাংলাদেশে অনুপ্রবেশ অব্যাহত রয়েছে। বাংলাদেশী ৬ জন নাগরিককে আটক করেছে বিজিবি। গতকাল সকালে তাদেরকে আটক করা হয়। আটকের মধ্যে রয়েছে- ১ জন পুরুষ, ১ জন নারী ও ৪ জন অপ্রাপ্ত জন শিশু। ঝিনাইদহ জেলার মহেশপুর কুসুমপুর বিওপির টহল দল সীমান্ত পিলার ৬১/১৮-হতে ৮শ গজ বাংলাদেশের অভ্যন্তরে পিপুলবাড়ীয়া গ্রামের মাঠ থেকে ৬ জন বাংলাদেশি নাগরিককে আটক করে। মহেশপুর খালিশপুর ৫৮ ব্যাটালিয়ানের অতিরিক্ত পরিচালক কামরুল হাসান জানান, এই নিয়ে ব্যাটালিয়ানের আওতায় ঝিনাইদহ সীমান্তে অবৈধ প্রবেশের সময় মোট ২শ’ ৪৮ জনকে আটক করা হয়েছে।

আটককৃত ৬ জন বাংলাদেশি নাগরিক অবৈধভাবে ভারত থেকে সীমান্ত অতিক্রম করার দায়ে বাংলাদেশ পাসপোর্ট অধ্যাদেশ ১৯৭৩ এর ১১ (১) (গ) ধারায় ঝিনাইদহ জেলার মহেশপুর থানায় সোপর্দ করা হয়েছে।

 

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন